নুনেসের ‘বোকামিতে’ বিস্মিত ক্লপ

উরুগুয়ের এই স্ট্রাইকার ভুল থেকে শিখবে বলে আশাবাদী লিভারপুল কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2022, 09:53 AM
Updated : 16 August 2022, 09:53 AM

উস্কানি দিলেন ইওয়াখিম আনাসন; সেই ফাঁদে পা দিলেন দারউইন নুনেস। ঢুস মেরে দেখলেন সরাসরি লাল কার্ড। উরুগুয়ের এই ফরোয়ার্ডের বোকামি মেনে নিতে পারছেন না ইয়ুর্গেন ক্লপ। তবে লিভারপুল কোচের আশা, ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে ম্যাচের ঘটনা থেকে শিখবেন নুনেস।

অ্যানফিল্ডে ইংলিশ প্রিমিয়ার লিগ ম্যাচে সোমবার রাতে প্যালেসের বিপক্ষে ১-১ ড্র করে লিভারপুল। ৫৬তম মিনিটে নুনেস লাল কার্ড পাওয়ায় বাকি সময়ে ১০ নিয়ে খেলা ক্লপের দল পারেনি কাঙ্ক্ষিত ফল তুলে নিতে।

এ ম্যাচের আগে নুনেসের প্রশংসায় পঞ্চমুখ হয়েছিলেন ক্লপ। ২৩ বছর বয়সী এই স্ট্রাইকারকে ‘উদ্যমী ও প্রাণবন্ত’ বলেছিলেন তিনি। কিন্তু প্যালেসের বিপক্ষে ম্যাচে নুনেসের কাণ্ডে অবাক লিভারপুল কোচ।

প্যালেস ম্যাচে বোকামির দণ্ড দিয়ে রেকর্ডের একটি পাতায় নামও তুলেছেন নুনেস। প্রিমিয়ার লিগের হোম ভেন্যুতে অভিষেকেই লাল কার্ড পাওয়া দ্বিতীয় খেলোয়াড় তিনি। ২০১০ সালে আর্সেনালের হয়ে এমিরেটস স্টেডিয়ামে লিগে নিজের প্রথম ম্যাচে এই তেতো অভিজ্ঞতা হয়েছিল জো কোলের।

ক্লপ অবশ্য নুনেসকে সমালোচনার তীর বিদ্ধ করছেন না। তরুণ এই স্ট্রাইকারকে একটু একা থাকার সুযোগই দিচ্ছেন তিনি।

“দারউইন জানে সে তার সতীর্থদেরকে হতাশ করছে। আজ রাতে তাকে আমি একা থাকতে দেব এবং আগামীকাল তার সঙ্গে এ নিয়ে কথা বলব।”

সরাসরি লাল কার্ডের সিদ্ধান্ত নিয়ে কোনো অভিযোগ নেই ক্লপের। লিভারপুল কোচ বরং বিস্মিত, প্রতিপক্ষের ডিফেন্ডারের ফাঁদে নুনেসের পা দেওয়া নিয়ে।

“অবশ্যই এটা লালকার্ড ছিল। তাকে প্ররোচিত করা হয়েছে, কিন্তু যে আচরণ তার করা উচিত ছিল, সেটা সে করেনি।”

“সে যে প্রতিক্রিয়া দেখাল, সেটা আমরা দেখতে চাইনি। সে জানে তাকে এভাবে চ্যালেঞ্জ জানানো হবে; ডিফেন্ডাররা এগুলো করবে, কিন্তু নুনেস যে প্রতিক্রিয়া দেখিয়েছে, আমরা তা চাইনি।”

এই লালকার্ডে ফলে লিভারপুলের হয়ে আগামী তিন ম্যাচ খেলতে পারবেন না নুনেস। এই সময়টুকু অন্যভাবে কাজে লাগাতে চান ক্লপ।

“এই সময়টুকু আমরা ফলপ্রসূভাবে কাজে লাগাব। নিষেধাজ্ঞার সময়ে তাকে আরও শক্তিশালী করতে শারীরিক পরিশ্রম করাবো-এটা শাস্তি দেওয়া নয়, তাকে আরও শক্তিশালী করার জন্য।”

ক্যারিয়ারে এর আগে একবারই লাল কার্ড দেখেছিলেন নুনেস। সেটা স্প্যানিশ ক্লাব আলেমিয়ার হয়ে ২০১৯ সালে পেশাদার ক্যারিয়ার অভিষেকের মৌসুমে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক