চাঙাভাব পুঁজিবাজারে

চলতি সপ্তাহে টানা দ্বিতীয় দিনের মতো চাঙাভাবে রয়েছে পুঁজিবাজার; শেয়ারের মূল্য সূচক বাড়ার সঙ্গে সঙ্গে লেনদেন বেড়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2018, 10:14 AM
Updated : 22 Jan 2018, 10:14 AM

সোমবার দিনের লেনদেন শুরুর পর থেকে দেশের দুই স্টক এক্সচেঞ্জেই সূচক টানা বেড়ে ইতিবাচক অবস্থায় শেষ হয় দিনের লেনদেন।

দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪৭ দশমিক ৮১ পয়েন্ট বা দশমিক ৭৭ শতাংশ বেড়েছে। কয়েক দিন ধরে তিনশো কোটির ঘরে নেমে যাওয়া লেনদেন ১১ কার্য দিবস পর পাঁচশো কোটি টাকা ছাড়িয়েছে।

ওষুধ ও রসায়ন এবং প্রকৌশলসহ কয়েকটি খাত নিয়ে ডিএসইতে লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫০২ কোটি টাকা ৪২ লাখ টাকা, যা আগের দিনের চেয়ে ১৫৮ কোটি ৭ লাখ টাকা বেশি। সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ওষুধ ও রসায়ন, প্রকৌশল ও ব্যাংক খাতে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৩৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫০, কমেছে ১২৬টির ও অপরিবর্তিত রয়েছে ৫৭টির।

ডিএসইর প্রধান সূচক বা ডিএসইএক্স ৪৭ পয়েন্ট বেড়ে প্রায় ৬ হাজার ১৯৫ পয়েন্টে অবস্থান করছে; ডিএসইএস বা শরিয়াহ ১৮ দশমিক ৪৬ পয়েন্ট বেড়ে প্রায় একহাজার ৪২৮ পয়েন্টে ঠেকেছে; এবং ডিএস৩০ সূচক ২৫ দশমিক ১৪ পয়েন্ট বেড়ে প্রায় ২ হাজার ২৮৫ পয়েন্টে ঠেকেছে ।

এদিকে সোমবার দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন আগের দিনের চেয়ে প্রায় ৪ কোটি ৩৯ লাখ টাকা বেড়ে ২১ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে।

লেনদেনে থাকা ২৩৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৭টির, কমেছে ৮১টির ও অপরিবর্তিত রয়েছে ৪০টির দর।

দিন শেষে সিএসই সার্বিক সূচক (সিএএসপিআই) প্রায় ১৬৩ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ১১৮ পয়েন্টে অবস্থান করছে।