‘বানানো’ পেনাল্টি নিয়ে ক্ষুব্ধ আনচেলত্তি

জিরোনার বিপক্ষে পয়েন্ট হারানোর পর রেফারির সিদ্ধান্ত নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন রিয়াল মাদ্রিদ কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2022, 09:50 AM
Updated : 31 Oct 2022, 09:50 AM

একটি ‘গোল’ বাতিল হয়ে যায় নিজেদের, হ্যান্ডবলের কারণে প্রতিপক্ষকে দেওয়া হয় পেনাল্টি। কার্লো আনচেলত্তির মতে রেফারির দুটি সিদ্ধান্তই ছিল বিতর্কিত। বিশেষ করে পেনাল্টির সিদ্ধান্ত মানতেই পারছেন না তিনি। জিরোনার বিপক্ষে পয়েন্ট হারানোর পর রেফারিং নিয়ে প্রচণ্ড ক্ষোভ প্রকাশ করেছেন রিয়াল মাদ্রিদ কোচ। 

সান্তিয়াগো বের্নাবেউয়ে রোববার লা লিগার ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। 

গোলশূন্য প্রথমার্ধের পর ৭০তম মিনিটে ভিনিসিউস জুনিয়রের গোলে এগিয়ে যায় রিয়াল। ৭৭তম মিনিটে রিয়ালের ডি-বক্সে মার্কো আসেনসিওর হাতে বল লাগলে ভিএআরের সাহায্যে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পট-কিকে সমতা টানেন জিরোনার ক্রিস্তিয়ান স্তুয়ানি। 

শেষ দিকে জিরোনার জালে বল পাঠান রদ্রিগো। মারিয়ানো দিয়াসের বাড়ানো বলে তার প্রথম শট ঠেকিয়ে দেন গোলরক্ষক দিনো, তবে বল নিয়ন্ত্রণে রাখতে গিয়ে তালগোল পাকান। রদ্রিগোর দ্বিতীয় দুর্বল প্রচেষ্টা তার গায়ে লাগে, তৃতীয়বারের চেষ্টায় জালে বল পাঠিয়ে উল্লাসে মাতেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। 

কিন্তু ভিএআরে ফাউলের বাঁশি বাজান রেফারি। টিভি রিপ্লেতে দেখা যায়, রদ্রিগো স্কোরিং শট নেওয়ার সময় বলের ওপর হাত ছিল গোলরক্ষকের। 

রেফারিং নিয়ে খুব একটা কথা বলতে দেখা যায় না আনচেলত্তিকে। তবে জিরোনা ম্যাচের পর সংবাদ সম্মেলনে ক্ষোভ উগরে দেন এই ইতালিয়ান। 

“আমি এসব নিয়ে কথা বলতে পছন্দ করি না, কিন্তু আজ বলব। প্রথম ঘটনাটি বেশ পরিষ্কার। (আসেনসিও) হাত দিয়ে বল স্পর্শ করেনি। আমি তার সঙ্গে কথা বলেছি। সে তার বুক দিয়ে বল স্পর্শ করেছিল। তার বাঁ হাত ছিল অদ্ভুত অবস্থায়, যদি সে বলে তার হাত লাগাত, তাহলে সন্দেহ থাকত। কিন্তু সে তা করেনি। তারা (রেফারি) এটা আবিষ্কার করেছে।” 

“আর দ্বিতীয়টি (বাতিল গোল) তো আরও বেশি বিতর্কিত। (গোলরক্ষকের) পুরোপুরি নিয়ন্ত্রণ ছিল না (বলে)। এটা নিয়ে সবার মতামত থাকতে পারে, গোল হতে পারে, আবার নাও পারে। সবচেয়ে বেশি বিস্মিত করেছে যেটা, সেটা হলো পেনাল্টি।” 

আসেনসিওর হ্যান্ডবল ছিল না বলে দাবি করলেন রিয়াল গোলরক্ষক থিবো কোর্তোয়াও। 

“মার্কো (আসেনসিও) আমাকে বলেছে, তার বুকে লাগার পর বল হাতে লেগেছিল। তাত্ত্বিকভাবে, আমি মনে করি কোথাও লেগে তারপর হাতে লাগলে হ্যান্ডবল নয়। আমি মনে করি না চ্যাম্পিয়নস লিগে এটা পেনাল্টি দেওয়া হতো। আজ তারা হ্যান্ডবলের সিদ্ধান্ত নিল। একেবারেই অদ্ভুত। কখনও এটা হ্যান্ডবল, কখনও নয়।’ 

গত সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগে লাইপজিগের বিপক্ষে ৩-২ গোলে হেরেছিল রিয়াল। মৌসুমে যা তাদের প্রথম হার। তারপর জিরানোর বিপক্ষে পয়েন্ট হারানোর হতাশা। 

অবশ্য একটি পয়েন্ট পাওয়ায় আবারও বার্সেলোনাকে পেছনে ফেলেছে চ্যাম্পিয়নরা। ১২ ম্যাচে ১০ জয় ও দুই ড্রয়ে রিয়ালের পয়েন্ট ৩২। ১ পয়েন্ট কম নিয়ে দুইয়ে বার্সেলোনা।