লেনদেনে খরা পুঁজিবাজারে

লেনদেনে খরা চলছে বাংলাদেশের পুঁবিাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2019, 11:45 AM
Updated : 7 March 2019, 05:47 PM

সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার দুই বাজারেই লেনদেনের পাশাপাশি সূচকও কমেছে।

চলতি সপ্তাহের প্রথম দিন প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬৬২ কোটি ২৭ লাখ টাকা লেনদেন হয়েছিল। পরের দিন দিন সেই লেনদেন ৬০০ কোটি টাকার নীচে নেমে আসে। পরের দুই দিন লেনদেন ছিল ৫০০ থেকে ৬০০ কোটি টাকার ঘরে।

শেষ দিন বৃহস্পতিবার ডিএসইর লেনদেন ৫০০ কোটি টাকা ঘরে নীচে নেমে এসেছে ৪৯১ কোটি ৫৭ লাখ টাকায় দাঁড়িয়েছে। লেনদেনের এই অংক আগের দিনের চেয়ে ৭৭ কোটি টাকা কম। বুধবার এই বাজারে ৫৬৮ কোটি ৮৭ লাখ টাকা লেনদেন হয়েছিল।

৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচনের পর চাঙ্গা পুঁজিবাজারে ডিএসইর লেনদেন ১২০০ কোটি টাকা ছাড়িয়ে গিয়েছিল।

এরপর ৩০ জানুয়ারি বাংলাদেশ ব্যাংক জানুয়ারি-জুন মেয়াদের মুদ্রানীতি ঘোষণার পর থেকেই ডিএসইর লেনদেন ১০০০ কোটি টাকার নীচে নেমে প্রতিদিনই কমছে।

একই অবস্থা অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। বৃহস্প‌তিবার এই বাজারে মাত্র ১৩ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। বুধবার লেনদেন হয়েছিল ১৯ কোটি ৫৪ লাখ টাকা।
বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্প‌তিবার ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স ২ দশমিক ০৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৬৮৮ দশমিক ৪৫ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক দশ‌মিক ৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩০৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২ দশ‌মিক ৮০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৯৯০ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৩৪২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ১৫৫টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির দর।

অপরদিকে বৃহস্প‌তিবার সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২৬ পয়েন্ট ক‌মে অবস্থান করছে ১৭ হাজার ৩৯৫ পয়েন্টে। 

লেনদেনে অংশ নিয়েছে ২৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৯টির, কমেছে ১০০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির দর।