টাইব্রেকারে জিতে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

শিরোপা ধরে রাখার অভিযানের শেষ ধাপে ফ্রান্স, তিন যুগের অপেক্ষার অবসানের দুয়ারে আর্জেন্টিনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2022, 02:39 PM
Updated : 21 Dec 2022, 11:44 AM
18 Dec 2022, 02:39 PM

কাতার আসরের শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি ফুটবলের দুই পরাশক্তি আর্জেন্টিনা ও ফ্রান্স।

18 Dec 2022, 02:39 PM

তৃতীয় শিরোপার লক্ষ্য

১৯৭৮ সালের পর ১৯৮৬ সালে শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। এরপর আরও দুইবার ফাইনালে খেললেও বিশ্বকাপের সোনালী ট্রফি আর আর দেশে ফিরিয়ে নিয়ে যেতে পারেনি তারা। ২০১৪ সালের পর তাদের সামনে আরেকটি সুযোগ জার্সিতে তৃতীয় তারকা লাগানোর।

লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রোববার রাত ৯টায় শুরু হচ্ছে কাতার বিশ্বকাপের ফাইনাল।

১৯৯৮ সালের চ্যাম্পিয়ন নামছে শিরোপা ধরে রাখার লক্ষ্য নিয়ে। ১৯৬২ সালের ব্রাজিলের পর প্রথম দল হিসেবে টানা দুটি শিরোপার হাতছানি তাদের সামনে।

এখন পর্যন্ত দুটি করে শিরোপা জিতে সমতায় আছে ফুটবলের এই দুই পরাশক্তি। সময় এসেছে কোনো একটি দলের এগিয়ে যাওয়ার।

18 Dec 2022, 02:52 PM

পূর্ণ শক্তির ফ্রান্স দল, লরিসের রেকর্ড

আর ফ্রান্স দলে ফিরেছেন সেন্টার-ব্যাক দায়দ উপেমেকানো ও মিডফিল্ডার আদ্রিওঁ রাবিও। অসুস্থতার কারণে গত বুধবার মরক্কোর বিপক্ষে ২-০ গোলে জেতা সেমি-ফাইনালে খেলতে পারেননি তারা।

জার্মানির মানুয়েল নয়ারকে ছাড়িয়ে বিশ্বকাপে গোলরক্ষক হিসেবে সবচেয়ে বেশি ২০ গোল রেকর্ড গড়ছেন ফ্রান্স অধিনায়ক উগো লরিস।

ফ্রান্স একাদশ: উগো লরিস, জুল কুন্দে, রাফায়েল ভারানে, দায়দ উপেমেকানো, থিও এরনঁদেজ, অঁতোয়ান গ্রিজমান, অহেলিয়া চুয়ামেনি, আদ্রিওঁ রাবিও, উসমান দেম্বেলে, অলিভিয়ে জিরুদ, কিলিয়ান এমবাপে

18 Dec 2022, 02:52 PM

ফিরলেন দি মারিয়া, মেসির রেকর্ড

চোট সমস্যা কাটিয়ে আর্জেন্টিনার শুরুর একাদশে ফিরেছেন আনহেল দি মারিয়া। আর্জেন্টিনার খেলছে ৪-৪-২ ফর্মেশনে।

জার্মানির লোথার মাথেউসকে ছাড়িয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি ২৬ ম্যাচে খেলার রেকর্ড গড়ছেন আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি।

আর্জেন্টিনা একাদশ: এমিলিয়ানো মার্তিনেস, ক্রিস্তিয়ান রোমেরো, নিকোলাস ওতামেন্দি, নাহুয়েল মোলিনা, নিকোলাস তাগলিয়াফিকো, রদ্রিগো দে পল, আলেক্সিস মাক আলিস্তের, এনসো ফের্নান্দেস, আনহেল দি মারিয়া, হুলিয়ান আলভারেস, লিওনেল মেসি

18 Dec 2022, 02:52 PM

মেসির প্রথম না এমবাপের দ্বিতীয়

২০১৪ আসরে একরাশ হতাশা নিয়ে ফিরতে হয়েছিল লিওনেল মেসির। ফাইনালে জার্মানির বিপক্ষে শেষ সময়ের গোলে হারতে হয়েছিল ১-০ গোলে। সেই ক্ষতে প্রলেপ দিয়ে বিশ্ব আসরে শেষটা রাঙিয়ে রাখার সুযোগ তার সামনে।

রাশিয়া আসরেই বিশ্বকাপ শিরোপার স্বাদ পেয়ে গেছেন কিলিয়ান এমবাপে। ২৩ বছর বয়সে আরেকটি শিরোপার হাতছানি ফ্রান্সের এই ফরোয়ার্ডের সামনে।

18 Dec 2022, 03:00 PM

ট্রফি নিয়ে দীপিকা-কাসিয়াস

যে ট্রফির জন্য এতো লড়াই, সেটা মাঠে নিয়ে এলেন ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী দীপিকা পাড়ুকোন ও স্পেনের বিশ্বকাপজয়ী গোলরক্ষক ইকের কাসিয়াস।

ছোট্ট একটি সমাপণী অনুষ্ঠানের পর শুরু হচ্ছে শিরোপার জন্য লড়াই।

18 Dec 2022, 03:08 PM

লক্ষ্যে প্রথম শট আর্জেন্টিনার

প্রতিপক্ষের মনোভাব বুঝে নিতে চাইছে দুই দল। মাঝ মাঠ দখলের চেষ্টায় আর্জেন্টিনা ও ফ্রান্স।

লিওনেল মেসির চমৎকার একটি পাস দিয়েছিলেন। আগেভাগে দৌড় শুরু করে অফ সাইড হয়ে গেলেন হুলিয়ান আলভারেস।

আক্রমণাত্মক শুরু করা আর্জেন্টিনা পঞ্চম মিনিটে নেয় গোলের উদ্দেশ্যে প্রথম শট। যদিও আলেক্সিস মাক আলিস্তেরের গোলরক্ষক বরাবর শট জমে যায় উগো লরিসের হাতে।

এই ম্যাচে নামতেই একটি রেকর্ড হয়ে গেছে মেসির। জার্মানির বিশ্বকাপজয়ী অধিনায়ক লোথার মাথেউসকে ছাড়িয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার কীর্তি গড়েছেন তিনি।

18 Dec 2022, 03:17 PM

দি মারিয়ার বিপজ্জনক উপস্থিতি

চোট কাটিয়ে শুরুর একাদশে ফেরা আনহেল দি মারিয়া বাঁদিক থেকে ভোগাচ্ছেন বিশ্ব চ্যাম্পিয়নদের। চমৎকার সব ক্রসে পরীক্ষা নিচ্ছেন রাফায়েল ভারানে- দায়দ উপেমেকানোদের।

দশম মিনিটে লরিসকে তার ক্লাব সতীর্থ ক্রিস্তিয়ানো রোমেরো ধাক্কা দিলে ফাউলের বাঁশি বাজান রেফারি। বুকে আঘাত পেয়ে বেশ কিছু সময় পড়ে থাকেন লরিস। কিছুক্ষণ পড়ে উঠে দাঁড়ান তিনি, কেটে যায় শঙ্কা।

সপ্তদশ মিনিটে একটা সুযোগ হাতছাড়া করলেন দি মারিয়া। ডি বক্সে বল পেয়ে তিনি মারলেন ক্রসবারের অনেক উপর দিয়ে।

তিন মিনিট পর ফ্রি কিক থেক হেড লক্ষ্যে রাখতে পারেননি অলিভিয়ে জিরুদ।

18 Dec 2022, 03:25 PM

মেসির গোলে এগিয়ে আর্জেন্টিনা

লিওনেল মেসির সফল স্পট কিকে ২৩তম মিনিটে এগিয়ে গেল আর্জেন্টিনা। আনহেল দি মারিয়াকে উসমান দেম্বেল ফাউল করায় পেনাল্টি দিয়েছিলেন রেফারি।

উগো লরিস ঝাঁপ দিয়েছিলেন ডানদিকে, মেসি শট নেন বাঁদিকে। চলতি আসরে এটি আর্জেন্টিনা অধিনায়কের ষষ্ঠ গোল। কিলিয়ান এমবাপেকে ছাড়িয়ে এই মুহূর্তে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা তিনি।

সব মিলিয়ে টুর্নামেন্ট এটি মেসির ১২তম গোল। স্পর্শ করলেন ফুটবল কিংবদন্তি পেলেকে। বিশ্বকাপে তাদের চেয়ে বেশি গোল আছে কেবল চার জনের।

প্রথম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের এক আসরে গ্রুপ পর্ব, শেষ ষোলো, কোয়ার্টার-ফাইনাল, সেমি-ফাইনাল ও ফাইনালে গোল করলেন মেসি।

নিজের ছায়া হয়ে আছেন ফ্রান্সের সবচেয়ে বড় ভরসা কিলিয়ান এমবাপে।

18 Dec 2022, 03:36 PM

দি মারিয়ার গোলে বাড়ল ব্যবধান

আর্জেন্টিনার হয়ে নিজের শেষ ম্যাচে জালের দেখা পেলেন আনহেল দি মারিয়া। প্রতি আক্রমণ থেকে দুর্দান্ত এক গোলে ব্যবধান দ্বিগুণ করল আর্জেন্টিনা।

৩৬তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করা গোলে অবশ্য কোনো প্রশ্নের অবকাশ নেই। এখানেও জড়িয়ে মেসির নাম। মাঝমাঠে তিনি ছোট্ট কিন্তু সুন্দর এক টোকায় পাস বাড়ান ডান দিকে, বল ধরে হুলিয়ান আলভারেস এগিয়ে গিয়ে সামনে বাড়ান মাক আলিস্তেরকে। তার পাস বক্সে বাঁ দিকে ফাঁকায় পেয়ে কোনাকুনি শট নেন দি মারিয়া। ঝাঁপিয়ে পড়া লরিসকে ফাঁকি দিয়ে বল খুঁজে নেয় ঠিকানা।

গোল করার পর চোখ মুছতে দেখা যায় দি মারিয়াকে।

18 Dec 2022, 03:43 PM

দুটি পরিবর্তন আনলেন দেশম

৪১তম মিনিটে জোড়া পরিবর্তন আনলেন ফরাসি কোচ দিদিয়ে দেশম। উসমান দেম্বেল ও অলিভিয়ে জিরুদকে তুলে নিলেন তিনি। বদলি নামালেন দুই ফরোয়ার্ড মার্কাস থুরাম ও রন্দাল কোলো মুয়ানিকে।

18 Dec 2022, 03:59 PM

কোনো শট নেই ফ্রান্সের!

ঘর সামলাতে ব্যস্ত ফ্রান্স বিরতির আগ পর্যন্ত গোলের উদ্দেশ্যে কোনো শটই নিতে পারেনি। যেখানে প্রায় ৬০ শতাংশ সময় বল দখলে রেখে আর্জেন্টিনা শট নেয় ছয়টি, এর তিনটি ছিল লক্ষ্যে।

কিলিয়ান এমবাপেকে খুঁজেই পাওয়া যায়নি প্রথমার্ধে। আর্জেন্টিনাকে চাপে ফেলার একটা চেষ্টা ছিল রন্দাল কোলো মুয়ানির। তাকে ফাউল করে থামিয়ে হলুদ কার্ড দেখেন আর্জেন্টিনার মিডফিল্ডার এনসো ফের্নান্দেস।

18 Dec 2022, 04:10 PM

খেলা শুরু, আর্জেন্টিনার সুযোগ

দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটেই প্রথম সুযোগ পেল আর্জেন্টিনা। তবে আলেক্সিস মাক আলিস্তের বলের নাগাল পাওয়ার আগেই বল নিয়ন্ত্রণে নিলেন উগো লরিস।

বিরতিতে পরিবর্তন আনেনি কোনো দলই।

৪৮তম মিনিটে রদ্রিগো দে পেলের শট ঠেকান ফরাসি গোলরক্ষক। বল তার থেকে ফস্কে যেতে পারে, এই আশায় ছুটে এসেছিলেন লিওনেল মেসি। তবে নিরাপদেই গ্লাভসে জমান লরিস।

৫৮তম মিনিটে হতাশা থেকেই হয়তো পেছন থেকে দে পলকে লাথি মেরে বসলেন কিলিয়ান এমবাপে। সেই ফ্রি কিক থেকেই বল পেয়ে গোলের জন্য শট নেন হুলিয়ান আলভারেস। তবে ঝাঁপিয়ে তাকে ব্যর্থ করেন লরিস।

আনহেল দি মারিয়ার পায়ের কারিকুরিতে ৬০তম মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ আসে মেসির সামনে। তবে তিন ডিফেন্ডারের চ্যালেঞ্জের মুখে দুর্বল ডান পায়ে খুব একটা জোরাল শট নিতে পারেননি তিনি। লক্ষ্যেও রাখতে পারেননি।

তিন মিনিট পর প্রতি আক্রমণে সুযোগ কাজে লাগাতে পারলেন না মাক আলিস্তের। ছুটে এসে দারুণ স্লাইডে ব্যবধান বাড়তে দেননি লরিস।

18 Dec 2022, 04:31 PM

দি মারিয়ার জায়গায় আকুনিয়া

৬৪তম মিনিটে প্রথম পরিবর্তন আনলেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। আনহেল দি মারিয়ার জায়গায় নামালেন মার্কুস আকুনিয়াকে।

৬৮তম মিনিটে কর্নার থেকে হেড লক্ষ্যে রাখতে পারেননি রন্দাল কোলো মুয়ানি।

৭১তম মিনিটে প্রথম নিজের ঝলক দেখান কিলিয়ান এমবাপে। তবে ডি বক্সের মাথা থেকে শট নেন ক্রসবারের অনেক উপর দিয়ে।

এরপর থিও এরনঁদেজ, অঁতোয়ান গ্রিজমানকে তুলে নেন দেশম। বদলি নামেন এদুয়ার্দো কামাভিঙ্গা ও কিংসলে কোমান।

৭২তম মিনিটে এনসো ফের্নান্দেসের বাঁকানো শট ফিরিয়ে দেন লরিস। ছয় মিনিট পর ফেরান দে পলের শট।

18 Dec 2022, 04:50 PM

দুই মিনিটে ফ্রান্সের ২ গোল, ম্যাচে সমতা

বদলি নেমে শুরু থেকেই আত্মবিশ্বাসী ফুটবল খেলছিলেন কোলো মুয়ানি। ৭৯তম মিনিটে দারুণ নৈপুণ্যে ওতামেন্দিকে কাটিয়ে বক্সে ঢুকে পড়েন তিনি। পেছন থেকে তাকে টেনে ধরে ফেলে দেন নিকোলাস ওতামেন্দি, বাজে পেনাল্টির বাঁশি।

কিলিয়ান এমবাপের স্পট কিকে ঠিক দিকেই লাফ দেন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস। বলেও হাত ছোঁয়ান তিনি। কিন্তু আটকাতে পারেননি।

৮০তম মিনিটের এই গোলের ধাক্কা সামলে ওঠার আগেই আবার জাল থেকে বল কুড়িয়ে আনতে হলো আর্জেন্টাইনদের।

লিওনেল মেসির হারানো বল ধরে শাণানো আক্রমণে থুরামের বাড়ানো বল বক্সে পেয়ে দারুণ ভলিতে স্কোরলাইন ২-২ করেন এমবাপে।

টুর্নামেন্টে এটি পিএসজি ফরোয়ার্ডের সপ্তম গোল। ক্লাব সতীর্থ লিওনেল মেসিকে ছাড়িয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা এখন তিনি।

৮৫তম মিনিটে ফ্রান্সকে এগিয়ে নেওয়ার সুযোগ হাতছাড়া করলেন রন্দাল কোলো মুয়ানি।

যোগ করার সময়ের চতুর্থ মিনিটে দারুণ একটা চেষ্টা রুখে দিয়ে আর্জেন্টিনাকে ম্যাচে রাখেন এমিলিয়ানো মার্তিনেস। পরের মিনিটে ফ্রান্সের বিপজ্জনক একটি আক্রমণ একটুর জন্য ব্যর্থ হয়।

সপ্তম মিনিটে ডি বক্সের বাইরে থেকে লিওনেল মেসির শট কোনোমতে কর্নারের বিনিময়ে ঠেকান লরিস।

18 Dec 2022, 05:06 PM

ম্যাচ অতিরিক্ত সময়ে

পেনাল্টি থেকে সমতা ফেরানোর পর যেন জেগে ওঠল ফ্রান্স। পরের মিনিটে আরেকটি গোল করে সমতা ফেরাল। শেষ দিকে তাদের দারুণ কয়েকটি আক্রমণ ব্যর্থ করে দিয়ে ম্যাচ অতিরিক্ত সময়ে নিয়ে গেল আর্জেন্টিনা।

ফ্রান্সের গতিময় খেলোয়াড়রা বেশ ভোগাচ্ছেন নিকোলাস ওতামেন্দি, ক্রিস্তায়ান রোমেরোদের। অতিরিক্ত সময়ে কঠিন পরীক্ষা অপেক্ষা আর্জেন্টিনার ডিফেন্ডারদের সামনে।

৯৩তম মিনিটে ডি বক্সের বাইরে থেকে আলেক্সিস মাক আলিস্তের একটুর জন্য শট লক্ষ্যে রাখতে পারলেন না।

৯৫তম মিনিটে আদ্রিওঁ রাবিওর কনকাসন সাব হিসেবে মাঠে নামলেন ইউসুফ ফোফানা।

১০৪তম মিনিটে ডি বক্সের বাইরে থেকে মার্কোস আকুনিয়া শট লক্ষ্যে রাখতে পারেননি।পরের মিনিটে লাউতারো মার্তিনেসের শট ব্লক করেন ফ্রান্সের দায়দ উপেমেকানো। ফিরতি বলে গনসালো মনতিয়েলের বুলেট গতির শট হেড করে ব্যর্থ করে দেন রাফায়েল ভারানে।

যোগ করা সময়ে মার্তিনেসের আরেকটি চেষ্টা উপেমেকানোর পায়ে লেগে বার ঘেঁষে বেরিয়ে যায়। বেঁচে যায় ফ্রান্স।

১০৭তম মিনিটে লিওনেল মেসির শট ঝাঁপিয়ে ফেরালেন লরিস।

18 Dec 2022, 05:33 PM

আবার এগিয়ে আর্জেন্টিনা

লিওনেল মেসি আবার জালের দেখা পেলেন। আবার এগিয়ে গেল আর্জেন্টিনা।

১০৮তম মিনিটে ডান দিক থেকে লাউতারো মার্তিনেসের বুলেট গতির কোনাকুনি শট কোনোমতে ফেরান উগো লরিস, তবে বল হাতে রাখতে পারেননি তিনি। গোলমুখে বল পেয়ে ডান পায়ের টোকায় দলকে উচ্ছ্বাসে ভাসান মেসি।

এই গোলে কিলিয়ান এমবাপের পাশে বসলেন আর্জেন্টাইন মহাতারকা। টুর্নামেন্টে দুই জনেরই গোল সাতটি করে।

ফুটবল কিংবদন্তি পেলেকে (১২) ছাড়িয়ে গেলেন মেসি। বিশ্বকাপে তার ১৩ গোলের বেশি আছে কেবল তিন জনের।

18 Dec 2022, 05:37 PM

এমবাপের হ্যাটট্রিকে সমতা

পেনাল্টি থেকে আবার জালের দেখা পেলেন কিলিয়ান এমবাপে। গড়লেন ফাইনালে হ্যাটট্রিকের কীর্তি। সমতা ফিরল ম্যাচ।

আসরে এটি এমবাপের অষ্টম গোল। লিওনেল মেসিকে ছাড়িয়ে সর্বোচ্চ গোল এখন তার।

ডি বক্সে গনসালো মনতিয়েলের হ্যান্ডবলের জন্য পেনাল্টি পেয়েছিল ফ্রান্স। ১২০তম মিনিটে রন্দাল কোলো মুয়ানি দারুণ এক সুযোগ হাতছাড়া করেন। ডি বক্সে বিপজ্জনক জায়গা থেকে তিনি হেড করেন বাইরে।

১২৩তম মিনিটে মুয়ানির শট ঠেকিয়ে দিয়ে ম্যাচ টাইব্রেকারে নিয়ে যান আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস।

18 Dec 2022, 05:52 PM

টাইব্রেকারে গড়াল ম্যাচ

ফ্রান্সের প্রথম শট নিলেন কিলিয়ান এমবাপে। বুলেট গতির শটে জাল খুঁজে নিলেন তিনি।

আর্জেন্টিনার প্রথম শট নিলেন লিওনেল মেসি। ঠিক দিকেই ঝাঁপ দিয়েছিলেন উগো লরিস কিন্তু ঠেকাতে পারেননি।

ফ্রান্সের দ্বিতীয় শট নিলেন কিংসলে কোমান। ডানদিকে ঝাঁপিয়ে ঠেকিয়ে দিলেন এমিলিয়ানো মার্তিনেস!

আর্জেন্টিনার দ্বিতীয় শট নিলেন পাওলো দিবালা। ডাইভ না দিলেই বল পেয়ে যেতেন লরিস। তিনি যেখানে দাঁড়িয়ে ছিলেন সেদিক দিয়ে জাল খুঁজে নিলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড দিবালা।

ফ্রান্সের তৃতীয় শট নিলেন অহেলিয়া চুয়ামেনি চুয়ামেনি। তিনি মারলেন বাইরে।

আর্জেন্টিনার তৃতীয় শট নিলেন লেয়ান্দ্রো পারেদেস। তিনি খুঁজে নিলেন জাল। ৩-১ গোলে এগিয়ে গেল আর্জেন্টিনা।

ফ্রান্সের চতুর্থ শটে গোল করলেন রন্দাল কোলো মুয়ানি। টিকে থাকল ফরাসিদের আশা।

ঠাণ্ডা মাথার শটে জাল খুঁজে নিলেন গনসালো মনতিয়েল। বিশ্ব জয়ের আনন্দে মেতে উঠল আর্জেন্টিনা।

৩-৩ গোলে মূল ম্যাচ সমতায় শেষ হওয়ার পর টাইব্রেকারে ৪-২ গোলে জিতল আর্জেন্টিনা! অবসান হলো ৩৬ বছরের অপেক্ষার।

18 Dec 2022, 06:01 PM

আর্জেন্টিনার তৃতীয় শিরোপা

দুর্দান্ত একটা বিশ্বকাপ সবচেয়ে রোমাঞ্চকর ম্যাচটা যেন রেখে দিয়েছিল ফাইনালের জন্য! লিওনেল মেসি ও আনহেল দি মারিয়ার গোলে লম্বা একটা সময় ২-০ গোলে এগিয়ে থাকল আর্জেন্টিনা।

দুই মিনিটের মধ্যে দুই গোলে সমতা ফেরালেন কিলিয়ান এমবাপে। নাটকীয়তার তখনও অনেক বাকি।

অতিরিক্ত সময়ে আবার দলকে এগিয়ে নিলেন মেসি। আরেকটি পেনাল্টি পেয়ে সুযোগ কাজে লাগালেন এমবাপে। শেষ মুহূর্তে এমিলিয়ানোর দুর্দান্ত সেভে ম্যাচ গড়াল টাইব্রেকারে।

সেখানে একটি শট ফেরালেন মার্তিনেস। ফ্রান্সের একটি শট বেরিয়ে গেল পোস্ট ঘেঁষে। বিপরীতে আর্জেন্টিনার হয়ে একে একে জাল খুঁজে নিলেন মেসি-দিবালা-পারেদেস-মনতিয়েল।

১৯৮৬ সালের পর প্রথমবার শিরোপা জিতল আর্জেন্টিনা। অবসান ঘটল ৩৬ বছরের দীর্ঘ অপেক্ষার।