স্টাইলক্রাফটের ১৪১০ টাকার শেয়ার সাত দিনেই দ্বিগুণ

মাত্র সাত কার্যদিবসের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রায় দ্বিগুণ হয়ে গেছে স্টাইলক্রাফটের শেয়ারের দাম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2017, 11:31 AM
Updated : 11 Oct 2017, 01:33 PM
বস্ত্র খাতের এ কোম্পানিটির শেয়ারের দর বুধবার একদিনেই বেড়েছে প্রায় ৫৫ শতাংশ। এদিন কোম্পানিটির পক্ষ থেকে শেয়ারহোল্ডারদের জন্য ৮০ শতাংশ স্টক ও ১০ শতাংশ নগদ লভ্যাংশের ঘোষণা আসে।

স্টক এক্সচেঞ্জের নিয়ম অনুযায়ী, তালিকাভুক্ত কোম্পানির মূল্য সংবেদনশীল তথ্য ঘোষণার দিন ওই শেয়ারে দর বাড়ার কোনো সীমা থাকে না। এর বাইরে কোম্পানিভেদে সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত দর বাড়তে পারে, যেটাকে সার্কিট ব্রেকার বলা হয়।

এদিন স্বল্প মূলধনী এ কোম্পানির লভ্যাংশ ঘোষণার পর শেয়ারটির দর ১৮২০ টাকা থেকে ২৮৯০ টাকার মধ্যে উঠানামা করে।

লভ্যাংশ নির্ধারণী সভা ডাকার খবর আসার পর ৩ অক্টোবর থেকেই স্টাইলক্রাফটের শেয়ারের দর বাড়তে শুরু করে। ওইদিন থেকে বেশিরভাগ লেনদেনের দিনেই এ শেয়ার দরবৃদ্ধির সর্বোচ্চ সীমায় পৌঁছে লেনদেন হয়েছে।

২ অক্টোবর এই শেয়ারের দর ছিল ১৪১০ টাকা, পাঁচদিনের লেনদেনে তা পৌঁছায় ১৭২৩ টাকায়। এরপর মঙ্গলবার দুই টাকা কমে ১৭২১ টাকায় নেমে আসে। বুধবার সেখান থেকে একলাফে ৯০০ টাকা বেড়ে ২৬৬৬ টাকা ৮০ পয়সায় উঠে লেনদেন শেষ হয়।

অন্তত গত ২ বছরের মধ্যে যে কোনো হিসাবে এটা স্টাইলক্রাফটের শেয়ারের সর্বোচ্চ দরবৃদ্ধি। দুই বছর আগে ২০১৫ সালের ১৩ অক্টোবর এই শেয়ারটির দর ছিল ১০০০ টাকা, যা একবছরে বেড়ে ২০১৬ সালের ১ অক্টোবরে ১৩২৭ টাকা ৩০ পয়সায় উঠে। আর একবছরের দুই দিন বাকি থাকতেই সেই শেয়ারের দর দ্বিগুণ হয়েছে।

২১৭ সালের ৩০ জুন শেষ হওয়া অর্থবছরে ৫০ লাখ টাকা পরিশোধিত মূলধনের এ কোম্পানিটি ১০ টাকার প্রতিটি শেয়ারে আয় করেছে ৫২ টাকা ৪৭ পয়সা, যদিও তার আগের বছর এ আয় ছিল ৭৫ টাকা ৯৪ পয়সা।

১৯৮৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি স্টাইলক্রাফটের শেয়ার ডিএসইতে এ ক্যাটাগরিতে লেনদেন হচ্ছে।