যে কারণে গোল করেও উদযাপন করলেন না এমবোলো

বিশ্বকাপে প্রথম গোলের দেখা পেলেন ক্যামেরুনে জন্ম নেওয়া এই সুইস ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2022, 11:57 AM
Updated : 24 Nov 2022, 11:57 AM

ডান দিক থেকে জেরদান শাচিরি পাস দিলেন ছয় গজ বক্সের সামনে। অরক্ষিত ব্রিল এমবোলো ডান পায়ের শটে সহজেই বল পাঠালেন ক্যামেরুনের জালে। তার অন্য সতীর্থরা তখন করছেন উল্লাস। তবে এমবোলো স্থির দাঁড়িয়ে রইলেন, দুই হাত ওপরে তুলে ক্ষমা চাওয়ার মতো ভঙ্গি করলেন, দুই হাত জোড় করে গ্যালারির দিকে তাকালেন। জন্মভূমির বিপক্ষে গোল করেছেন বলেই হয়তো উদযাপন করলেন না সুইজারল্যান্ডের এই ফরোয়ার্ড।

এমবোলোর জন্ম ক্যামেরুনের রাজধানী ইয়াওন্ডেতে। যখন তিনি ছোট, তার বাবা-মায়ের বিচ্ছেদ হয়ে যায়। পাঁচ বছর বয়সে মায়ের সঙ্গে পাড়ি জমান ফ্রান্সে। পরে তার মা আবার বিয়ে করেন এক সুইস নাগরিককে। তারা সবাই চলে যান সুইজারল্যান্ডের বাসেলে।

এমবোলো পেশাদার ফুটবল ক্যারিয়ার শুরু করেন সুইস ক্লাব বাসেলের হয়ে। সুইজারল্যান্ডের বয়সভিত্তিক দলগুলি পেরিয়ে জায়গা পেয়ে যান জাতীয় দলে। অভিষেক হয় ২০১৫ সালে।

চার বছর আগে রাশিয়া বিশ্বকাপেও খেলেছিলেন এমবোলো। ২৫ বছর বয়সী ফুটবলার বিশ্ব মঞ্চে প্রথম গোলের দেখা পেলেন এবার। আল জানোব স্টেডিয়ামে বৃহস্পতিবার ‘জি’ গ্রুপের ম্যাচে গোলশূন্য প্রথমার্ধের পর ৪৮তম মিনিটে তার গোলেই এগিয়ে যায় সুইজারল্যান্ড।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক