রেফারির সমালোচনা করে ভিডিও, তদন্তের মুখে রেয়াল মাদ্রিদ

ম্যাচের আগে রেফারির সমালোচনা করে রেয়াল মাদ্রিদ টিভির ভিডিও সম্প্রচার নিয়ে সেভিয়ার অভিযোগের পর তদন্ত শুরু করেছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2024, 03:12 PM
Updated : 7 March 2024, 03:12 PM

চলতি মৌসুমে নিয়মিতভাবে ম্যাচের আগে ও পরে রেফারির ভুলগুলো তুলে ধরে তাদের সমালোচনা করে ভিডিও প্রচার করছে রেয়াল মাদ্রিদ টিভি। লা লিগায় রেয়ালের বিপক্ষে ম্যাচের আগে এ নিয়ে স্প্যানিশ ফুটবল ফেডারেশনে (আরএফইএফ) অভিযোগ দায়ের করেছিল সেভিয়া। ক্লাবটির অভিযোগ আমলে নিয়ে তদন্ত শুরু করেছে স্প্যানিশ ফুটবলের নিয়ন্তা সংস্থা। 

রেয়ালের বিপক্ষে ম্যাচের আগের দিন গত ২৪ ফেব্রুয়ারি ফেডারেশনে অভিযোগ করে সেভিয়া। তারা দাবি করে, ম্যাচের দায়িত্ব নেওয়ার কারণে রেফারির বিরুদ্ধে ‘নিপীড়ন ও হয়রানির প্রচারণা’ চালায় রেয়াল মাদ্রিদ টিভি। 

সেভিয়া বৃহস্পতিবার বিবৃতি দিয়ে জানায়, রেয়ালের বিপক্ষে তদন্ত শুরু করার কথা তাদের জানিয়েছে ফেডারেশন। রেয়াল মাদ্রিদ টিভির ভিডিও রেফারিদের প্রভাবিত এবং তাদের ওপর চাপ সৃষ্টি করতে পারে বলে মনে করছে সেভিয়া। 

সান্তিয়াগো বের্নাবেউয়ে গত মাসে রেয়ালের বিপক্ষে ম্যাচটি ১-০ গোলে হেরেছিল তারা।

রেয়াল মাদ্রিদ টিভির ভিডিওগুলো নিয়ে এই প্রথম কোনো ক্লাব আনুষ্ঠানিকভাবে অভিযোগ করল। অন্যরাও এর আগে অসন্তুষ্টি প্রকাশ করেছে।

বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তা গত মাসে কাতালান রেডিও আরএসি১-কে দেওয়া সাক্ষাৎকারে রেয়াল মাদ্রিদ টিভির ভিডিওগুলোকে ‘লজ্জাজনক’ হিসেবে অভিহিত করেন। এক্ষেত্রে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের হস্তক্ষেপও কামনা করেন তিনি।

লাপোর্তার মন্তব্যকে সমর্থন দিয়ে বার্সেলোনা কোচ শাভি এর্নান্দেস বলেন, রেয়াল মাদ্রিদ টিভির ভিডিওগুলো প্রতি সপ্তাহে প্রতিযোগিতাটিকে সম্পূর্ণভাবে প্রভাবিত করে। একজন অন্ধ ব্যক্তিও তা বুঝতে পারবে বলে মন্তব্য করেন তিনি।

স্পেনের রেফারিং সংস্থার প্রধান লুইস মেদিয়া কান্তালেহোর অভিযোগ, রেয়াল মাদ্রিদ টিভি রেফারিদের চাপ প্রয়োগ করছে।

“পৃথিবীতে এমন কোনো দল নেই যারা এসব করে। এই টিভি চ্যানেল যা করছে, তা অন্য কোথাও দেখিনি। তারা যা করছে, আমার কাছে তা একেবারে নেতিবাচক বলে মনে হচ্ছে। আমি ৪০ বছরের রেফারিংয়ে এমনটা কখনও দেখিনি।”

গত শনিবার ভালেন্সিয়ার বিপক্ষে ২-২ ড্র ম্যাচে রেফারির বিতর্কিত একটি সিদ্ধান্ত নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করে রেয়াল। মেস্তায়া স্টেডিয়ামে ম্যাচের শেষ মুহূর্তে বক্সের ডান দিক থেকে ব্রাহিম দিয়াসের ক্রসে বল বাতাসে থাকা অবস্থায়ই শেষ বাঁশি বাজিয়ে দেন রেফারি। ওই ক্রসেই হেডে বল জালে জড়ান জুড বেলিংহ্যাম।

গোল না পাওয়ায় রেফারিকে ঘিরে ধরে প্রতিবাদ করতে থাকেন রেয়ালের ফুটবলাররা। রেফারির সঙ্গে তর্ক করার এক পর্যায়ে সরাসরি লাল কার্ড দেখানো হয় বেলিংহ্যামকে। এই ঘটনায় পরে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হন ইংলিশ মিডফিল্ডার।

রেফারির ওই সিদ্ধান্তকে ‘অভূতপূর্ব’ বলে মন্তব্য করেন রেয়াল কোচ কার্লো আনচেলত্তি। রেয়াল মাদ্রিদ টিভির ভিডিওগুলোকে ‘মত প্রকাশের স্বাধীনতা’ হিসেবে দেখেন অভিজ্ঞ এই ইতালিয়ান কোচ।