ঈদের ছুটির আগে সতর্ক পুঁজিবাজারে

ঈদের ছুটির আগে সতর্ক বাংলাদেশের পুঁজিবাজার। দেখেশুনে বিনিয়োগ করছেন বিনিয়োগকারীরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2019, 11:36 AM
Updated : 27 May 2019, 11:36 AM

ঈদের পর বাজার ভালো হবে-এ প্রত্যাশায় সতর্ক পর‌্যবেক্ষণ করছেন সবাই।

সে কারণে ‍সূচকের তেমন উঠানামা নেই। লেনদেনেও গতি নেই। খুব প্রয়োজন ছাড়া শেয়ার বিক্রি করছেন না কেউ।

সপ্তাহের দ্বিতীয় দিন সোমবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই)  প্রধান সূচক ডিএসইএক্স মাত্র দশমিক ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে আগের দিনের ৫ হাজার ২৫৩ দশমিক পয়েন্টেই।

লেনদেন হয়েছে ৩৫১ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার। লেনদেনের এই অংক রোববারের তুলনায় ২২ কোটি ৫২ লাখ টাকা বেশি। রোববার এই বাজারে ৩২৮ কোটি ৯১ লাখ টাকা লেনদেন হয়েছিল।

অপর বাজার চট্টগ্র্ম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৮ দশমিক ০১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ১৭ দশমিক ৫১ পয়েন্টে।

ঈদের আগে ৩০ মে বৃহষ্পতিবার শেষ লেনদেন হবে দুই বাজারে। এরপর নয় দিনের লম্বা ছুটি। ৯ জুন রোববার শুরু হবে ফের লেনদেন।

শাকিল রিজভী

বাজার বিশ্লেষক ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি শাকিল রিজভী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলছেন, ঈদ এবং বাজেটের পর বাজার ভালো হবে। বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসবে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক বাজারে ব্যাংকের বিনিয়োগ বাড়ানোর সুযোগ করে দিয়েছে। ২০১০ সালে ধসের পর ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তায় ৯০০ কোটি টাকার বিশেষ তহবিল পুন:র্বিনিয়োগের উদ্যোগ নেওয়া হয়েছে। অন্যদিকে বিএসইসি প্লেসমেন্ট শেয়ার বন্ধ এবং নতুন আইপিও আবেদন নিচ্ছে না। সর্বশেষ পুঁজিবাজারে তালিকাভুক্ত কোনো কোম্পানিতে উদ্যোক্তা-পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ এবং এককভাবে ২ শতাংশ শেয়ার ধারনের জন্য কঠোর অবস্থান নিয়েছে বিএসইসি।

“এ সব ইতিবাচক সিদ্ধান্ত বাজারে ইতিবাচক ফল বয়ে আনবে। ঈদের কারণে এখন বিনিয়োগকারীরা প্রয়োজনীয় কেনাকাটা করতে কিছু টাকা তুলে তুচ্ছে। বাজেটে ভালো কিছু থাকাবে বলে ইতোমধ্যেই অর্থমন্ত্রী ঘোষণা দিয়েছেন। সবমিলিয়ে বাজার ভালো হবে বলে আমার বিশ্বাস।”

“এ কারণেই সবাই সতর্ক অবস্থান নিয়েছেন। প্রয়োজন ছাড়া শেয়ার বিক্রি করছেন না,” বলেন শাকিল রিজভী।

সোমবার ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এরমধ্যে দর বেড়েছে ১০৭টির, কমেছে ১৭৫টির। আর অপরিবর্তিত রয়েছে ৬৫টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক দশমিক ২১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৫৩ দশমিক ৫৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ০৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৮৯ পয়েন্টে। আর ডিএস৩০ ২ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮২৮ পয়েন্টে।

অন্যদিকে সিএসইতে ১৫ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এই লেনদেন আগের দিনের তুলনায় ১ কোটি ৩৬ লাখ টাকা কম।

লেনদেন হয়েছে ২৩৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৪ টির, কমেছে ১০৫ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫ টির দর।