ডিএসইতে চার মাসে সর্বনিম্ন সূচক

বাংলাদেশের পুঁজিবাজারে দরপতন অব্যাহত রয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2019, 11:57 AM
Updated : 24 April 2019, 11:57 AM

সপ্তাহের চতুর্থ দিন বুধবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২০ পয়েন্ট কমে ৫ হাজার ২৪০ পয়েন্টে অবস্থান করছে। এই সূচক গত চার মাসের মধ্যে সর্বনিম্ন

 আপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৭৭ পয়েন্ট।কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর।

বাজারে টানা দরপতনের মধ্যে সোমবার পুঁজিবাজার ‘ঠিকই আছে’  অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের এমন দাবির পর মঙ্গলবার বড় দরপতন হয় বাজারে ঐদিন ডিএসইএক্স ৬৩ পয়েন্ট কমেছিল ।সিএসই সার্বিক সূচক সিএএসপিআই কমেছছিল ১৮৫ পয়েন্ট।

তবে বুধবার দুই বাজারেই লেনদেন কিছুটা বেড়েছে। মঙ্গলবার ডিএসইতে ২৯৮ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। সিএসইতে হয় ১২ কোটি ৭১ লা টাকা।

বুধবার ডিএসইতে ৩৩২ কোটি ৮৪ লাখ টাকা এবং সিএসইতে ১৩ কোটি ৬৬ লাখ টাকা লেনদেন হয়।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইএক্স সূচক ২০  দশমিক ৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২৪০ দশমিক ৩৬ পয়েন্টে। যা চার মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে। এর আগে গত বছরের ১৭ ডিসেম্বর সূচক সর্বনিম্ন অবস্থানে ছিল।সেদিন ডিএসইএক্স  ছিল ৫ হাজার ২১৮ পয়েন্ট।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ দশমিক ২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২১১ দশমিক ১৪ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৪ দশমিক ৬০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮৬৮ দশমিক ১৩ পয়েন্টে।

বুধবার ডিএসইতে ৩৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৪টির, কমেছে ২০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর।

সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৪৪ পয়েন্টে।লেনদেনে অংশ নিয়েছে ২৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৪টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

চলমান বাজার পরিস্থিতি নিয়ে সোমবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কর্মকর্তাদের সঙ্গে এক ‘জরুরি বৈঠক’ শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, “পুঁজিবাজার ঠিকই আছে, যে ওঠানামা হচ্ছে সেটা স্বাভাবিক।”

তিনি বলেন, “আপনারা তো পত্রিকায় লিখতেছেন যে পুঁজিবাজার নাই; বাংলাদেশ নাই। আমরা নাই- এরকম লেখালেখি শুরু করছেন। কোথায় সেরকম ঘটনা ঘটছে? মার্কেট কোথায় ফল করছে?

“সূচক ৫৯০০ হয়েছিল। এখন ৫৩০০ হয়েছে। পুঁজিবাজারে সূচক এরকম শর্ট টার্ম ওঠানামা করতে পারে।”