সিএসই-৩০ সূচক সমন্বয়

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসই-৩০ সূচকে সমন্বয় করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2019, 12:25 PM
Updated : 8 April 2019, 12:25 PM

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরমেন্স পর্যালোচনার ভিত্তিতে এই সমন্বয় করা হয়েছে। তা আগামী ২১ এপ্রিল থেকে কার্যকর হবে।

এর ফলে ১০টি কোম্পানি এই সূচকে অন্তর্ভুক্ত হয়েছে এবং আগের ১০টি কোম্পানিকে বাদ দেওয়া হয়েছে।

সিএসই-৩০ সূচকে নতুন করে যুক্ত হওয়া কোম্পানিগুলো হল- বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড, সাইফ পাওয়ারটেক, ডরিন পাওয়ার জেনারেশন অ্যান্ড সিস্টেমস, সামিট পাওয়ার, ওয়ান ব্যাংক, আল আরাফাহ ইসলামী ব্যাংক, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ (এক্সিম ব্যাংক), যমুনা ব্যাংক এবং ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

ডিএসই-৩০ সূচক থেকে বাদ পড়া কোম্পানিগুলো হল- বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ওরিয়ন ফার্মা, হাইডেলবার্গ সিমেন্ট, আফতাব অটোমোবাইলস, সিঙ্গার বাংলাদেশ, খুলনা পাওয়ার, শাহজিবাজার পাওয়ার, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, উত্তরা ব্যাংক ও ব্র্যাক ব্যাংক।

আগের যেগুলো থেকে যাচ্ছে, সেগুলো হল- এডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ, আল আরাফাহ ইসলামী ব্যাংক, আমান ফিড, আর্গন ডেনিমস, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস, বিএসআরএম স্টিলস, কনফিডেন্স সিমেন্ট, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ডরিন পাওয়ার জেনারেশনস অ্যান্ড সিস্টেমস, ইস্টার্ন ব্যাংক, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ (এক্সিম ব্যাংক), আইডিএলসি ফাইন্যান্স, যমুনা অয়েল, যমুনা ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, মেঘনা পেট্রোলিয়াম, মার্কেন্টাইল ব্যাংক, এমজেএল বাংলাদেশ, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ওয়ান ব্যাংক, পদ্মা অয়েল, রতনপুর স্টিল রি-রোলিং মিলস, সাইফ পাওয়ারটেক, শাশা ডেনিমস, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, সামিট পাওয়ার, একমি ল্যাবরেটরিজ, সিটি ব্যাংক এবং তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন।

সিএসই-৩০ সূচকে অন্তর্ভুক্ত কোম্পানিগুলোর মূলধন বাজারের মোট নিবন্ধিত কোম্পানিগুলোর মূলধনের শতকরা প্রায় ২১.৫০ শতাংশ এবং ফ্রি-ফ্লোট বাজার মূলধনসহ সকল নিবন্ধিত কোম্পানিগুলোর ফ্রি-ফ্লোট বাজার মূলধনের শতকরা প্রায় ৩০.১২ শতাংশ।