শিরোপা জয়ের লড়াইয়ে এখন ‘তৃতীয় ফেভারিট’ ম্যান সিটি

আর্সেনালের সঙ্গে ড্র করার পর ভাগ্য আর নিজেদের হাতে নেই, মেনে নিলেন ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2024, 05:58 AM
Updated : 1 April 2024, 05:58 AM

শিরোপা লড়াইয়ের গুরুত্বপূর্ণ ম্যাচে পূর্ণ পয়েন্ট মেলেনি। পয়েন্ট তালিকায় অবস্থায় বদলায়নি। সামনে তাকিয়ে নিজেদের সম্ভাব্য বাস্তবতাও অনুধাবন করতে পারছেন পেপ গুয়ার্দিওলা। শুধু নিজেদের কাজটুকু করলেই হবে না, তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলির পারফরম্যান্সের দিকে। এটি মেনে নিয়েই ম্যানচেস্টার সিটি কোচ বললেন, তার দল এখন আর লিগে ফেভারিট নয়। 

ইংলিশ প্রিমিয়ার লিগে রোববার আর্সেনালের সঙ্গে গোলশূন্য ড্র করে ম্যানচেস্টার সিটি। 

নিজেদের মাঠে লিগে ৪৭ ম্যাচ পর গোল করতে ব্যর্থ হলো গুয়ার্দিওলার দল। এবারের আগে সবশেষ গোল না পাওয়া ম্যাচে সেই ২০২১ সালে তারা ক্রিস্টাল প্যালেসের কাছে হেরেছিল ২-০ গোলে। 

ঘরের মাঠে গোলের ধারা বন্ধ হওয়ার চেয়েও বড় ব্যাপার, পয়েন্ট তালিকায় আর্সেনালের ওপরে ওঠা আর লিভারপুলের কাছাকাছি থাকার জন্য জরুরি তিনটি পয়েন্ট তারা পায়নি। 

এই রাউন্ডের আগেও পয়েন্ট তালিকায় তিন নম্বরে ছিল সিটি। তবে শীর্ষ তিন দলের ব্যবধান ছিল কেবল এক পয়েন্টের। এখন ২৯ ম্যাচে ৬৭ পয়েন্ট শীর্ষে থাকা লিভারপুলের, সমান ম্যাচে আর্সেনালের পয়েন্ট ৬৫, সিটির ৬৪। 

লিভারপুল এখন পরিস্কার ফেভারিট কি না, এই প্রশ্নে গুয়ার্দিওলা সরাসরিই দেখিয়ে দিলেন পয়েন্ট তালিকা।

“হ্যাঁ, অবশ্যই। যে দল সবার ওপরে (পয়েন্ট তালিকায়), তারাই তো ফেভারিট। দ্বিতীয় ফেভারিট আর্সেনাল, এরপর আমরা।” 

“এখন আর ব্যাপারটি আমাদের হাতে নেই। আমরা কেবল পরের ম্যাচ নিয়েই ভাবতে পারি আপাতত। পয়েন্ট তালিকার শীর্ষে যে দল থাকবে, আমরা যে আগে ছিলাম, তারাই তো ফেভারিট।” 

আর্সেনালের সঙ্গে এই ম্যাচের ৭৩ শতাংশ সময় বল ছিল সিটির কাছে। কিন্তু গোটা ম্যাচে লক্ষ্যে শট নিতে পেরেছে তারা কেবল একটি। আর্সেনাল নিয়েছে দুটি। 

আঁটসাঁট রক্ষণে সিটির বিপজ্জনক ফুটবলারদের একদম নিষ্ক্রিয় করে রাখে আর্সেনাল। ওই রক্ষণে চিড় ধরানোর কেবল একটি উপায়ই ছিল বলে মজা করে বললেন গুয়ার্দিওলা, ‘কাউকে খুন করা!’ 

পরে অবশ্য সিটি কোচ প্রশংসাই করলেন আর্সেনালের রক্ষণভাগের। 

“ওরা খুব ভালোভাবে রক্ষণ সামলেছে। ওদের অনেকে আর্লিংকে (হলান্ড) ঘিরে রেখেছিল। রক্ষণে অনেকজনকে নিয়ে নিজেদের কাজটা খুব ভালো করেছে ওরা। রক্ষণের অনেক উপায় আছে। ওরা চাপ প্রয়োগে ভালো করেছে এবং ব্লকের পরও ভালো করেছে।” 

“ওদের মূল লক্ষ্য ছিল গোল হজম না করা এবং সেটি তারা সফলভাবে করতে পেরেছে। আমরা খুব বেশি সুযোগ তৈরি করতে পারিনি, তবে তাড়নার কমতি ছিল না আমাদের।” 

তবে ভাগ্য এখন নিজেদের হাতে না থাকলেও এই ম্যাচের ফলাফলে খুব অখুশি বা হতাশ নন গুয়ার্দিওলা। সিটি কোচ বললেন, লড়াই চালিয়ে যাবেন তারা। 

“আমরা কি জিততে চাই? ‘হ্যাঁ।’ আমরা কি জয়ের জন্য খেলি? ‘হ্যাঁ।’ আজকে কি আমরা বেশি সুযোগ তৈরি করেছি? ‘না।’ তারা অনেক সুযোগ তৈরি করেছে? ‘না।’ খুব ভালো লড়াই হয়েছে। আমি সন্তুষ্টই।” 

“ছেলেদেরকে আমি বলেছি হতাশ না হতে। আমার ছেলেদেরকে আমি চিনি এবং ওদের মানসিকতা জানি। আর্সেনাল অনেক কিছুই ঠিকঠাক করেছে এবং সেই কৃতিত্ব তাদেরকে দিতে হবে। জিততে পারলে অবশ্যই ভালো লাগত আমাদের। তবে একটি পয়েন্টও আমি নিচ্ছি। ৯টি ম্যাচ বাকি আছে, দেখব কী হয়। আপাতত আমাদের ভাবনা একটিই, আবার চাঙা হয়ে পরের ম্যাচে মাঠে নামা।”