৭ পয়েন্ট এগিয়ে রোমাঞ্চিত আর্সেনাল কোচ তাকিয়ে নতুন বছরে

পয়েন্ট তালিকার শীর্ষে ম্যানচেস্টার সিটির সঙ্গে ব্যবধান আরও বাড়িয়ে নিয়েছে আর্সেনাল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2023, 05:06 AM
Updated : 1 Jan 2023, 05:06 AM

এভারটনের সঙ্গে ম্যানচেস্টার সিটির ড্রয়ে পর আর্সেনালের সামনে হাতছানি ছিল ব্যবধান আরও বাড়িয়ে নেওয়ার। সুযোগটি লুফে নিতে একটুও ভুল করেনি অপ্রতিরোধ্য পথচলায় ছুটে চলা দল। ব্রাইটন অ্যান্ড হোভকে হারিয়ে শীর্ষস্থান আর সংহত করে উচ্ছ্বসিত আর্সেনাল কোচ মিকেল আর্তেতা। দারুণভাবে বছর শেষ করে নতুন বছরে তিনি অপেক্ষায় নতুন সম্ভাবনার। 

ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে শনিবার ব্রাইটনকে ৪-২ গোলে হারায় আর্সেনাল। ১৬ ম্যাচ শেষে তারা পয়েন্ট তালিকার শীর্ষে ৪৩ পয়েন্ট নিয়ে। সিটির চেয়ে এগিয়ে তারা এখন ৭ পয়েন্টে। এ দিনই এভারটনের সঙ্গে ১-১ গোলে ড্র করে গত আসরের চ্যাম্পিয়ন সিরিট পয়েন্ট ৩৬। 

১৭ ম্যাচ খেলে ৩৪ পয়েন্ট নিয়ে তিনে আছে নিউক্যাসল ইউনাইটেড। 

ব্রাইটনের মাঠে ম্যাচের দ্বিতীয় মিনিটেই বুকায়ো সাকার গোলে এগিয়ে যায় আর্সেনাল। ৩৯তম মিনিটে দলকে আরও এগিয়ে দেন মার্টিন ওডেগোর। দ্বিতীয়ার্ধের শুরুতে যখন এডি এনকেটিয়া ব্যবধান করে দন ৩-০, আর্সেনালের জয় মনে হচ্ছিল সময়ের ব্যাপার। পরে একটি গোল শোধ করে দেয় ব্রাইটন। 

৭১তম মিনিটে গাব্রিয়েল মার্তিনেল্লির গোলে আবার তিন গোলের ব্যবধান করে নেয় আর্সেনাল। কিন্তু ব্রাইটন আরেকটি গোল করে ম্যাচ জমিয়ে তোলে। শেষ পর্যন্ত অবশ্য নাটকীয় কিছু আর হয়নি। 

শেষ দিকে ম্যাচটি কঠিন হয়ে গেলেও স্কাই স্পোর্টসকে আর্তেতা বললেন, দলের সামগ্রিক পারফরম্যান্সে তিনি সন্তুষ্ট।

 “দারুণ কিছু মুহূর্ত যেমন ছিল, তেমনি কিছু সময়ে আবার আমাদেরকে একটু পিছু হটতে হয়েছে এবং ভুগতে হয়েছে, কারণ ওরা আমাদেরকে বিপাকে ফেলে দিয়েছে। ওরা তো ভালো দল।” 

“ভালো একটি দলের বিপক্ষে এটি সত্যিই বড় এক জয়। ম্যাচের গুরুত্বপূর্ণ মুহূর্তগুলি আমরা নিজেদের করে নিতে পেরেছি, বিশেষ করে আক্রমণভাগে আমরা জায়গা বের করতে পেরেছি এবং দাপটে কাজ সেরে নেয়েছি। আমরা সত্যিই নিখুঁত ছিলাম।” 

বছরের শেষটা যেমন তৃপ্তিদায়ক হলো, নতুন বছরও সেভাবেই শুরু করতে চান আর্সেনাল কোচ। নিজেদের আরও গুছিয়ে নিয়ে এগিয়ে যেতে চান তিনি সামনের দিকে। 

“প্রতিটি ম্যাচ ধরে এগোতে হবে আমাদের। এখন আমাদের আবার গুছিয়ে নিতে হবে, ম্যাচটি পর্যালোচনা করতে হবে। অনেক কিছু আমরা দারুণ করেছি, অনেক জায়গায় উন্নতি করতে হবে এবং সেসবকে পরের ম্যাচে বয়ে নিতে হবে। এই প্রাণশক্তি, এই মোমেন্টাম ধরে রাখতে হবে।” 

“পরের ম্যাচ আমরা খেলব আমাদের দর্শকদের সামনে। বিশেষ একটি ম্যাচ হবে এটি এবং আমরা মুখিয়ে আছি মাঠে নামতে।” 

আর্সেনালের পরের ম্যাচ নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে, বুধবার। 

সিটির সঙ্গে ব্যবধান কতটা বাড়ল, তা নিয়ে অবশ্য ভাবিত নন মার্টিন ওডেগোর। আর্সেনাল অধিনায়ক খুশি নিজেদের কাজটা ঠিকঠাক করতে পারায়। 

“অন্য দলগুলি নিয়ে আমাদের ভাবনা নেই। আমাদের জন্য আজকে তিন পয়েন্ট পাওয়াই ছিল সবকিছু এবং আমরা তা পেয়েছি। হয়তো ম্যাচটি আরও একটু ভালোভাবে নিয়ন্ত্রণ করতে পারতাম আমরা। বারদুয়েক ওদেরকে ফিরে আসার সুযোগ দিয়েছি। তবে ওরা ভালো দল, কাজটা এতটা সহজ নয়।” 

ম্যাচের শুরুতেই গোল করে দলকে এগিয়ে নেওয়া সাকা অবশ্য ৭ পয়েন্টে এগিয়ে থাকার উচ্ছ্বাসটা লুকালেন না মোটেও। শিরোপার ছবি আঁকতে শুরু করেছেন এই ২১ বছর বয়সী ফুটবলার। 

“মৌসুমের শুরুতে যদি জিজ্ঞেস করা হতো যে এটি চান কি না (৭ পয়েন্ট এগিয়ে থেকে নতুন বছর শুরু), আমরা তাহলে নিশ্চিতভাবেই দুহাত বাড়িয়ে লুফে নিতাম। আমরা সত্যিই খুবই খুশি। আমাদের জন্য এটি দারুণ সুযোগ (শিরোপার), নিজেদেরকে দারুণ জায়গায় তুলে এনেছি আমরা।”