'কোনো দলই অপরাজেয় নয়', নাপোলিকে নিয়ে এসি মিলান কোচ

দারুণ ছন্দে থাকা নাপোলিকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে ওঠার প্রশ্নে আত্মবিশ্বাসী এসি মিলান কোচ স্তেফানো পিওলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2023, 11:00 AM
Updated : 30 March 2023, 11:00 AM

চলতি মৌসুমে দুর্দান্ত ছন্দে ছুটে চলেছে নাপোলি। সেরি আয় শিরোপা জয়ের খুব কাছাকাছি পৌঁছে যাওয়া দলটি চ্যাম্পিয়ন্স লিগে প্রথমবারের মতো উঠেছে কোয়ার্টার-ফাইনালে। সেখানে সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে উড়তে থাকা এই দলের বিপক্ষেই মাঠে নামতে হবে এসি মিলানকে। তবে তাতে চিন্তিত নন মিলান কোচ স্তেফানো পিওলি। 

চ্যাম্পিয়ন্স লিগে এই প্রথম মুখোমুখি হতে যাচ্ছে নাপোলি ও মিলান। আগামী ১২ এপ্রিল কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগ হবে মিলানের মাঠে।

সেরি আয় এই মুহূর্তে শিরোপার লড়াইয়ে খুব ভালোভাবে এগিয়ে আছে নাপোলি। ২৭ ম্যাচে ২৩ জয় ও ২ ড্রয়ে ৭১ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা। দ্বিতীয় স্থানে থাকা লাৎসিওর চেয়ে ১৯ পয়েন্ট এগিয়ে। 

চ্যাম্পিয়ন্স লিগেও এখন পর্যন্ত নাপোলির পথচলা বেশ মসৃণ। গ্রুপ পর্বে ৬ ম্যাচের মধ্যে পাঁচটিতে জিতে শীর্ষে থেকে শেষ ষোলো নিশ্চিত করে তারা। নকআউট পর্বের প্রথম ধাপে দুই লেগেই জার্মান ক্লাব আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টকে উড়িয়ে দেয় ইতালিয়ান ক্লাবটি। প্রথমবার শেষ আটে উঠে গড়ে ইতিহাস। 

আর মিলানের মৌসুমে পথচলা ভালো-খারাপ মিলিয়ে। গত মৌসুমে সেরি আ চ্যাম্পিয়ন দলটির শিরোপা ধরে রাখার আশা যে শেষ, তা বলাই যায়; ৪৮ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে তারা।

চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বে ৬ ম্যাচে ৩ জয় ও ১ ড্র নিয়ে দ্বিতীয় হয়ে শেষ ষোলোয় ওঠে তারা। সেখানে টটেনহ্যাম হটস্পারকে হারিয়ে এক দশক পর কোয়ার্টার-ফাইনালে জায়গা করে নেয় দলটি। 

তবে ইউরোপীয় প্রতিযোগিতায় ইতালির দলগুলোর বিপক্ষে সাম্প্রতিক পারফরম্যান্স বেশ ভালো মিলানের; আগের ৯ ম্যাচে তাদের হার কেবল একটিতে। তাই নাপোলিকে না হারাতে পারার কোনো কারণ দেখছেন না পিওলি। 

“সত্যি কথা বলতে, আমি ইতালিয়ান কোনো ক্লাবের মুখোমুখি হতে চাইতাম না। চ্যাম্পিয়ন্স লিগে বিদেশি ক্লাবগুলোর বিপক্ষে খেলা হলে বেশি ভালো হতো। নাপোলি খুবই শক্তিশালী ক্লাব, কিন্তু আমরা লড়ব।” 

“মৌসুম জুড়ে তারা দারুণ ধারাবাহিকতা, সামর্থ্য ও মান দেখিয়েছে। দুর্দান্ত একটি দলের সব বৈশিষ্ট্য তাদের মধ্যে আছে। তবে কোনো দলই নিখুঁত ও অপরাজেয় নয়।”

চ্যাম্পিয়ন্স লিগে এর আগে ২০১১-১২ মৌসুমে সবশেষ কোয়ার্টার-ফাইনালে উঠেছিল মিলান। সেবার পেপ গুয়ার্দিওলার বার্সেলোনার বিপক্ষে হেরে যায় তারা। 

২০০৬-০৭ মৌসুমের পর ইউরোপ সেরার মঞ্চে শেষ আট টপকাতে পারেনি মিলান। সেবার ফাইনালে লিভারপুলকে হারিয়ে শিরোপা ঘরে তুলেছিল প্রতিযোগিতাটিতে দ্বিতীয় সর্বোচ্চ সাতবারের চ্যাম্পিয়ন মিলান। 

অবশ্য ইউরোপীয় পর্যায়ের আগে ঘরোয়া লিগেই মুখোমুখি হতে যাচ্ছে নাপোলি ও মিলান। আগামী রোববার সেরি আয় ফিরতি লেগে খেলবে তারা, ম্যাচটি হবে নাপোলির মাঠে। 

গত সেপ্টেম্বরে প্রথম দেখায় ২-১ গোলে জিতেছিল নাপোলি।