রিয়ালকে বিদায় জানিয়ে বেনজেমা বললেন, ‘এখানেই অবসর নিতে চেয়েছিলাম’

রিয়াল মাদ্রিদ সবসময় তার হৃদয়ে থাকবে, বললেন ফরাসি তারকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2023, 02:15 PM
Updated : 6 June 2023, 02:15 PM

২০ মিনিটেরও কম সময়ের বিদায়ী অনুষ্ঠান। অনেকটা ঘরোয়া পরিবেশে রিয়াল মাদ্রিদকে বিদায় জানালেন করিম বেনজেমা। ফরাসি তারকা বললেন, এখানে খেলেই পেশাদার ফুটবল ক্যারিয়ারের ইতি টানার ভাবনা ছিল তার। শেষ পর্যন্ত তা না হলেও রিয়াল মাদ্রিদ সবসময় তার হৃদয়ে থাকবে, জানালেন তিনি। 

রিয়াল থেকে বেনজেমার চলে যাওয়ার ঘোষণাটা আসে হঠাৎ করেই। যদিও তার সম্ভাব্য বিদায় ও সৌদি আরবের চোখধাঁধানো অঙ্কের প্রস্তাব নিয়ে আলোচনা ছিল বেশ কিছুদিন ধরে। তবে গত বৃহস্পতিবার তিনি নিজেই সেই আলোচনা থামিয়ে দিয়ে বলেছিলেন, ‘মাদ্রিদেই তো আছি।’  আরও এক মৌসুম তিনি ক্লাবে থাকছেন বলেই তখন খবর প্রকাশিত হয়েছিল নানা সংবাদমাধ্যমে। 

কিন্তু রোববার বিবৃতি দিয়ে রিয়াল জানিয়ে দেয়, সান্তিয়াগো বের্নাবেউয়ে ১৪ বছরের পথচলার ইতি টানছেন বেনজেমা। 

তার ভবিষ্যৎ গন্তব্য এখনও অজানা। সংবাদমাধ্যমের খবর, ১০ কোটি ইউরোয় দুই বছরের চুক্তিতে সৌদি আরবের ক্লাব আল ইত্তিহাদে যোগ দেবেন ৩৫ বছর বয়সী স্ট্রাইকার। 

গত রোববার রিয়ালের হয়ে নিজের শেষ ম্যাচ খেলেন তিনি। মঙ্গলবার হয় তার বিদায়ী অনুষ্ঠান। যেখানে শুধুমাত্র খেলোয়াড়, পরিবার এবং ঘনিষ্ঠ বন্ধুদের অংশগ্রহণের অনুমতি ছিল। সমর্থক কিংবা গণমাধ্যম কর্মীদের প্রবেশের কোনো সুযোগ ছিল না। 

রিয়ালের অনুশীলন কেন্দ্রে বেনজেমা বললেন, রিয়ালকে সবসময় হৃদয়ে লালন করবেন তিনি।  

"আমি কখনই রিয়াল মাদ্রিদকে ভুলব না। অসম্ভব। ইতিহাসের সেরা ক্লাব এটি। কিন্তু আমি মনে করি এখনই সময় চলে যাওয়ার এবং অন্য গল্প জানার। অনেক রকম অনুভূতি নিয়ে কথা বলা কঠিন, কিন্তু আমি রিয়াল মাদ্রিদ এবং আমার সতীর্থদের ধন্যবাদ জানাতে চাই। আমার জীবনের ভালো এক পথচলা ছিল। আমার শৈশবের স্বপ্ন পূরণ করতে পেরে যথেষ্ট ভাগ্যবান আমি।” 

২০০৯ সালে স্বদেশের ক্লাব লিওঁ থেকে রিয়ালে যোগ দেন বেনজেমা। অনেকটা সময় তিনি ছিলেন ক্রিস্তিয়ানো রোনালদোর আড়ালে। 

২০১৮ সালে পর্তুগিজ মহাতারকা ইউভেন্তুসে চলে যাওয়ার পর রিয়ালের প্রাণভোমরা হয়ে ওঠেন বেনজেমা। মাদ্রিদের দলটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৬৪৮ ম্যাচে তার গোল ৩৫৪টি। তার চেয়ে বেশি গোল আছে কেবল রোনালদোর, ৪৫০টি। 

রিয়ালে ২০২১-২২ মৌসুমটা বেনজেমার কাটে স্বপ্নের মতো। সব প্রতিযোগিতা মিলিয়ে গোল করেন ৪৪টি। সেবার ক্লাবের রেকর্ড বাড়িয়ে নেওয়া ১৪তম চ্যাম্পিয়ন্স লিগ জয়ে তার ছিল সবচেয়ে বড় অবদান। লা লিগা জয়েও সামনে থেকে দলকে পথ দেখান তিনি। এসবের স্বীকৃতি হিসেবে প্রথমবার জেতেন ব্যালন দ’র, ১৯৯৮ সালে জিনেদিন জিদানের পর প্রথমবার ফ্রান্সের কেউ পান বর্ষসেরা ফুটবলারের এই পুরস্কার।  

তবে বারবার চোটের আঘাতে ২০২২-২৩ মৌসুমটা প্রত্যাশানুযায়ী পারফর্ম করতে পারেননি তিনি। সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৩ ম্যাচে গোল করেন ৩১টি। দল জিততে পারে কেবল কোপা দেল রের শিরোপা। 

পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ, চারটি লা লিগাসহ রিয়ালের জার্সিতে সব মিলিয়ে বেনজেমা জিতেছেন ২৫টি ট্রফি।

বিদায় বেলায় বেনজেমা কৃতজ্ঞতা প্রকাশ করলেন কোচ কার্লো আনচেলত্তির প্রতি। সমর্থকদেরও ধন্যবাদ দিতে ভুললেন না তিনি। 

“আনচেলত্তিকে ধন্যবাদ, যিনি শুরু থেকেই আমাকে আত্মবিশ্বাস জুগিয়েছেন। আপনার কাছ থেকে অনেক কিছু শিখেছি। এখন বিষয়টা কিছুটা দুঃখজনক, কারণ আমি ক্লাব ছেড়ে যাচ্ছি। আমি মাদ্রিদের সঙ্গে চুক্তি করেছিলাম এবং এখানে অবসর নিতে চেয়েছিলাম, কিন্তু তেমনটা হলো না। আমি সবসময় মাদ্রিদের ভক্ত থাকব। আমাকে সবসময় সেই শক্তি দেওয়ার জন্য ভক্তদেরও ধন্যবাদ। সবাইকে ধন্যবাদ।”