পুঁজিবাজারের পতনের কারণ খুঁজতে বৈঠকে বসছেন অর্থমন্ত্রী

পুঁজিবাজারে দরপতনের কারণ খুঁজতে বৈঠক ডেকেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2019, 03:22 PM
Updated : 15 Sept 2019, 03:22 PM

সোমবার বেলা ১১ টায় রাজধানীর শেরে বাংলা নগরে পরিকল্পনা কমিশনের সম্মেলন কক্ষে পুঁজিবাজারের সকল অংশীজনদের সঙ্গে বৈঠক করবেন মন্ত্রী।

বৈঠকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-বিএসইসি, বাংলাদেশ ব্যাংক, মার্চেন্ট ব্যাংক, সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক দুই স্টক এক্সচেঞ্জ-ডিএসই ও সিএসই এবং ডিএসই বোকার্স অ্যাসোিসিয়েশনের প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত থাকবেন।

এছাড়া বাজার বিশ্লেষকদের মধ্যে বিএসইসির সাবেক চেয়ারম্যান তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা এ বি মির্জ্জা আজিজুল ইসলাম, ফারুক আহমেদ সিদ্দিকী, আবু আহমেদ, মোহাম্মদ মুসাসহ অন্যরা উপস্থিত থাকবেন।

এ বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক রকিবুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন ,“আমি অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানাতে চাই, এই আলোচনা আয়োজন করার জন্য। বাজারের বর্তমান পরিস্থিতিতে এ বৈঠকের দরকার ছিল।”

“বৈঠকের আলোচনায় অনেক গুরুত্বপূর্ণ বিষয় উঠে আসবে। আমি আশা করছি, এই বৈঠকের মধ্য দিয়ে বাজারে স্বাভাবিক অবস্থা ফিরে আসবে।”

“অর্থমন্ত্রী আমাদের প্রশ্ন করেছেন অর্থনীতি এগিয়ে যাচ্ছে; কিন্তু পুঁজিবাজার কেন ভাল করবে না? এ বিষয়টি বৈঠকের বিষদভাবে আলোচনা হবে বলে প্রত্যাশা করছি।”

অর্থমন্ত্রনালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে বৈঠকে উপস্থিত থাকতে যাদের চিঠি দেওয়া হয়েছে তাতে বলা হয়েছে,“পুঁজিবাজার উন্নয়নের লক্ষ্যে এই আলোচনার আয়োজন করা হয়েছে।”

২০১০ সালে বড় ধসের পর ২০১৭ সাল থেকে পুঁজিবাজারে ঘুরে দাঁড়াতে শুরু করে; ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬ হাজার পয়েন্ট ছাড়িয়ে যায়। কিন্তু তার পরের বছর আবার কমতে শুরু করে সূচক।

২০১৯ সালে বাজার ঘুরে দাঁড়াবে বলে সবাই প্রত্যাশা করলেও তেমনটি হয়নি। দিন যতো যাচ্ছে বাজারের অবস্থা ততোই খারাপ হচ্ছে।

ডিএসইএক্স ৫০০০ পয়েন্টের নিচে নেমে এসেছে। লেনদেন নেমে এসেছে ৩০০ থেকে ৪০০ কোটি টাকার ঘরে।