ঈদের আগে চাঙ্গা পুঁজিবাজার

ঈদের ছুটির আগে চাঙ্গাভাব দেখা দিয়েছে বাংলাদেশের পুঁজিবাজার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2019, 11:15 AM
Updated : 28 May 2019, 11:15 AM

মূল্যসূচকের সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর।

ঈদের ছুটি শুরুর দুই দিন আগে মঙ্গলবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৭৫ পয়েন্ট। লেনদেন হয়েছে ৪০০ কোটি টাকার বেশি।

অপর বাজার চট্টগ্রাম স্টক একচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২৪৩ পয়েন্ট।

ঈদের আগে ৩০ মে বৃহষ্পতিবার শেষ লেনদেন হবে দুই বাজারে। এরপর নয় দিনের লম্বা ছুটি। ৯ জুন রোববার শুরু হবে ফের লেনদেন।

বাজার বিশ্লেষক ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি শাকিল রিজভী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলছেন, ঈদ এবং বাজেটের পর বাজার ভালো হবে। বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরে আসবে।

“এমন আশায় কেনার চাহিদা বাড়ায় বাজার চাঙ্গা হয়েছে।”

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক বাজারে ব্যাংকের বিনিয়োগ বাড়ানোর সুযোগ করে দিয়েছে। ২০১০ সালে ধসের পর ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তায় ৯০০ কোটি টাকার বিশেষ তহবিল পুন:র্বিনিয়োগের উদ্যোগ নেওয়া হয়েছে। অন্যদিকে বিএসইসি প্লেসমেন্ট শেয়ার বন্ধ এবং নতুন আইপিও আবেদন নিচ্ছে না। সর্বশেষ পুঁজিবাজারে তালিকাভুক্ত কোনো কোম্পানিতে উদ্যোক্তা-পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ এবং এককভাবে ২ শতাংশ শেয়ার ধারনের জন্য কঠোর অবস্থান নিয়েছে বিএসইসি।

“এ সব ইতিবাচক সিদ্ধান্ত বাজারে ইতিবাচক ফল বয়ে আনবে। বাজেটে ভালো কিছু থাকাবে বলে ইতোমধ্যেই অর্থমন্ত্রী ঘোষণা দিয়েছেন। সবমিলিয়ে বাজার ভালো হবে বলে আমার বিশ্বাস।”

সপ্তাহের তৃতীয় দিন মঙ্গলবার ডিএসইতে ৪০৩ কোটি ১৩ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। সোমবার এই বাজারে ৩৫১ কোটি  ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

সিএসইতে ৪১ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সোমবার লেনদেনের অংক ছিল ১৫ কোটি ৭০ লাখ টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৪৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২২৫ টির, কমেছে ৭০ টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৪টির দর।

ডিএসইএক্স বা প্রধান সূচক ৭৫ দশমিক ২১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩২৮ দশমিক ৭৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৮ দশমিক ৭৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২০৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩৩ দশমিক ০৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮৬১ পয়েন্টে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২৪২ দশমিক ৯২ পয়েন্ট; সূচক হয়েছে ১৬ হাজার ২৬০ পয়েন্ট।

লেনদেনে অংশ নিয়েছে ২৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৮ টির, কমেছে ৪৭ টির। আর অপরিবর্তিত রয়েছে ৪০টির দর।