গভর্নরকে ‘বোঝাতে’ সাক্ষাৎ চায় ডিবিএ-বিএমবিএ

পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সীমার হিসাব গণনা পদ্ধতি সংশোধন দ্রুত করার তাগিদ দিতে গভর্নরের সঙ্গে দেখা করতে চাইছেন ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ) এবং মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) নেতারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2018, 07:05 PM
Updated : 27 March 2018, 07:05 PM

ডিবিএ ও বিএমবিএর পক্ষ থেকে গভর্নর ফজলে কবীরের সাক্ষাৎ চেয়ে ইতোমধ্যে চিঠি পাঠানো হচ্ছে।

গভর্নরের অনুমতি পেলে সাক্ষাৎটি হতে পারে, বলেছেন ডিবিএ সভাপতি মোস্তাক আহমেদ সাদেক।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমি আজ (মঙ্গলবার) চিঠিতে সই করে দিয়েছি, চিঠি কাল (বুধবার) যাবে, অনুমতি পেলে আমরা দেখা করব।”

দেখা করার কারণ জানতে চাইলে সাদেক বলেন, “এক্সপোজার সংশোধনের বিষয়টি যে জরুরি, তা বোঝাতেই মূলত আমরা উনার সাথে সাক্ষাৎ করতে যাচ্ছি।”

পুঁজিবাজারে তালিকাভুক্ত নয় এমন শেয়ার, বন্ড ডিবেঞ্চার, প্রেফারেন্সিয়াল শেয়ার ও মিউচুয়াল ফান্ডকে ব্যাংকের এক্সপোজের হিসাবের বাইরে রাখার ব্যবস্থা নিতে কেন্দ্রীয় ব্যাংককে বলেছে অর্থ মন্ত্রণালয়।

বর্তমান ব্যাংক কোম্পানি আইনে সব সিকিউরিটিজের বাজারমূল্য অন্তর্ভুক্ত করার বিধান রয়েছে। পাশাপাশি ২০১৪ সালে জারি করা বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে পুঁজিবাজার ব্যাংকের বিনিয়োগসীমা হিসাবায়নের ক্ষেত্রে সমন্বিত ভিত্তি গণনা করার বিধান হয়। ফলে পুঁজিবাজারে তারল্যপ্রবাহ সঙ্কুচিত হয়েছে বলে মনে করছেন বিনিয়োগকারীরা।

এক্সপোজার সংশোধনের লক্ষ্যে অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনা পাঠালেও বাংলাদেশ ব্যাংকের কোনো সার্কুলার না আসায় গভর্নরের সঙ্গে দেখা করতে যাচ্ছেন ডিবিএ ও বিএমবিএ নেতারা।

ডিবিএ সভাপতি সাদেক বলেন, “পুঁজিবাজারের লাখ লাখ বিনিয়োগকারীর পুঁজির সুরক্ষা দিতে এক্সপোজার সংশোধনের বিষয়টি খুবই জরুরি। সার্কুলারটি জারি করতে উনারা যত দেরি করবেন, আমাদের রক্তক্ষরণ তত বাড়তে থাকবে।”

এক্সপোজার ঠিক হলে পুঁজিবাজারের উন্নতি ঘটবে বলে আশাবাদী তিনি।

“আর আমরা ডিএসইর পার্টনার নিতে হলে চীনকেই যেহেতু নেব, তাই আমাদের এ বাজারের ভবিষ্যত খুবই ভালো।”