নেইমারের সান্তোসে ফেরা ‘অনিবার্য’

ভবিষ্যতে ব্রাজিলিয়ান তারকাকে ক্লাবে ফিরিয়ে আনার ব্যাপারে দারুণ আত্মবিশ্বাসী সান্তোসের সভাপতি মার্সেলো তেক্সেইরা। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2024, 02:41 PM
Updated : 16 March 2024, 02:41 PM

নেইমারের স্বদেশের ক্লাব সান্তোসে ফেরার সম্ভাবনা নিয়ে গুঞ্জন শোনা যায় মাঝেমধ্যেই। ভবিষ্যতে ব্রাজিলিয়ান তারকাকে ফেরানোর ব্যাপারে দারুণ আত্মবিশ্বাসী সান্তোসের সভাপতি মার্সেলো তেক্সেইরা। যদিও খুব শিগগিরই তা সম্ভব হবে না বলেও মনে করেন তিনি। 

নেইমারের পেশাদার ক্যারিয়ার শুরু হয় সান্তোসেই। ২০০৯ থেকে পাঁচ মৌসুমে দলটির হয়ে ২২৫ ম্যাচ খেলে ১৩৬ গোল করেন তিনি। একটি কোপা লিবের্তাদোরেস, তিনটি লিগসহ জেতেন মোট ৬টি শিরোপা। 

সেখান থেকে ২০১৩ সালে ২১ বছর বয়সে বার্সেলোনায় নাম লেখান তিনি। কাতালান ক্লাবটিতে যোগ দেওয়ার পর নিজেকে আরও উচ্চতায় তুলে নেন এই ফরোয়ার্ড। স্প্যানিশ দলটির হয়ে চার মৌসুমে ১৮৬ ম্যাচে গোল করেন ১০৫টি। একটি চ্যাম্পিয়ন্স লিগ, দুটি লা লিগাসহ জেতেন ৮টি ট্রফি। 

২০১৭ সালে ট্রান্সফার ফির বিশ্ব রেকর্ড গড়ে বার্সেলোনা থেকে পিএসজিতে নাম লেখানোর পর থেকে অবশ্য তার পারফরম্যান্সের গ্রাফ ক্রমেই নিম্নমুখী হতে থাকে। বারবার চোটে পড়ায় প্যারিসের ক্লাবটিতে ছয় মৌসুমে সেভাবে থিতু হতে পারেননি তিনি। অধরা যে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের আশায় পিএসজিতে তাকে দলে টেনেছিল, সেই প্রত্যাশাও পূরণ হয়নি। 

ইউরোপিয়ান ফুটবলের পাঠ চুকিয়ে গত অগাস্টে নেইমার যোগ দেন সৌদি প্রো লিগের দল আল হিলালে। আন্তর্জাতিক ফুটবলের বিরতিতে জাতীয় দলের হয়ে খেলার সময় গত অক্টোবরে হাঁটুতে গুরুতর চোট পাওয়ার পর থেকে মাঠের বাইরে আছেন ৩২ বছর বয়সী তারকা। 

সান্তোসের সভাপতি তেক্সেইরা গত মাসে ইএসপিএন ব্রাজিলকে বলেছিলেন, নেইমারের ফেরা নিয়ে তার সঙ্গে ‘কার্যকর’ আলোচনা হয়েছে তাদের। এবার তিনি বললেন, খুব শিগগির না হলেও একটা সময়ে নেইমারের সান্তোসে ফেরা অনেকটাই নিশ্চিত। 

“সান্তোসের সঙ্গে তার শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সম্পর্ক রয়েছে। আমি মনে করি সেই পথ (নেইমারের ফেরা) অনিবার্য। তবে, আপাতত তার ব্রাজিলে ফিরে আসার অভিপ্রায় শূন্যের কোঠায় মনে হচ্ছে, কারণ অনেক কিছু উন্নীত করা দরকার।” 

আল হিলালের সঙ্গে নেইমারের চুক্তির মেয়াদ আছে ২০২৫ সাল পর্যন্ত। গণমাধ্যমের খবর অনুযায়ী, চুক্তির অঙ্কটা ৯ কোটি ইউরো। মেয়াদ শেষ হওয়ার আগে তাই ক্লাবটির তাকে ছেড়ে দেওয়ার সম্ভাবনা কম।