‘ফরাসি’ হয়ে ফ্রান্সকে হারাতে উন্মুখ মরক্কোর কোচ

ফ্রান্সকে নিজের ‘দ্বিতীয় দেশ’ হিসেবে দেখেন মরক্কোর কোচ ওয়ালিদ রেগরাগি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2022, 01:29 PM
Updated : 14 Dec 2022, 01:29 PM

একদিকে জন্মভূমি, আরেকদিকে পিতৃভূমি। ওয়ালিদ রেগরাগি যেন পড়ে গেছেন মাঝখানে। জন্ম, বেড়ে ওঠা, ফুটবলের আঙিনায় পথচলা শুরু- সবই তার ফ্রান্সে। যেটিকে তিনি দেখেন নিজের ‘দ্বিতীয় দেশ’ হিসেবে। তবে খেলেছেন বাবার জন্মভূমি মরক্কোর হয়ে। এখন আফ্রিকার দেশটির কোচ তিনি। পেশাদার জগতে আবেগের মূল্য আছে সামান্যই। তাই বিশ্বকাপের সেমি-ফাইনালে ফ্রান্সকে হারানোই তার মূল্য লক্ষ্য। এতে ফ্রান্সের প্রতি তার ভালোবাসা যে এতটুকু কমবে না, সেটিও স্পষ্ট করে দিলেন তিনি।

রেগরাগির জন্ম ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে ৩০ কিলোমিটারেরও কম দূরত্বের কোবেই-ইয়েসনে। তার বেড়ে ওঠা, ফুটবলের হাতেখড়ি- সবই সেখানে। আজাকসিও, দিজোঁসহ ফ্রান্সের পাঁচটি ক্লাবে খেলেছেন তিনি। ২০০৮ সালে গুহোনবলের হয়ে খেলেছেন ওই সময়ের তরুণ অলিভিয়ে জিরুদের সঙ্গে- যিনি এখন ফ্রান্সের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা।

সেই জিরুদকে বুধবারের সেমি-ফাইনালে আটকানোর ছক কষতে হচ্ছে রেগরাগিকে। ফ্রান্স-মরক্কোর লড়াইটি রেগরাগির মতো অনেক আফ্রিকান-ফরাসিকে দাঁড় করিয়ে দিয়েছে ‘আনুগত্যের পরীক্ষার’ সামনে।

৪৭ বছর বয়সী রেগরাগি অবশ্য আরও একবার বললেন, শুধু ফুটবল নিয়েই ভাবতে চান তিনি।

“আমার প্রিয়জন, পরিবার ও আত্মীয়দের জন্য বিশেষ উপলক্ষ এটা। আমার জন্যও একরকম বিশেষ কিছু, যেহেতু আমিও ফরাসি এবং ফ্রান্সে বড় হয়েছি। যাই হোক, আমি এই বিতর্ক এড়াতে চেষ্টা করছি, স্রেফ ফুটবল নিয়ে ভাবছি। আমার দেশের কোচ আমি, এটা আমার দ্বিতীয় দেশের বিপক্ষে লড়াই, লক্ষ্য ফ্রান্সকে হারানো। এটা ফুটবল খেলা, এই তো। এটা কোনোভাবেই ফ্রান্সের প্রতি আমার ভালোবাসা কেড়ে নিতে পারবে না।”