সূচক-লেনদেন বৃদ্ধিতে ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার

টানা কয়েক দিন পতনের পর ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2018, 10:37 AM
Updated : 16 April 2018, 10:37 AM

সপ্তাহের দ্বিতীয় দিন সোমবার বাংলাদেশের দুই বাজারেই মূল্য সূচকের সামান্য উত্থানে লেনদেন শেষ হয়েছে, বেড়েছে লেনদেনও।

এদিন প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১১ পয়েন্টের বেশি। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২১ পয়েন্ট।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, গত ৯ এপ্রিল ডিএসএক্স ১৪ পয়েন্টের মতো বেড়েছিল। এরপর থেকে প্রতিদিনই সূচকের পতন হয়েছে। সঙ্গে কমে লেনদেন। চলতি সপ্তাহের প্রথম দিন রোববার ডিএসইএক্স কমেছিল ৩৯ পয়েন্টের বেশি।

সোমবারও সেই পতনের ধারাতেই লেনদেন শুরু হয়। দুপুর সাড়ে ১২টা পর‌্যন্ত নেতিবাচকই ছিল সূচক। এ সময় পর‌্যন্ত ডিএসইএক্স রোববারের চেয়ে ৪০ পয়েন্ট পড়ে যায়।

দুপুর ১টার পর চিত্র পাল্টে যেতে থাকে। লেনদেন শেষ হয় ১১ পয়েন্ট বাড়ার মধ্য দিয়ে।

সোমবার ডিএসইতে ৫১৫ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১০৩ কোটি ৩৬ লাখ টাকা বেশি। রোববার এই বাজারে ৪১২ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

লেনদেনে অংশ নেয় ৩৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৬৫টির, কমেছে ১২০টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৫টি কোম্পানির শেয়ারের দর।

ডিএসইএক্স ১১ দশমিক ০৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭৮৪ দশমিক ৬৭ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৫৩ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৭৯ পয়েন্টে।

অন্যদিকে সোমবার সিএসইতে ২৭ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২১ দশমিক ৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৮৪৬ দশমিক ৬১ পয়েন্টে।

এই বাজারে লেনদেন হয়েছে ২৩৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৩টির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দর।