ফাইনালে ভারতকেই পেল বাংলাদেশ

রাউন্ড রবিন লিগের দ্বিতীয় সেরা দল হয়ে সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে ভারত।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2022, 03:39 PM
Updated : 2 August 2022, 03:47 PM

বাংলাদেশের কাছে হেরে সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ শুরু করা ভারত পরে আর পথ হারায়নি। টানা তিন জয় তুলে নিয়ে প্রতিযোগিতার ফাইনালে উঠেছে তারা।

ভুবনেশ্বরের কালিংগা স্টেডিয়ামে মঙ্গলবার রাউন্ড রবিন লিগে নিজেদের শেষ ম্যাচে মালদ্বীপকে ১-০ গোলে হারায় ভারত। ৮৯তম মিনিটে গুরকিরাত সিং ম্যাচের ভাগ্য গড়ে দেন।

দিনের প্রথম ম্যাচেই নেপালের সঙ্গে ১-১ ড্র করে ফাইনালে ওঠার সমীকরণ মিলিয়ে নিয়েছিল বাংলাদেশ। তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে রাউন্ড রবিন লিগের সেরা দল হিসেবে ফাইনাল খেলা নিশ্চিত করে পল থমাস স্মলির দল।

আগের তিন ম্যাচে যথাক্রমে শ্রীলঙ্কাকে ১-০, ভারতকে ২-১ ও মালদ্বীপকে ৪-১ গোলে হারিয়েছিল বাংলাদেশ।

বাংলাদেশের কাছে হারের পরের দুই ম্যাচে শ্রীলঙ্কাকে ৪-০ এবং নেপালকে ৮-০ গোলে উড়িয়ে দিয়েছিল ভারত। চার ম্যাচে তিন জয়ে ৯ পয়েন্ট নিয়ে রাউন্ড রবিন লিগের দ্বিতীয় সেরা দল হিসেবে ফাইনালে উঠল তারা।

আগামী শুক্রবার শিরোপা নির্ধারণী লড়াইয়ে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত। চলতি আসরে এ পর্যন্ত একমাত্র অপরাজিত দল বাংলাদেশ।

গত আসরের হারের প্রতিশোধ নেওয়ার উপলক্ষও পাচ্ছে স্মলির দল। ২০১৯ সালে অনূর্ধ্ব-১৮ বছর বয়সীদের নিয়ে হওয়া আসরের ফাইনালে ভারতের কাছে ২-১ গোলে হেরেছিল বাংলাদেশ।

আট দিনের মধ্যে চারটি ম্যাচ খেলায় পিয়াস আহমেদ নোভা-মিরাজুল ইসলামদের ক্লান্তি নিয়েই বেশি ভাবছেন স্মলি। ফাইনাল ম্যাচের আগে খেলোয়াড়দের রিকভারির দিকে বেশি গুরুত্ব দেওয়ার কথাও বাফুফের মাধ্যমে পাঠানো ভিডিও বার্তায় জানিয়েছেন তিনি।

“প্রথমত আমি খুবই খুশি। ছেলেদেরকে, দলের স্টাফদেরকে এবং আমাদেরকে সমর্থন দেওয়া ফেডারেশনকে (বাফুফে) বিশেষ ধন্যবাদ। খুবই প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচ হয়েছে। কিছু ঘটনা বাদ দিলে জমাট ম্যাচ হয়েছে। ফাইনালে ওঠার জন্য আমাদের যে পয়েন্টের প্রয়োজন ছিল, আমরা সেটা তুলে নিতে পেরেছি। এখন আমরা রিকভারির দিকে মনোযোগ দিব এবং ফাইনালের জন্য প্রস্তুতি নিব।”

“আমরা প্রথম লক্ষ্য পূরণ করতে পেরেছি, ফাইনাল খেলার যে লক্ষ্য আমরা ঠিক করেছিলাম।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক