ব্রাজিল-সুইজারল্যান্ড লড়াইয়ে ‘সমতা’ ভাঙবে এবার?

এর আগে বিশ্বকাপে দুইবার দেখা হলেও জিততে পারেনি কোনো দলই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2022, 11:26 AM
Updated : 26 Nov 2022, 11:26 AM

বিশ্বকাপে টানা দ্বিতীয়বার একই গ্রুপে পড়েছে ব্রাজিল ও সুইজারল্যান্ড। ২০১৮ সালে রাশিয়া আসরের ম্যাচটি হয়েছিল ড্র। বিশ্ব মঞ্চে তাদের প্রথম দেখায়ও আসেনি ফল। বৈশ্বিক আসরে পরস্পরের বিপক্ষে ‘প্রথম’ জয়ের খোঁজে আছে দুই দলই।

আগামী সোমবার দোহার স্টেডিয়াম ৯৭৪-এ মুখোমুখি হবে ব্রাজিল ও সুইজারল্যান্ড। বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু ‘জি’ গ্রুপের ম্যাচটি।

দুই দলই জয় দিয়ে বিশ্বকাপ শুরু করেছে। সার্বিয়ার বিপক্ষে ২-০ গোলে জিতেছে ব্রাজিল। আর ক্যামেরুনকে ১-০ গোলে হারিয়েছে সুইসরা। ম্যাচটি যারাই জিতবে, পেয়ে যাবে শেষ ষোলোর টিকেট।

দুই দলের লড়াইয়ের আগে আরও কিছু পরিসংখ্যান তুলে ধরা হলো।

* বাছাই পর্বে অপরাজিত থেকে কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছে ব্রাজিল। রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন লাতিন আমেরিকার দলটি শিরোপা জিতেছে ১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ ও ২০০২ সালে। এবারের আসরেও ফেভারিট দলগুলোর একটি তারা।

* সবশেষ চার বিশ্বকাপের তিনটিতেই শেষ ষোলোয় খেলেছে সুইজারল্যান্ড- ২০০৬, ২০১৪ ও ২০১৮ আসরে। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় গ্রুপ পর্বেই শেষ হয়ে যায় তাদের পথচলা।

* একমাত্র দল হিসেবে ১৯৩০ সালে শুরু হওয়া ফুটবল বিশ্বকাপের প্রতিটি আসরে খেলছে ব্রাজিল। মোট সাতবার ফাইনাল খেলেছে দলটি, সবশেষ ২০০২ সালে। দক্ষিণ কোরিয়া ও জাপানের আসরে জার্মানিকে হারিয়ে নিজেদের পঞ্চম ও শেষ শিরোপা ঘরে তুলেছিল তারা।

* বাছাই পর্বে নিজেদের গ্রুপে অপরাজিত ছিল সুইজারল্যান্ড। ইউরোপিয়ান চ্যাম্পিয়ন ইতালিকে নিয়ে গড়া গ্রুপের সেরা হয়ে সরাসরি বিশ্বকাপের টিকেট পায় তারা।

* বিশ্বকাপে এ নিয়ে তৃতীয়বার মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল ও সুইজারল্যান্ড।

* ব্রাজিল ও সুইজারল্যান্ডের সবশেষ দেখা ২০১৮ বিশ্বকাপের গ্রুপ পর্বে। রাশিয়া আসরের ওই ম্যাচটি ১-১ ড্র হয়েছিল। ১৯৫০ বিশ্বকাপে তারা ২-২ ড্র করেছিল।

* সুইজারল্যান্ডের বিপক্ষে সব মিলিয়ে ৯টি ম্যাচ খেলেছে ব্রাজিল। যার মধ্যে তিনটিতে জয় তাদের, দুটি জিতেছে সুইসরা। আর বাকি চারটি ড্র।