৬০০ শতাংশ লভ্যাংশ দিচ্ছে ম্যারিকো

ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের বার্ষিক সাধারণ সভায় শেষ ১০০ শতাংশ লভ্যাংশ অনুমোদন দেওয়া হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2018, 03:50 PM
Updated : 18 July 2018, 03:50 PM

বুধবার ঢাকার র‌্যাডিসন হোটেলে ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের (এমবিএল) বার্ষিক সাধারণ সভা (এজিএম) হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এজিএম থেকে কোম্পানির শেয়ারহোল্ডারদের জন্য ১০০ শতাংশ নগদ লভ্যাংশ (প্রতিটি শেয়ারের বিপরীতে ১০ টাকা করে) অনুমোদন করা হয়েছে।

এর আগে কোম্পানির বিগত অর্থবছরের প্রথম তিন প্রান্তিকে শেয়ারহোল্ডারদের জন্য অন্তর্বর্তীকালীন ৫০০ শতাংশ নগদ লভ্যাংশ (প্রতিটি শেয়ারের বিপরীতে ৫০ টাকা) ঘোষণা ও বিতরণ করা হয়েছে।

ফলে চলতি ২০১৮ সালের ৩১ মার্চে সমাপ্ত অর্থবছরে ম্যারিকো বাংলাদেশের অনুমোদিত মোট লভ্যাংশের পরিমাণ দাঁড়িয়েছে ৬০০ শতাংশ (প্রতি শেয়ারে ৬০ টাকা)।

ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের বার্ষিক সাধারণ সভায় কোম্পানির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সৌগত গুপ্ত সভাপতিত্ব করেন।

সভায় ম্যারিকো বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নবীন পান্ডে, পরিচালনা পর্ষদের সদস্যদের মধ্যে সঞ্জয় মিশ্রা, ভিভেক কারভি ও স্বতন্ত্র পরিচালক মিসেস রোকিয়া আফজাল রহমান, মাসুদ খান ও আশরাফুল হাদিসহ কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় সৌগত গুপ্ত কোম্পানির কার্যক্রমের সফলতা তুলে ধরে বলেন, আলোচ্য অর্থবছরে ম্যারিকো বাংলাদেশ কর-পরবর্তী নিট মুনাফা অর্জন করেছে ১৬৪ কোটি টাকা। আর মোট আয় হয়েছিল ৭৮১ কোটি টাকা। আলোচ্য বছরে ম্যারিকো বাংলাদেশের শেয়ারপ্রতি আয় বা ইপিএসের পরিমাণ দাঁড়ায় ৫২.১৫ টাকা।

সভায় জানানো হয়, বিগত অর্থবছরে ম্যারিকো বাংলাদেশ কর, মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) ও ডিউটি বা শুল্ক বাবদ সরকারের কোষাগারে মোট ২২৮ কোটি টাকা জমা দিয়েছে।

সৌগত গুপ্ত বলেন, “২০১৭ সালে ‘প্যারাসুট এ্যাডভান্সড’ বাংলাদেশের শ্রেষ্ঠ হেয়ার ওয়েল ব্র্যান্ড হিসেবে পুরস্কার অর্জন করেছেন এবং সেরা ১০টি ব্র্যান্ডের স্বীকৃতি পেয়েছে।”