‘রিশার্লিসনের বর্ণবাদের শিকার হওয়ার ঘটনা অগ্রহণযোগ্য’

দায়ীদের খুঁজে বের করে শাস্তি দিতে ফিফার প্রতি আহ্বান জানিয়েছেন রিশার্লিসনের ক্লাব সতীর্থ হ্যারি কেইন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2022, 04:15 PM
Updated : 29 Sept 2022, 04:15 PM

ব্রাজিলের ফরোয়ার্ড রিশার্লিসনের বর্ণবাদের শিকার হওয়ার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন তার ক্লাব সতীর্থ হ্যারি কেইন। টটেনহ্যাম হটস্পার অধিনায়কের মতে, এই ধরনের ঘটনা মোটেও গ্রহণযোগ্য নয়। এসব ক্ষেত্রে ফিফাকে আরও কঠোর হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

ঘটনাটা গত মঙ্গলবার প্যারিসে তিউনিসিয়ার বিপক্ষে ব্রাজিলের ৫-১ গোলে জয়ের প্রীতি ম্যাচের। দলের দ্বিতীয় গোল করার পর সতীর্থদের সঙ্গে উদযাপন করছিলেন রিশার্লিসন, তখন গ্যালারি থেকে তার দিকে ছুড়ে দেওয়া হয় একটি কলা।

সম্প্রতি রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিউস জুনিয়রের বর্ণবাদের শিকার হওয়া নিয়ে সোচ্চার ছিলেন ব্রাজিলের বর্তমান-সাবেক ফুটবলারদের অনেকেই। সেটির রেশ না কাটতেই ঘটে যায় কলা ছুড়ে দেওয়ার এই ঘটনা।

ম্যাচ শেষে ওই ঘটনার প্রতিবাদ জানায় ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ) ও রিশার্লিসন। দায়ীদের কঠোর শাস্তি দাবি করেন এই ফরোয়ার্ড।

ফিফা এরই মধ্যে জানিয়েছে, তারা ঘটনার তদন্ত করবে।

ঘটনাটির নিন্দা জানিয়ে এবার রিশার্লিসনের পাশে দাঁড়ালেন কেইন। ইএসপিএন ব্রাজিলকে ইংলিশ ফরোয়ার্ড বললেন, বর্ণবাদের ঘটনা মেনে নেওয়া যায় না।

“এটা খুবই হতাশাজনক ছিল।... তিউনিসিয়ার বিপক্ষে বর্ণবাদের শিকার হওয়ার বিষয়ে রিশার্লিসনের সঙ্গে কথা বলার সুযোগ পাইনি। ফিফা বলেছে তারা তদন্ত করবে। কী ঘটেছে, সেটি তারা খুঁজে বের করবে বলে মনে করি। কিন্তু সাধারণভাবে এই ধরনের ঘটনা অগ্রহণযোগ্য।"

“আমি মনে করি, বর্ণবাদ দূর করার জন্য খেলোয়াড় হিসেবে আমরা যতটা সম্ভব চেষ্টা করছি। আশা করি, ফিফা কঠোর হবে এবং এটি কে করেছে, তা খুঁজে বের করবে এবং শাস্তি নিশ্চিত করবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক