দুই দিন পতনের পর ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার

২০১৯-২০ অর্থবছরের বাজেট ঘোষণার পর টানা দুই দিন দরপতনের পর ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2019, 11:16 AM
Updated : 18 June 2019, 11:16 AM

অর্থমন্ত্রী আ হ মুস্তফা কামাল বৃহস্পতিবার সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট উত্থাপন করেছেন।

প্রস্তাবিত বাজেটে কোম্পানির রিজার্ভে ট্যাক্স প্রস্তাব করায় নেতিবাচক প্রভাব পড়ে বাজারে। রোববার ও সোমবার দুই দিনে প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ১০০ পয়েন্ট পড়ে যায়।

মঙ্গলবার সেই সূচক ২৫ পয়েন্ট বেড়ে ঘুরে দাঁড়িয়েছে বাজার। অপ বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৮৬ পয়েন্ট।

বাজেট প্রস্তাবে কোনো কোম্পানির কোনো আয় বছরে রিটেইনড আর্নিংস, রিজার্ভ ইত্যাদির সমষ্টি যদি পরিশোধিত মূলধনের ৫০ শতাংশের বেশি হয় তাহলে যতটুকু বেশি হবে তার ওপর সংশ্লিষ্ট কোম্পানিকে ১৫ শতাংশ হারে কর প্রদানের প্রস্তাব করা হয়েছে।

এই প্রস্তাব পাশ হলে ভালো কোম্পানিগুলো ক্ষতিগ্রস্থ হবে। আর এ কারণেই বাজেটে পুঁজিবাজার নিয়ে কিছু ইতিবাচক ঘোষণার পরও টানা দুই দিন বাজারে দরপতন হয় বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইএক্স সূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪০০ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৩২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৯৫ পয়েন্টে।

লেনদেন হয়েছে ৫২৮ কোটি ৮২ লাখ ৯০ হাজার টাকার। যা সোমবারের চেয়ে ৭ কোটি টাকা কম।

সোমবার এই বাজারে লেনদেনের পরিমাণ ছিল ৫৩৫ কোটি ২৭ লাখ ৮৪ হাজার টাকা।

মঙ্গলবার ডিএসইতে ৩৪৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৯৬টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির দর।

অপরদিকে সিএসইতে সার্বিক সূচক সিএএসপিআই ৮৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৫৭৫ পয়েন্টে।

সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৫৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৫টির, কমেছে ৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির।

লেনদেন হয়েছে ৪২ কোটি ২০ লাখ টাকার শেয়ার।