সমালোচকদের এক হাত নিয়ে ভিনিসিউস বললেন, ‘থামব না’

নেচে গোল উদযাপন চালিয়ে যাওয়ার ঘোষণা দিলেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2022, 12:45 PM
Updated : 17 Sept 2022, 12:45 PM

বর্ণবাদী মন্তব্যের শিকার হওয়ার পর কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন ভিনিসিউস জুনিয়র। রিয়াল মাদ্রিদ তারকা বলেছেন, নেচে গোল উদযাপন তিনি চালিয়ে যাবেন। ইউরোপে একজন কৃষ্ণাঙ্গ ব্রাজিলিয়ানের সফল হওয়ার আনন্দ দেখে সমালোচকরা বিরক্ত হয় বলেও অভিযোগ করেছেন তরুণ এই ফরোয়ার্ড।

ঘটনার সূত্রপাত লা লিগায় গত রোববার মায়োর্কার বিপক্ষে রিয়ালের ৪-১ ব্যবধানে জয়ের ম্যাচে গোলের পর ভিনিসিউসের নেচে উদযাপনকে কেন্দ্র করে। মাদ্রিদ ডার্বি সামনে রেখে আতলেতিকো মাদ্রিদের মিডফিল্ডার কোকে বলেন, ওয়ান্দা মেত্রোপলিতানোয় ভিনিসিউস ওভাবে নেচে উদযাপন করলে ‘সমস্যা’ হবে। পরে স্প্যানিশ ফুটবল এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি পেদ্রো ব্রাভো শুক্রবার টেলিভিশনে লাইভ অনুষ্ঠানে ২২ বছর বয়সী এই খেলোয়াড়কে বানরের সঙ্গে তুলনা করেন।

“প্রতিপক্ষকে আপনার (ভিনিসিউস) সম্মান করতে হবে। আপনি যদি সাম্বা নাচতে চান, তাহলে ব্রাজিলের সাম্বাড্রোমে যান। স্পেনে, আপনাকে প্রতিপক্ষকে সম্মান করতে হবে এবং বানরের মতো আচরণ বন্ধ করতে হবে।” 

মুহূর্তেই তার মন্তব্যের ওই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যাওয়ার পর আসতে থাকে নানা প্রতিক্রিয়া। ব্রাভো অবশ্য দ্রুতই ক্ষমা চান টুইটারে। তিনি দাবি করেন, তার মন্তব্যটি ছিল ‘রূপক অর্থে।’

পরে শুক্রবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও বার্তায় প্রতিক্রিয়া জানান ভিনিসিউস। তার এই নেচে গোল উদযাপনকে সম্মান করতে বলেন তিনি।

“এই উদযাপনকে গ্রহণ করুন, এটিকে সম্মান করুন। যাই হোক না কেন, আমি থামব না!”

এই মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে দারুণ ছন্দে আছেন ভিনিসিউস। সব প্রতিযোগিতা মিলিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের হয়ে এখন পর্যন্ত আট ম্যাচে গোল করেছেন পাঁচটি।

অন্যান্য খেলোয়াড়দের নাম উল্লেখ করে ভিনিসিউস বলেন, তারাও গোল করার পর এভাবেই উদযাপন করেন। এটিকে সাংস্কৃতিক বৈচিত্র্যের অংশ বলে মনে করেন তিনি।

“সপ্তাহ খানেক আগে কিছু লোক আমার নাচের সমালোচনা শুরু করেছিল। কিন্তু এই নাচ আমার একার নয়। রোনালদিনিয়ো, নেইমার, (লুকাস) পাকেতা, (অঁতোয়ান) গ্রিজমান, জোয়াও ফেলিক্স, মাথেউস কুইয়াও নেচেছে। নাচগুলো ব্রাজিলিয়ান ফাঙ্ক গায়ক ও সাম্বা নৃত্যশিল্পী, লাতিন রেগেটন গায়ক এবং কৃষ্ণাঙ্গ আমেরিকানদের অন্তর্গত। বিশ্বে এসব নাচ উদযাপন সাংস্কৃতিক বৈচিত্র্যের অংশ।”

এরপরই তিনি এক হাত নেন তার সমালোচকদের।

“তারা (সমালোচকরা) বলে আনন্দ বিরক্ত করে। ইউরোপে একজন কৃষ্ণাঙ্গ ব্রাজিলিয়ানের সফল হওয়ার আনন্দ তাদের অনেক বেশি বিরক্ত করে। তবে আমার জেতার ইচ্ছা, আমার হাসি, আমার চোখের ঝলকানি অনেক বড়।”

ব্রাভোর বর্ণবাদী মন্তব্যের পর ভিনিসিউসের সমর্থনে তার পাশে দাঁড়ান ক্লাব, জাতীয় দলের সতীর্থ, এমনকি অন্য দলের খেলোয়াড়রাও। কেউ কেউ ব্রাভোকে গ্রেপ্তারের দাবিও জানান।

আগামীতেও ভিনিসিউসকে এভাবে নেচে গোল উদযাপনের পরামর্শ দেন পিএসজি তারকা নেইমার। ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে বলেন, নেচে গোল উদযাপন ফুটবলের অংশ।

ভিনিসিউসের প্রতি সমর্থন জানিয়ে বিবৃতি দিয়েছে তার ক্লাব রিয়াল মাদ্রিদও। বর্ণবাদী মন্তব্যের নিন্দা জানিয়ে মাদ্রিদের ক্লাবটি বলেছে, তাদের খেলোয়াড়দের প্রতি কেউ বর্ণবাদী মন্তব্য করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

মাদ্রিদ ডার্বিতে আগামী রোববার লা লিগায় আতলেতিকো মাদ্রিদের মাঠে খেলবে গত আসরের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক