পুঁজিবাজারের উন্নয়নে ‘সমন্বয় কমিটি’

পুঁজিবাজারের উন্নয়নে দুই বাজার ঢাকা ও চট্টগ্রাম স্টকএক্সচেঞ্জ এবং বাজার সংশ্লিষ্ট দুই সংগঠন মিলে ‘সমন্বয় কমিটি’ করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2019, 04:35 PM
Updated : 22 May 2019, 04:35 PM

বুধবার চার প্রতিষ্ঠানের নেতারা মিলে এই কমিটি গঠন করেছে।

প্রতিষ্ঠান চারটি হচ্ছে- ঢাকা স্টক এক্সচেঞ্জ -ডিএসই, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ- ডিবিএ এবং বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন- বিএমবিএ।

রাজধানীর মতিঝিলে ডিএসই বোর্ড রুমে বৈঠকের পর সংবাদ সম্মেলনে এই সমন্বয় কমিটি গঠনের ঘোষণা দেন চার প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিরা।

সংবাদ সম্মেলনে ডিএসই পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন,“ আজকে ডিএসই, ডিবিএ, সিএসই ও বিএমবিএর মধ্যে বৈঠক হয়েছে। যার মূল উদ্দেশ্য হচ্ছে সবার মধ্যে সমন্বয় তৈরী করা। যাতে আগামীতে পুঁজিবাজার নিয়ে ভিন্ন ভিন্ন প্রস্তাব না দিয়ে, সমন্বয় করে একটি প্রস্তাব দেওয়া হয়।”

“আগামী দিনগুলোতে যেকোন বিষয়ে প্রস্তাব দেওয়ার ক্ষেত্রে এই ৪টি সংগঠনের পক্ষে একটি প্রস্তাব দেওয়া হবে। এলক্ষ্যে ডিএসইর পক্ষে আমার (ইমন), ডিবিএর পক্ষে শাকিল রিজভী, সিএসইর পক্ষে ছায়েদুর রহমান এবং বিএমবিএর পক্ষে নাসির চৌধুরীর নেতৃত্বে প্রত্যেকটি প্রতিষ্ঠান থেকে ৩জন করে প্রতিনিধি থাকবে। তবে বিশেষ ক্ষেত্রে প্রতিনিধি ছাড়াও চার প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ সিদ্ধান্ত নিতে পারবে।”

“পুঁজিবাজার সংশ্লিষ্ট যেকোন প্রস্তাব দেওয়ার আগে সমন্বয় কমিটির মধ্যে আলাপ-আলোচনা হবে । নিজেরা ঠিক করার পরে একটি প্রস্তাব দেওয়া হবে। যাতে কোন ভেদাভেদ তৈরী না হয়। অন্যথায় ভিন্ন ভিন্ন প্রস্তাব দেওয়ার ক্ষেত্রে বিভ্রান্তি তৈরী হয়। যা শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব ফেলে,” বলেন ইমন।

“ গত কিছুদিনে অনেক সংস্কারের পরে পুঁজিবাজারে গতি পাচ্ছে না। মনে হচ্ছে কোথাও কোন গ্যাপ আছে। সেটা সমন্বয়ের অভাব বলেই আজকের সভায় মনে হয়েছে। তাই আগামিতে ডিএসই, ডিবিএ, সিএসই ও বিএমবিএ একসাথে কাজ করবে। সবার দাবি ও উদ্দেশ্য হবে এক। সবাই একই সুরে কথা বলব।”

ডিএসইর সাবেক সভাপতি ও পরিচালক রকিবুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে বিএসইসি গত ২৯ এপ্রিল অনেকগুলো সিদ্ধান্তের কথা জানিয়েছে। বিএসইসি উদ্যোক্তা ও পরিচালকদের পৃথকভাবে ২ শতাংশ ও সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারন নিয়ে কড়াকড়ি আরোপ, অযৌক্তিক বোনাস শেয়ার ঘোষণা বন্ধ, উদ্যোক্তা ও পরিচালকদের শেয়ার বিক্রি নিয়ন্ত্রণে ব্লক মডিউল তৈরী ইত্যাদি পদক্ষেপ নিয়েছে। এখন থেকে ইচ্ছা করলেই উদ্যোক্তা ও পরিচালকরা শেয়ার বিক্রি করতে পারবেন না।

“কিছুদিন ধরে শেয়ারবাজারের দুর্বল দিক নিয়ে আলোচনা হচ্ছিল। সবকিছু মিলিয়ে বিএসইসি বেসিক জায়গায় সংস্কার করেছে। পুঁজিবাজার নিয়ে বিএসইসির সকল উদ্যোগের সাথে আমরা পূর্ণ সমর্থন জানাই।”

ডিএসইর সাবেক সভাপতি শাকিল রিজভী বলেন, “আমরা বিভিন্ন বিষয়ে সংস্কার চাইতেই পারি। তবে শেয়ারের দর উঠা-নামার জন্য কাউকে দায়ী করা ঠিক হবে না। সারাবিশ্বের শেয়ারবাজারে শেয়ার দর উঠা-নামা করে। সেটা অনেক কারনেই হতে পারে।”

“এক্ষেত্রে বিএসইসিকে দায়ী করা ঠিক হবে না। সূচকের উঠা-নামায় বিএসইসির ভূমিকা থাকে না। তাদের কাজ আইন-কানুন ঠিকমতো মানা হচ্ছে কিনা, তা দেখা। শেয়ারের দর ঠিক করে বিনিয়োগকারী।”