শেয়ারবাজারে সূচকের উল্লম্ফন

পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগের ক্ষেত্রে নীতিমালা শিথিল করার পর সপ্তাহের প্রথম দিনে বাংলাদেশের শেয়ারবাজারে সূচকের উল্লম্ফন হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2019, 10:15 AM
Updated : 18 Oct 2021, 12:27 PM

রোববার দিন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১০৪ দশমিক ৯১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৩৫ দশমিক ৭০ পয়েন্টে উঠেছে; হাতবদল হয়েছে ৪৪৩ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার।

অপর বাজার চট্টগ্রাম স্টক একচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৩০৫ দশমিক ২০ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৩০৭ পয়েন্টে উঠেছে; সিএসইতে ৩২ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৭১টির, কমেছে ৪৫টির। আর অপরিবর্তিত রয়েছে ২৮টির দর।

সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৭৯ টির, কমেছে ৩৪ টির। আর অপরিবর্তিত রয়েছে ২২টির দর।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) এর সাবেক সভাপতি ছায়েদুর রহমান বলেন, বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনের ফলে পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগ ক্ষমতা বেড়েছে। তাছাড়া সামনে বাজেটে পুঁজিবাজারের জন্য ভাল কিছু আসবে বলে আশা তৈরি হওয়ায় পুঁজিবাজারে ইতিবাচক প্রভাব পড়েছে।

বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের এক প্রজ্ঞাপনে বলা হয়, এখন থেকে তালিকাভুক্ত নয় এমন সিকিউরিটিজে ব্যাংকের বিনিয়োগ পুঁজিবাজারে ব্যাংকের মোট বিনিয়োগের হিসাব থেকে বাদ দেওয়া হবে।

এর ফলে ব্যাংকের বাড়তি বিনিয়োগের সুযোগ তৈরি হওয়ায় পুঁজিবাজারে ইতিবাচক প্রভাব পড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।