রুনি-রোনালদোর সঙ্গে গারনাচোর তুলনায় আপত্তি টেন হাগের

আর্জেন্টাইন ফরোয়ার্ডের আরও উন্নতি প্রয়োজন বলে মত ম্যানচেস্টার ইউনাইটেড কোচের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2023, 10:35 AM
Updated : 27 Nov 2023, 10:35 AM

এভারটনের বিপক্ষে ওভারহেড কিকে দারুণ এক গোল করে আলেহান্দ্রো গারনাচো এখন আলোচনার মধ্যমণি। যেভাবে গোলটি তিনি করেছেন, সেটা মনে করিয়ে দিচ্ছে দুই ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি ক্রিস্তিয়ানো রোনালদো ও ওয়েইন রুনির কথা, যারা একই নৈপুণ্য দেখিয়েছেন ভিন্ন ভিন্ন সময়ে। তবে এই দুজনের সঙ্গে আর্জেন্টাইন ফরোয়ার্ডের তুলনা এখনই টানতে রাজি নন কোচ এরিক টেন হাগ। তার মতে, রোনালদো-রুনিদের কাতারে যেতে এখনও গারনাচোকে পাড়ি দিতে হবে অনেক পথ।

প্রিমিয়ার লিগে গত রোববার এভারটনের বিপক্ষে ম্যাচের তৃতীয় মিনিটে অসাধারণ সেই গোলটি করেন গারনাচো। ডান দিক থেকে উঁচু ক্রস বাড়িয়েছিলেন দিয়োগো দালোত, বক্সের ভেতর জায়গা বানিয়ে দুর্দান্ত এক ওভারহেড কিকে জাল খুঁজে নেন ১৯ বছর বয়সী গারনাচো। ম্যাচটি ইউনাইটেডও জেতে ৩-০ গোলে।

তবে ইউনাইটেডের জয় ছাপিয়ে সংবাদের শিরোনাম আর্জেন্টাইন ফরোয়ার্ড গারনাচোর ওই দৃষ্টিনন্দন গোল। তুলনায় চলে আসছে প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে ইউনাইটেডে খেলার সময় ২০১১ সালে রুনির ওভারহেড গোল বা ২০১৮ সালে চ্যাম্পিয়ন্স লিগে ইউভেন্তুসের বিপক্ষে রেয়াল মাদ্রিদের জার্সিতে রোনালদোর ওভারহেড গোল দুটি। কারণ সাম্প্রতিক সময়ের সেরা কয়েকটি ওভারহেড গোলের তালিকায় এই দুটি আছে ওপরের দিকেই। গারনাচো সেই স্মৃতির ফিরিয়ে এনেছেন এভারটন ম্যাচে।

শিষ্যের এমন ঝলকে খুশি টেন হাগও। তবে এভারটন ম্যাচের পর কোনো ধরণের তুলনায় যেতে চাইলেন না ইউনাইটেড কোচ। বরং তিনি মনে করেন, কিংবদন্তিদের জায়গায় যেতে আরও অনেক কিছু অর্জন করতে হবে।

“তুলনা করবেন না, আমার মনে হয় না এটা ঠিক হবে। তাদের সবারই নিজস্ব পরিচয় আছে। গারনাচোকে সেই পথে যেতে হলে, তাকে অনেক কিছু অর্জন করতে হবে, তাকে খুব কঠোর পরিশ্রম করতে হবে এবং সেটা একটা ধারাবাহিক ভিত্তিতে করতে হবে। এখন পর্যন্ত সে তা করতে পারেনি, তবে দারুণ কিছু করার ভালো সম্ভাবনা আছে তার।”

“এমন কিছু আমরা এই প্রথম দেখলাম না, আমরা প্রায়ই এমন ঝলক দেখি, তবে আপনি যদি রুনি বা রোনালদোর মতো খেলোয়াড় হতে চান, তাহলে আপনাকে প্রিমিয়ার লিগে (মৌসুমে) ২০, ২৫টি গোল করতে হবে। এটা করা সহজ নয়, আপনাকে অনেক কঠোর পরিশ্রম করতে হবে, কষ্টের পথ পাড়ি দিতে হবে। অনেক কিছু অর্জন করার আছে, কিন্তু তার সেই সম্ভাবনা আছে।”

চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ১৭ ম্যাচে ২টি গোল করেছেন গারনাচো। সামনেই চ্যাম্পিয়ন্স লিগে গালাতাসারাইয়ের বিপক্ষে ম্যাচ আছে ইউনাইটেডের; গারনাচোও আশা করছেন গোল সংখ্যা বাড়িয়ে নেওয়ার।