দলের বাজে সময়ে নিজের দায় দেখেন না চেলসি কোচ

ঘরের মাঠে আরও একটি হারের পর অবশ্য যে কোনো সমালোচনাকে বোধগম্যই মনে করেন গ্রাহাম পটার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2023, 06:31 AM
Updated : 19 Feb 2023, 06:31 AM

বাজে সময়ও কতটা দীর্ঘ হতে পারে, তা এখন হয়তো বুঝতে পারছেন না গ্রাহাম পটার। আলোর খোঁজে মাঠে নেমে তার দল ডুবে যাচ্ছে আরও আঁধারে। দুঃসময়ের চক্রে থাকা চেলসি এবার ঘরের মাঠে হেরে গেছে লিগের তলানির দলের কাছেও। তবে দলের এমন পারফরম্যান্সে নিজের দায় খুব একটা দেখেন না পটার। যদিও সমালোচনাগুলোকে আলিঙ্গন করতে তার আপত্তি নেই। 

ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে শনিবার নিজেদের মাঠে চেলসি ১-০ গোলে হেরে যায় সাউথ্যাম্পটনের কাছে। এই মৌসুমে চেলসির যা অবস্থা, তাতে আরেকটি পরাজয় বিস্ময়কর নয়। তার পরও পয়েন্ট তালিকার সবচেয়ে তলানির দলের কাছে ঘরের মাঠে হার আরও একবার ফুটিয়ে তুলেছে ক্লাবের দুরাবস্থা। 

দলবদলের বাজারে কোটি কোটি ডলার ঢালছে দলের মালিকপক্ষ। স্রেফ জানুয়ারির দলবদলেই তারা খরচ করেছে রেকর্ড ৩৬ কোটি ডলারের বেশি। কিন্তু সব প্রতিযোগিতা মিলিয়ে সবশেষ ১৪ ম্যাচের স্রেফ ২টি জিতেছে তারা। লিগে তারা পড়ে আছে পয়েন্ট তালিকার ১০ নম্বরে। 

দলের এমন পারফরম্যান্সে সমালোচনার কেন্দ্রে আছেন কোচ পটারও। চ্যাম্পিয়ন্স লিগ জয়ী কোচ টমাস টুখেলকে সরিয়ে গত সেপ্টেম্বরে পটারকে দেওয়া হয় দায়িত্ব। কিন্তু ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওনে বছর তিনেক কাজ করা এই কোচ চেলসিতে এসে হালে পানি পাচ্ছেন না একদমই। 

তবে ম্যাচ শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে পটার বললেন, কোচিংয়ে নয়, তার দলের মূল সমস্যা অন্য জায়গায়। 

“ঘরের মাঠে হারার পর যে কোনো সমালোচনাই বোধগম্য। আমার মনে হয়, আমার কঠিন সময় চলছে এবং অনেক নতুন ও তরুণ ফুটবলারকে প্রিমিয়ার লিগে মানিয়ে দেওয়ার ক্ষেত্রে আমাদেরকে অনেক চ্যালেঞ্জ সামলাতে হচ্ছে।” 

“আমি নিশ্চিত, অনেকেই মনে করেন যে আমিই মূল সমস্যা। আমার মনে হয় না, তাদের ধারণা ঠিক। তবে তাদের মতামত যৌক্তিক বা উপযুক্ত নয় বলার মতো উদ্ধতও আমি নই।” 

আগের ম্যাচে চ্যাম্পিয়ন্স লিগ বরুশিয়া ডর্টমুন্ডের কাছে ১-০তে হারলেও চেলসির পারফরম্যান্সে উন্নতির ছাপ কিছুটা ছিল। তবে সেই ম্যাচের একাদশ থেকে সাউথ্যাম্পটনের বিপক্ষে ৬টি পরিবর্তন আনেন পটার। প্রথমার্ধে দলের পারফরম্যান্স ছিল একদমই ম্রিয়মান। কোচও সেটিই বললেন ম্যাচ শেষে। 

“সত্যিটা হলো, প্রথমার্ধের পারফরম্যান্স আমাদেরকে এক ধাপ পিছিয়ে দেয়। দ্বিতীয়ার্ধে দল ভালোভাবে সাড়া দিয়েছে, তবে অবশ্যই তা যথেষ্ট হয়নি।”