আর্সেনালের দারুণ জয়ে আর্তেতা দেখছেন ‘প্রতিশোধ’

গত বছর নিউক্যাসলের কাছে হৃদয়ভাঙা হারের ভিডিও দেখিয়ে এবার দলকে তাতিয়ে দেন আর্সেনাল কোচ মিকেল আর্তেতা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2023, 04:32 AM
Updated : 8 May 2023, 04:32 AM

কে হায় হৃদয় খুঁজে বেদনা জাগাতে ভালোবাসে! একটি দিনের জন্য মিকেল আর্তেতা অন্তত ভালোবাসলেন। পুরনো ক্ষতে আঘাত দিয়ে চেষ্টা করলেন দলকে তাতিয়ে দিতে। তাতে কাজও হলো বেশ। উজ্জীবিত পারফরম্যান্সে আর্সেনাল আদায় করে নিল দারুণ এক জয়। কোচ আর্তেতার চোখে এই জয়ে উপশম হলো পুরনো সেই যন্ত্রণার। মলমের নাম ‘প্রতিশোধ।’

ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে রোববার নিউক্যাসল ইউনাইটেডের মাঠে ২-০ গোলের জয় পায় আর্সেনাল। ১৪তম মিনিটে দলকে এগিয়ে নেন অধিনায়ক মার্টিন ওডেগোর। দ্বিতীয়ার্ধে আত্মঘাতী গোলে বাড়ে ব্যবধান।

গত মে মাসে এই নিউক্যাসলের কাছে ঠিক ২-০তে হেরে যাওয়ার পর কার্যত শেষ হয়ে গিয়েছিল শীর্ষ চারে থেকে আর্সেনালের চ্যাম্পিয়ন্স লিগ খেলার সম্ভাবনা। আর্সেনালের পুরো মৌসুম নিয়ে ‘অল অর নাথিং’ নামে অ্যামাজনের ডকুমেন্টারিতে পরে ফুটে উঠেছিল ওই ম্যাচের পর আর্সেনালের ড্রেসিং রুমের বিধ্বস্ত অবস্থা।

এমনিতে দুঃসহ সেই স্মৃতি পেছনে ফেলতে চাওয়ারই কথা। তবে এবার ম্যাচের আগে সেই ম্যাচের ফুটেজ ও ডকুমেন্টারির অংশটুকু গোটা দলকে দেখান আর্তেতা। চেষ্টা করেন আতে ঘাঁ দিয়ে দলকে জাগিয়ে তুলতে। এটিই শেষ পর্যন্ত জয়ের অনুঘটক হিসেবে কাজ করেছে বলে বিশ্বাস কোচের।

“আমাদের এটি (ওই যন্ত্রণা) অনুভব করা প্রয়োজন ছিল। স্রেফ কথা বলে কাজ হতো না, এটা উপলব্ধি করা জরুরি ছিল। ওই ম্যাচটি আবার দেখা, নিজেদের খুঁজে পাওয়ার দরকার ছিল। শুধু খেলোয়াড়দের জন্যই নয়, স্টাফদের জন্যও এটার অর্থ কী ছিল…। এটাই ফুটবল। এখানে কখনও জয় ধরা দেয়, কখনও পরাজয়। কিন্তু সেই দিনটিতে আমরা যথেষ্ট ভালো করিনি, আজকে সেটা পুষিয়ে দিতেই হতো।”

“আমার চোখ ছিল ভিডিওতে, তাই ছেলেদের চেহারা দেখিনি। তবে সেটা বুঝতে জিনিয়াস হওয়ার প্রয়োজন নেই। একটি শব্দই বলা যায়, ‘বেদনা’ এবং এরপর প্রতিশোধের তাড়না। আমার মনে হয়, আজকে এটিই (প্রতিশোধ) ছিল ওদের জ্বালানি।”

নিউক্যাসলের বিপক্ষে এই জয়ে কিছুটা হলেও জিইয়ে আছে আর্সেনালের শিরোপা সম্ভাবনা। ম্যানচেস্টার সিটির চেয়ে এক পয়েন্ট পেছনে তারা, ম্যাচও যদিও খেলেছে একটি বেশি। এই ম্যাচে পয়েন্ট হারালে কার্যত আর সম্ভাবনাই থাকত না। দল যেভাবে সাড়া দিয়েছে, তাতে দারুণ খুশি আর্তেতা।

“যখন সামনে প্রশ্নবোধক কিছু থাকে, তখন তা সরাসরি সমাধান করতে হয়। গত বছর ওই হারের পর ড্রেসিং রুমের যে অবস্থা ছিল, তা আবারও অনুভব করা জরুরি ছিল যে কতটা যন্ত্রণাময় ছিল ওই হার এবং এরপর এবার এই ম্যাচের জন্য ভিন্ন পথ খুঁজে নেওয়ার প্রয়োজন ছিল।”

“ছেলেরা তা দারুণভাবে করতে পেরেছে এবং আমি ওদেরকে নিয়ে সত্যিই গর্বিত।”