ব্যাপক দরপতন পুঁজিবাজারে

টেলিযোগাযোগ ও ব্যাংক খাতের কোম্পানির শেয়ারের নেতিবাচক প্রভাবে সপ্তাহের তৃতীয় দিন ব্যাপক দরপতন হয়েছে দেশের পুঁজিবাজারে।

পুঁজিবাজার ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2018, 10:00 AM
Updated : 8 Jan 2018, 11:52 AM

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স প্রায় এক শতাংশ কমেছে; অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান মূল্যসূচকেরও প্রায় একই রকম পতন হয়েছে।

দুই বাজারেই লেনদেনে থাকা বেশিরভাগ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর কমার পাশাপাশি আগের দিনের চেয়ে লেনদেনও কমেছে।

স্টক বাংলাদেশের তথ্য অনুযায়ী, এদিন ডিএসইতে প্রধান মূল্যসূচকের পতনের পেছনে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে টেলিযোগাযোগ খাতের শীর্ষ কোম্পানি গ্রামীণফোন ও বিএটিবিসি।

এরপরই খাত হিসেবে ব্যাংকের শেয়ারগুলোর দরপতনের কারণে ব্যাপক ধস নামে বাজারে। এক্ষেত্রে সব চেয়ে বড় ভূমিকা ছিল ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক ও ইবিএল।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইতে মোট ৪৭৭ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের দিনের চেয়ে প্রায় ৭ কোটি ৪৪  লাখ টাকা কম।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে মোট ৩৩৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৭টির, কমেছে ২১৩টির এবং আর অপরিবর্তিত রয়েছে ৫৪টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৫৭ পয়েন্ট কমে ৬ হাজার ২১০ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩৯৪ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২১ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২৬১ পয়েন্টে।

এদিকে সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪০ কোটি ৬ লাখ টাকার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ২৫১ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫৫টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির শেয়ার দর।