গতি বেড়েছে পুঁজিবাজারে  

লেনদেনে ব্যাংকের আধিপত্য কমে আসার মধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসইএক্স) প্রধান সূচক ও লেনদেন দুটোই বেড়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2017, 01:55 PM
Updated : 31 Oct 2017, 01:55 PM

মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৩ পয়েন্টে বেড়ে হয়েছে ৬ হাজার ১৯ পয়েন্টে উঠেছে। লেনদেন হয়েছে ৫৩৭ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড, যা আগের দিনের চেয়ে প্রায় ২৮ কোটি টাকা বেশি।

গত কয়েক মাসে লেনদেনে একক প্রাধান্য রাখা ব্যাংক খাতে গত কয়েকদিনে লেনদেন কমতে দেখা গেছে।

সোমবার বাজারের মোট লেনদেনের ৩৪ শতাংশ হয়েছিল ব্যাংক খাতে। মঙ্গলবার তা কমে ২৫ শতাংশে চলে এসেছে। এদিকে লেনদেন বাড়ছে ব্যাংক বহির্ভুত আর্থিক খাত, বস্ত্র, বিদ্যুত ও জালানি, প্রকৌশলসহ অন্যান্য খাতে।

মঙ্গলবার মোট লেনদেনের ১২ শতাংশ দখল করেছে ব্যাংক বহির্ভুত আর্থিক খাত; সোমবার এ খাতে লেনদেন হয়েছিল ১০ শতাংশ। প্রকৌশল খাতে হয়েছে ১১ শতাংশ; আগের দিন হয়েছিল নয় শতাংশ। বস্ত্র খাতে লেনদেন হয়েছে নয় শতাংশ; আগের দিন এ খাতে হয়েছিল আট শতাংশ।

লেনদেনের শীর্ষে থাকা দশটি কোম্পানির মধ্যে পাঁচটিই ব্যাংক বহির্ভূত খাতের। এরমধ্যে রয়েছে- লংকাবাংলা ফাইন্যান্স, বিবিএস কেবলস, ব্র্যাক ব্যাংক, আমরা নেটওয়ার্ক, সিটি ব্যাংক, এক্সিম ব্যাংক, কেপিসিএল, সাইফ পাওয়ার, এবি ব্যাংক ও স্কয়ার ফার্মা।

মঙ্গলবার ব্যাংক খাতের বেশিরভাগ শেয়ারের দর কমলেও বিদ্যুত-জ্বালানি ও প্রকৌশল খাতে এক দশমিক ২৬ ও এক দশমিক ৯ শতাংশ শুনাফা এসেছে। মুনাফা এসেছে সিমেন্ট ও বিধি খাতেরও শেয়ারেও। এছাড়া বস্ত্র, খাদ্য, ওষুধ ও রসায়ন খাতের অধিকাংশ কোম্পানির শেয়ারে দর বেড়েছে। মিশ্র অবস্থা রয়েছে ব্যাংকবহির্ভূত আর্থিক খাত ও ইন্সুরেন্সের শেয়ারের; কমেছে বেশিরভাগ ব্যাংকের শেয়ারের দর।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৩০ টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৮টির, কমেছে কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯ টির দর।

দর বৃদ্ধির শীর্ষে রয়েছে- স্যালভো কেমিক্যাল, আরডি ফুড, ইনটেক, জাহিন টেক্সটাইল, পাওয়ার গ্রিড, ডিএসএসএল, গোল্ডেন হারভেস্ট এগ্রো, প্রভাতি ইন্সুরেন্স, তোশরিফা ও অ্যাপোলো ইস্পাত।

দর হারানোর শীর্ষে রয়েছে- গোল্ডেন সন, সাইনো বাংলা, প্রাইম ইন্সুরেন্স, মুন্নু স্টাফলার, মডার্ন ডায়িং, তাল্লু স্পিনিং, বিডি ওয়েল্ডিং, ইস্টার্ন কেবলস, অলটেক্স ও গ্লোবাল হেভি কেমিক্যাল।

মঙ্গলবার ব্লক মার্কেটে ছয়টি কোম্পানির ৩৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে এরমধ্যে শাহজালাল ব্যাংকের শেয়ারই লেনদেন হয়েছে ২৪ কোটি ৩৪ লাখ টাকায়। ব্লকে লেনদেন হওয়ার অন্য পাঁচটি কোম্পানির শেয়ারের মধ্যে রয়েছে – ব্রিটিশ অ্যামেরিকান টোবাকো, ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ঢাকা ইন্সুরেন্স ও স্টাইলক্র্যাফট।