ঈদের ছুটির আগে চাঙ্গাভাব পুঁজিবাজারে

ঈদের ছুটির আগে চাঙ্গাভাবে ফিরছে বাংলাদেশের পুঁজিবাজার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2019, 12:58 PM
Updated : 6 August 2019, 12:58 PM

মূল্যসূচকের পাশাপাশি লেনদেনও বাড়ছে দুই বাজারে।

সপ্তাহের তৃতীয় দিন মঙ্গলবার ঢাকায় প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৭ পয়েন্ট। চট্টগ্রামে প্রধান সূচক সিএএসপিআই বেড়েছে ৮৫ পয়েন্ট।

মঙ্গলবার ঢাকায় ৫৬৮ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের এই অংক সোমবারের চেয়ে ৯১ কোটি ৪০ লাখ টাকা বেশি। সোমবার এই বাজারে ৪৭৭ কোটি ৩৬ লাখ টাকা লেনদেন হয়েছিল।

কোরবানির ঈদের ছুটির আগে আর দুই দিন লেনদেন হবে পুঁজিবাজারে। বৃহস্পতিবার হবে শেষ লেনদেন। ঈদের পর ১৮ অগাস্ট ফের লেনদেন শুরু হবে।

এ হিসাবে সাপ্তাহিক ছুটি, ঈদের ছুটি এবং ১৫ অগাস্ট জাতীয় শোক দিবসের ছুটির কারণে টানা নয় দিন বন্ধ থাকবে বাজার।

মঙ্গলবার ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৭৩টির, কমেছে ১৩৬টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২৬ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১৮৭ দশমিক ২৯ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ দশমিক ৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৯৪ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৯ দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮৩৬ পয়েন্টে।

অন্যদিকে সিএসইতে ২৫ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এই লেনদেন আগের দিনের তুলনায় ১ কোটি ২১ লাখ টাকা কম। সোমবার সিএসইতে লেনদেনের অংক ছিল ২৬ কোটি ৬০ লাখ টাকা।

লেনদেন হয়েছে ২৬৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এরমধ্যে দর বেড়েছে ১৪৩টির, কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দর।