ইউনাইটেডের ‘মূল সমস্যা’ ধরতে পেরেছেন টেন হাগ

প্রতিটি ম্যাচেই সর্বোচ্চ ‘ইনটেনসিটি’ ধরে রাখতে হবে, বলছেন ম্যানচেস্টার ইউনাইটেড কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2022, 04:39 AM
Updated : 7 Oct 2022, 04:39 AM

যাকে বলে হাঁফ ছেড়ে বেঁচে যাওয়া, সেই স্বস্তিই পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। সাইপ্রাসের ক্লাব ওমোনিয়া নিকোসিয়ার সঙ্গেই হারের শঙ্কায় পড়ে গিয়েছিল তারা। শেষ পর্যন্ত অবশ্য ইউরোপা লিগের ম্যাচটি তারা জিতে নিয়েছে কোনোরকমে। তবে পারফরম্যান্সে খুশি হতে পারেননি এরিক টেন হাগ। দলের প্রধান সমস্যাও চিহ্নিত করতে পেরেছেন ম্যানচেস্টার ইউনাইটেড কোচ, যেখানে উন্নতির বিকল্প দেখছেন না তিনি।

ইউরোপা লিগের ম্যাচটিতে বৃহস্পতিবার প্রথমার্ধে ১-০ গোলে পিছিয়ে ছিল ইউনাইটেড। পরে অবশ্য তারা তিন গোল করে এগিয়ে যান অনেকটা। কিন্তু শেষ দিকে আরেকটি গোল শোধ করে ওমোনিয়া। শেষ কয়েক মিনিটে অবশ্য আর বিপদ হয়নি ইউনাইটেডের। তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পারে তারা।

কদিন আগে ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ডার্বিতে ইউনাইটেড বিধ্বস্ত হয় ৬-৩ গোলে। এরপর এই ম্যাচে অনেক কষ্টের জয়। সব মিলিয়ে ছন্দ আর ধারাবাহিকতার অভাব এখনও প্রকট তাদের। প্রিমিয়ার লিগে তারা আছে ছয় নম্বরে। ইউরোপা লিগেও প্রথম ম্যাচে হেরেছে রিয়াল সোসিয়োদের কাছে।

জয়ের স্বস্তিতে মাঠ ছাড়লেও তাই ম্যাচ শেষে টেন হাগ বললেন, এখনও অনেক পথ পাড়ি দিতে হবে তার দলকে।

“আমাদের এগিয়ে যেতে হবে এবং প্রতিটি ম্যাচ থেকেই শিখতে হবে ও সর্বোচ্চটা ঢেলে দিতে হবে। কারণ, যথেষ্ট ভালো হলেই কেবল সেটিকে আমি ভালো বলতে পারি। কিন্তু এই মুহূর্তে, আমরা এখনও ততটা ভালো নই, অনেক দূরে আছি।”

ইউনাইটেড কোচের মতে, একই ধরনের একাগ্রতা ও তীব্রতা প্রতি ম্যাচে ধরে রাখতে পারছেন না তার দল। দলের এই মানসিকতারই উন্নতি চান টেন হাগ।

“গত রোববার (সিটির বিপক্ষে) আমরা দেখেছি যে, আমাদের আরও অনেক উন্নতি করতে হবে। আমার মতে, আমাদের মূল সমস্যা হলো –ইনটেনসিটি। প্রতিটি ম্যাচেই মাঠে ইনটেনসিটি বয়ে আনতে হবে। সিটি ও আমাদের মধ্যে মুল পার্থক্য ছিল এখানেই। আমাদের দলের কাছে চাওয়া থাকবে ইনটেনসিটি ধরে রাখা এবং দলের প্রতিটি ফুটবলারকে সেই দায়িত্ব নিতে হবে।”

ইংলিশ প্রিমিয়ার লিগে রোববার এভারটনের বিপক্ষে খেলবে ম্যানচেস্টার ইউনাইটেড।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক