ক্লাসিকোয় আক্রমণাত্মক ফুটবলের মন্ত্র রিয়াল কোচের

শুরু থেকে বার্সেলোনাকে চাপে রেখে খেলার লক্ষ্য কার্লো আনচেলত্তির।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2023, 05:12 PM
Updated : 18 March 2023, 05:12 PM

রক্ষণ জমাট রেখে সম্প্রতি কয়েকটি ম্যাচ জিতেছে বার্সেলোনা। এর মধ্যে একটি রিয়াল মাদ্রিদের বিপক্ষে। আসছে ক্লাসিকোতে তাই কার্লো আনচেলত্তির দলের জন্য চ্যালেঞ্জ হতে পারে প্রতিপক্ষের রক্ষণ। এজন্য প্রস্তুত রিয়াল কোচ। দলের প্রতি তার বার্তা আক্রমণাত্মক ফুটবল খেলার।

লা লিগায় রোববার কাম্প নউয়ে মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল। পয়েন্ট টেবিলে রিয়ালের চেয়ে ৯ পয়েন্ট এগিয়ে শীর্ষে আছে বার্সেলোনা।

এই ম্যাচে জয় পেলে চার বছরের মধ্যে নিজেদের প্রথম লিগ শিরোপা জয়ের পথে অনেকটা এগিয়ে যাবে কাতালান দলটি। সব প্রতিযোগিতা মিলিয়ে রিয়ালের বিপক্ষে সবশেষ দুই ম্যাচে জিতেছে তারা।

জয়ের খোঁজে রোববারের ম্যাচে আক্রমণাত্মক ফুটবলের বিকল্প দেখছেন না আনচেলত্তি। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে ইতালিয়ান কোচ বলেন, শুরু থেকে প্রতিপক্ষকে চাপে রেখে খেলার লক্ষ্য তাদের।

“রোববার আমরা আক্রমণাত্মক ফুটবল খেলব। ঝুঁকি না নিয়ে আমরা আক্রমণে যাব। দল খুব ভালো করছে, মানসিকভাবেও আমরা ভালো অবস্থায় আছি। আমরা টেকনিক্যালি ও ট্যাকটিক্যালিও অনেক উন্নতি করেছি।”

গত জানুয়ারিতে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে বার্সেলোনার কাছে ৩-১ গোলে হেরে যায় রিয়াল। এরপর চলতি মাসের শুরুতে কোপা দেল রের সেমি-ফাইনালের প্রথম লেগে ১-০ গোলে জেতে শাভির দল। ওই ম্যাচে রক্ষণাত্মক কৌশল অবলম্বন করে জয় নিয়ে মাঠ ছাড়ে তারা।

আনচেলত্তি মনে করেন, এবার লড়াইয়ে ভিন্ন কিছু দেখা যেতে পারে।

“আমি যা দেখেছি তা হলো খুব জমাট রক্ষণের বার্সা দল, এমন একটি দল যারা দলগত অবদানের মাধ্যমে খুব কম গোল হজম করে। (কোপা দেল রের ম্যাচে) তাদের স্বাভাবিকের চেয়ে একটু বেশি ভুগতে হয়েছিল, কিন্তু সেই ম্যাচটি তারাই জিতেছিল।”

“তবে তারা ওভাবে রক্ষণ সামলাতে পেরেছিল, কারণ তারা শুরুতে এগিয়ে গিয়েছিল। ম্যাচের শুরুতে কী হবে, তার ওপর নির্ভর করে রোববারের ম্যাচটি ভিন্ন হতে পারে।”

চলতি মৌসুমে লিগে ২৫ ম্যাচের ২১টিতে জিতেছে বার্সেলোনা। লিগে নিজেদের সবশেষ ১৬ ম্যাচের মাত্র একটিতে হেরেছে তারা।

লিগের পথচলায় বার্সেলোনাকে শক্তি জোগাচ্ছে তাদের রক্ষণ। চলতি আসরে মাত্র ৮ গোল হজম করেছে তারা, ইউরোপের শীর্ষ পাঁচ লিগে এখনও পর্যন্ত এর চেয়ে কম গোল হজম করেনি আর কোনো দল।