নিম্নগামী পুঁজিবাজারে দুর্বল শেয়ারের দৌরাত্ম্য

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের সূচক টানা পাঁচ কাযদিবস পতনের ধারায় থাকলেও দুর্বল মৌলভিত্তির শেয়ারে দরবৃদ্ধির দৌরাত্ম্য রয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2018, 01:42 PM
Updated : 10 Jan 2018, 01:42 PM

বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স দশমিক ৪২ শতাংশ বা ২৬ পয়েন্ট কমে ছয় হাজার ১৭২ পয়েন্টে নেমেছে; লেনদেন প্রায় দুই শতাংশ কমে ৪৩৯ কোটি টাকার শেয়ার হাতবতল হয়েছে।

এই দরপতনের পেছনে ঋণ-আমানত (এডি) অনুপাত কমিয়ে আনাসহ কেন্দ্রীয় ব্যাংকের সাম্প্রতিক কিছু পদক্ষেপের কারণে পুঁজিবাজারে তারল্য সংকট দেখা দেওয়াকে বড় করে দেখছেন বাজারসংশ্লিষ্টরা।

গত সপ্তাহের বুধবার সব ব্যাংকের প্রধান নির্বাহীদের সঙ্গে বৈঠকে গভর্নর ফজলে কবির ‘এডি রেশিও’ কমানোর নির্দেশনা দিয়েছেন বলে ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী সাংবাদিকদের জানান।

এরপর থেকে টানা পাঁচদিনে ডিএসইএক্স দুই দশমিক ৩১ শতাংশ বা ১৪৬ পয়েন্ট হারিয়েছে।

গত কয়েকদিনের ধারাবাহিকতায় বুধবারও বড় বাজার মূলধনের ব্যাংক খাতের শেয়ারগুলোর দরপতন অব্যাহত রয়েছে। তবে এদিন ওষুধ, টেলিযোগাযোগ, খাদ্য ও আনুষঙ্গিক খাতে মুনাফা এসেছে।

ডিএসইতে বুধবার হাতবদল হওয়া ৩৩৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৪টির, কমেছে ১৮৯টির ও অপরিবর্তিত রয়েছে ৪২টির দাম।

বাজারে বড় মূলধনের ব্যাংক খাতে দর কমলেও জেড ক্যাটাগরির ও ‍দুর্বল মৌলভিত্তির শেয়ারের দরবৃদ্ধির দৌরাত্ম্য দেখা গেছে।

এদিন বাজারে লেনদেন হওয়া শক্ত মৌলভিত্তির এ ক্যাটাগরির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ২৬ শতাংশের দাম বেড়েছে। কিন্তু দুর্বল মৌলভিত্তির জেড ক্যাটাগরির শেয়ারের ৬৩ শতাংশের দাম বেড়েছে।

সর্বোচ্চ দরবৃদ্ধির শীর্ষ পাঁচটি কোম্পানিই জেড ক্যাটগরির। এর মধ্যে রয়েছে- জুট স্পিনার্স, এসপি সিরামিকস, বেক্সিমকো সিনথেটিকস, সাইনোবাংলা ও ইমাম বাটন।

দর হারানোর শীর্ষ পাঁচটি কোম্পানিই এ ক্যাটগরি। এগুলো হচ্ছে- আলিফ ম্যানুফ্যাকচারিং, লাফার্জ সুরমা সিমেন্ট, লিগ্যাসি ফুটওয়্যার, বার্জার ও ইউসিবি।

এদিকে বুধবার ব্যাংক খাতকে হটিয়ে সর্বোচ্চ লেনদেনে জায়গা করে নিয়েছে প্রকৌশল খাতের কোম্পানিগুলো। বাজারের মোট লেনদেনের ২১ শতাংশ হয়েছে প্রকৌশল খাতে। ১৯ শতাংশ লেনদেন নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে বস্ত্র খাত। ১৬ শতাংশ লেনদেন হওয়া ব্যাংক খাত চলে গেছে তৃতীয় অবস্থানে।

নতুন পণ্য চালুর খবরে ইফাদ অটোজ লেনদেনের শীর্ষে চলে এসেছে; দরও বেড়েছে এক দশমিক ৬০ শতাংশ। লেনদেনে এর পরেই রয়েছে আলিফ ম্যানুফ্যাকচারিং, প্যারামাউন্ট টেক্সটাইল, ন্যাশনাল টিউবস ও লাফার্জ সুরমা সিমেন্ট।

দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই প্রায় ৭৭ পয়েন্ট কমে ১৯ হাজার ৯৮ পয়েন্টে অবস্থান করছে।

তবে লেনদেন আগের দিনের চেয়ে প্রায় ১১ কোটি টাকা বেড়ে হয়েছে ৩১ কোটি টাকা।

লেনদেনে থাকা ২৩৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৭টির, কমেছে ১৪৩টির ও অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর।