ম্যানইউর মাঠে হেরে বার্সার বিদায়

শুরুতে এগিয়ে গেলেও ২-১ গোলে হেরে গেছে শাভি এর্নান্দেসের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2023, 10:00 PM
Updated : 23 Feb 2023, 10:00 PM

প্রথমার্ধের ম্লান ম্যানচেস্টার ইউনাইটেড ঘুরে দাঁড়াল বিরতির পর। সে সময় নিজেদের খুঁজে ফিরল বার্সেলোনা। তবে চোট আর নিষেধাজ্ঞার জন্য গুরুত্বপূর্ণ কয়েকজন খেলোয়াড়কে ছাড়া খেলতে নামা দলটি পারল না কক্ষপথে ফিরতি। ওল্ড ট্র্যাফোর্ডে হেরে ইউরোপীয় প্রতিযোগিতায় শেষ হয়ে গেল শাভি এর্নান্দেসের দলের পথচলা। 

ইউরোপা লিগের নকআউট রাউন্ডের প্লে-অফের ফিরতি লেগে ২-১ গোলে হেরেছে বার্সেলোনা। রবের্ত লেভানদোভস্কির সফল স্পট কিকে এগিয়ে থেকে বিরতিতে গিয়েছিল তারা। দ্বিতীয়ার্ধের দুই গোলের সৌজন্যে ৪-৩ অগ্রগামিতায় টিকে থাকল ইউনাইটেড।

গত সপ্তাহে কাম্প নউয়ে দুই দলের প্রথম লড়াই শেষ হয়েছিল ২-২ গোলে।

ঘরের মাঠে তৃতীয় মিনিটে প্রথম ভালো সুযোগ পায় এরিক টেন হাগের দল। খুব কাছ থেকে ব্রুনো ফের্নান্দেসের শট পা দিয়ে ঠেকিয়ে দিয়ে বার্সেলোনার ত্রাতা মার্ক-আন্ড্রে টের স্টেগেন। পরের মিনিটে গোলের জন্য প্রথম শট নেয় সফরকারীরা। তবে রাফিনিয়ার শট একটুর জন্য লক্ষ্যে থাকেনি।

আক্রমণ-পাল্টা আক্রমণে দারুণ জমে ওঠা ম্যাচে ১৮তম মিনিটে এগিয়ে যায় বার্সেলোনা। লেভানদোভস্কির স্পট কিকে ঝাঁপিয়ে হাত ছোঁয়ান দাভিদ দে হেয়া, তবে পোস্টে লেগে বল জড়ায় জালে।

তরুণ স্প্যানিশ ডিফেন্ডার আলেহান্দ্রো বাল্দেকে ইউনাইটেডের পর্তুগিজ মিডফিল্ডার ফের্নান্দেস ফাউল করায় পেনাল্টি পেয়েছিল কাতালান ক্লাবটি।

ইউনাইটেডের রক্ষণে ভীতি ছড়ানো বার্সেলোনা ব্যবধান দ্বিগুণ করার সুবর্ণ সুযোগ হাতছাড়া করে প্রথমার্ধের শেষ দিকে। ক্লিয়ার করতে গিয়ে নিজেদের ডি বক্সের কাছাকাছি জায়গায় সের্হিও রবের্তোকে বল দিয়ে বসেন দে হেয়া! দারুণ স্লাইড করে রবের্তোর শট ব্লক করার পর মাটিতে শুয়ে থাকা অবস্থাতেই ফঁক কেসিয়ের শট ঠেকিয়ে দিয়ে ইউনাইটেডের ত্রাতা কাসেমিরো।

দ্বিতীয়ার্ধের শুরুতেই সমতা ফেরায় স্বাগতিকরা। বার্সেলোনা বল ক্লিয়ার করতে সময় নিলে পেয়ে যান ফের্নান্দেস। ডি বক্সের মাথায় তার কাছ থেকে বল পেয়ে ফ্রেংকি ডি ইয়ংকে এড়িয়ে জাল খুঁজে নেন ফ্রেদ। ঝাঁপিয়েও বলের নাগাল পাননি টের স্টেগেন। 

স্বাগতিকদের আক্রমণাত্মক ফুটবলের সামনে বেশ ভুগছিল বার্সেলোনা। সেভাবে নিজেদের অর্ধ ছেড়েই বের হতে পারছিল না। অনেকটা খেলার ধারার বিপরীতেই ৬৪তম মিনিটে এগিয়ে যেতে পারত তারা। বাল্দের চমৎকার ক্রসে জুল কুন্দের হেড কোনোমতে কর্নারের বিনিময়ে ঠেকান দে হেয়া।

৭৩তম মিনিটে এগিয়ে যায় ইউনাইটেড। আলেহান্দ্রো গারনাচো ও ফ্রেদের শট ব্লকড হওয়ার পর দূরের পোস্ট দিয়ে জাল খুঁজে নেন আন্তোনি।

পিছিয়ে পড়ার পর গোলের জন্য মরিয়া হয়ে ওঠে বার্সেলোনা। সুযোগও তৈরি করে কিছু কিন্তু কোনোটিই কাজে লাগাতে পারেনি তারা। এতে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বিদায়ের পর ইউরোপার নকআউট রাউন্ডের প্লে অফেই শেষ হলো তাদের ইউরোপ অভিযান।