২০০ মিটারে রাকিবুলের রেকর্ড

১০০ মিটারের পর ২০০ মিটারেও সেরা হয়েছেন শিরিন আক্তার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2022, 05:33 PM
Updated : 24 Sept 2022, 05:33 PM

জাতীয় সামার অ্যাথলেটিক্সে ২০০ মিটারে রেকর্ড গড়ে সেরা হয়েছেন রাকিবুল হাসান। ১০০ মিটারের মতো মেয়েদের ২০০ মিটারেও সেরা শিরিন আক্তার।

বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে শনিবার ছেলেদের ২০০ মিটারে ২০ দশমিক ৭৮ সেকেন্ড সময় নেন রাকিবুল। বাংলাদেশ নৌবাহিনীর এই অ্যাথলেট ভেঙেছেন ১৯৯৯ সালে মাহাবুব আলমের গড়া রেকর্ড (২১ সেকেন্ড)।

মেয়েদের বিভাগে ২০০ মিটারে শিরিন দৌড় শেষ করেন ২৪ দশমিক ৫২ সেকেন্ডে। আগের দিন ১০০ মিটারের শ্রেষ্ঠত্বের মুকুট পুনরুদ্ধার করেছিলেন তিনি।

১০০ মিটার রিলেতে ৩৩ বছরের রেকর্ড ভেঙেছেন বাংলাদেশ সেনাবাহিনীর হয়ে অংশ নেওয়া ইমরানুর রহমান, আব্দুল মোত্তালেব, শরিফুল ও আফজাল খাঁ। ৪০ দশমিক ৪৫ সেকেন্ড সময় নিয়েছেন তারা। জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতা মিলিয়ে ১৯৮৯ সালে ইসলামাবাদে ৪০ সেকেন্ড ৫৯ সেকেন্ড সময়ে নিয়ে আগের রেকর্ডটি গড়েছিলেন শাহ জালাল, শাহ আলম,শাহান উদ্দিন ও মিলজান হোসেন।

জ্যাভলিন থ্রোয়ে নতুন জাতীয় রেকর্ড গড়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর জান্নাত বেগম; ৪৬ দশমিক ০৬ মিটার দূরত্ব বর্ষা নিক্ষেপ করেছেন তিনি; এই ইভেন্টে আগের রেকর্ডটি ১৯৯৭ সালে গড়েছিলেন আখেরুন নেছা (৪৫ দশমিক ১৪ মিটার)।

২০টি সোনা, ১৩টি রুপা ও ৯টি ব্রোঞ্জ মিলিয়ে ৪২টি পদক নিয়ে দলগত সেরা হয়েছে বাংলাদেশ নৌবাহিনী। ১৯টি সোনা, ১৯টি রুপা ও ১৩টি ব্রোঞ্জসহ মোট ৫১টি পদক নিয়ে দ্বিতীয় হয়েছে সেনাবাহিনী। ১টি সোনা, ২টি রুপা ও ৮টি ব্রোঞ্জ পেয়েছে বাংলাদেশ আনসার ও ভিডিপি।

বাংলাদেশ অ্যাথলেট এসোসিয়েশেনের বাছাই কমিটির চোখে পারফরম্যান্স বিবেচনায় পুরুষ বিভাগে ইমরানুর ও মহিলা বিভাগে নৌবাহিনীর উম্মে হাফসা রুমকী সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন।