পতনের ধারায় পুঁজিবাজার, লেনদেন তলানিতে

দরপতন হয়েছে বাংলাদেশের পুঁজিবাজারে দরপতন অব্যাহত রয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2019, 02:20 PM
Updated : 7 Oct 2019, 02:20 PM

প্রতিদিনই মূল্যসূচকের পাশপাশি লেনদেন কমছে। ঢাকার বাজারে লেনদেন ৩০০ কোটি টাকায় নেমে এসেছে।

বেশ কিছুদিন ধরেই পুঁজিবাজারে মন্দা চলছে। নানা উদ্যোগ নিয়েও দরপতন ঠেকানো যাচ্ছে না।

সপ্তাহের দ্বিতীয় দিন সোমবার ঢাকার প্রধান সূচব ডিএসইএক্স কমেছে ২২ পয়েন্ট। চট্টগ্রামে প্রধান সূচক সিএএসপিআই কমেছে ৮৩ পয়েন্ট।

সপ্তাহের প্রথম দিন রোববার ঢাকায় ডিএসইএক্স পড়েছিল ২১ পয়েন্ট। চট্টগ্রামে সিএসপিআই কমেছিল ৫৬ পয়েন্ট।

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩০১ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। রোববার লেনদেনের পরিমাণ ছিল ৩০৭ কোটি ২২ লাখ টাকা।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সোমবার ১১ কোটি ৮১ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। রোববার লেনদেনের অংক ছিল ১২ কোটি ৩৭ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৪টির, কমেছে ২৫১টির। আর অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান সূচক ২২ দশমিক ৩৭ পয়েন্ট কমে ৪ হাজার ৮৯৪ দশমিক ৩১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ দশমিক ৭৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৩১ দশমিক ৩৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৮ দশমিক ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭৩৯ দশমিক ৪৮ পয়েন্টে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৮২ দশমিক ৮২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৮৮৩ দশমিক ২১ পয়েন্টে।

লেনদেন হয়েছে ২৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬১টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর।