‘এই ফাইনাল মেসি-এমবাপের চেয়ে বেশি কিছু’

আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনির বিশ্বাস, সম্মিলিত প্রচেষ্টায় এমবাপেকে আটকে রাখতে পারবেন তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2022, 02:57 AM
Updated : 18 Dec 2022, 02:57 AM

লড়াইটা আর্জেন্টিনা ও ফ্রান্সের, তবে বিশ্বকাপের ফাইনালকে অনেকেই দেখছে লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপের দ্বৈরথ হিসেবে। গোল্ডেন বুট জয়ের দৌড়ে দুজনই আছেন যৌথভাবে শীর্ষে। লিওনেল স্কালোনি অবশ্য ম্যাচটিকে স্রেফ দুজনের লড়াই মানতে নারাজ। আর্জেন্টিনা কোচের মতে, শিরোপা নির্ধারণী ম্যাচটিতে দলগত বিষয়টিই মুখ্য। 

পিএসজির দুই সতীর্থ মেসি ও এমবাপে এবারের বিশ্বকাপে শুরু থেকে আছেন ভালো ছন্দে। দুজনই করেছেন পাঁচটি করে গোল। নিজ নিজ দলকে ফাইনালে তোলায় রেখেছেন গুরুত্বপূর্ণ অবদান। রোববারের ফাইনালে পাদপ্রদীপের আলো তাই ঘুরেফিরে থাকছে তাদের ওপরই। 

১৮ বছর বয়সে রাশিয়া বিশ্বকাপে শিরোপা জেতেন ফরাসি ফরোয়ার্ড এমবাপে। মেসির জন্য এখন পর্যন্ত বিশ্বকাপে সেরা সাফল্য ২০১৪ আসরে রানার্সআপ হওয়া। 

এবারের ফাইনালে তারা দুজন কেমন করবেন, তার ওপরই হয়তো নির্ভর করবে তাদের দলের অনেক কিছু। তবে শনিবার সংবাদ সম্মেলনে স্কালোনি বললেন ভিন্ন কথা। তার কাছে ম্যাচটি ব্যক্তির চেয়ে দলগত লড়াই। এমবাপেকে থামানোর কৌশল সম্পর্কে জানতে চাইলে নিজের ভাবনাও জানান কোপা আমেরিকা জয়ী এই কোচ। 

“এমবাপেকে থামানোর জন্য সম্মিলিত প্রচেষ্টার প্রয়োজন হবে। কিন্তু ফ্রান্স শুধু এমবাপের ওপর নির্ভরশীল নয়। আমাদের সম্মিলিতভাবে একটি ভালো ম্যাচ খেলার দিকে মনোযোগ দিতে হবে। রোববারের ম্যাচটি এমবাপের বিপক্ষে লিওনেল মেসির লড়াইয়ের চেয়ে অনেক বেশি কিছু, এটি ফ্রান্সের বিপক্ষে আর্জেন্টিনার লড়াই।” 

“আমাদের দুই দলেই প্রয়োজনীয় রসদ আছে, যাতে স্রেফ তারা দুজনই নয়, অন্য খেলোয়াড়রাও পার্থক্য গড়ে দিতে পারে। আশা করি, এটি আমাদের পক্ষেই থাকবে। তবে অনেক খেলোয়াড় আছে যারা ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দিতে পারে।”