ডার্বিতে হেরে সিমেওনের কণ্ঠে রিয়ালের প্রশংসা

রিয়াল মাদ্রিদের খেলা দেখে নিজেদের ২০১৩-১৪ মৌসুমের পারফরম্যান্স মনে পড়ছে আতলেতিকো মাদ্রিদ কোচের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2022, 01:20 PM
Updated : 19 Sept 2022, 01:20 PM

মাঠে ও মাঠের বাইরে বরাবররই আগ্রাসী দিয়েগো সিমেওনে। প্রতিপক্ষের প্রশংসা খুব একটা শোনা যায় না তার মুখে। হেরে যাওয়ার পর তো আরও কম। তবে এর ব্যতিক্রম দেখা গেল এবার। মাদ্রিদ ডার্বিতে হারের পর প্রশংসা করলেন রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তির, অভিনন্দন জানালেন নগর প্রতিদ্বন্দ্বীদের। 

লা লিগায় হাইভোল্টেজ ম্যাচে গত রোববার ওয়ান্দা মেত্রোপলিতানোয় ২-১ গোলে হেরেছে আতলেতিকো। রদ্রিগো ও ফেদে ভালভেরদের রিয়ালকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান কমান মারিও এরমোসো। 

এর মধ্যে দিয়ে লিগে ছয় ম্যাচে শতভাগ সাফল্যের পাশাপাশি সব প্রতিযোগিতা মিলিয়ে ৯ ম্যাচ খেলে সবকটিতে জয় পেল আনচেলত্তির দল। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে এখন পর্যন্ত রিয়ালই একমাত্র দল যারা জয়রথে আছে। 

আতলেতিকোর বিপক্ষে রিয়াল পায়নি তাদের আক্রমণের সেরা তারকা করিম বেনজেমাকে। চোটের কারণে দলের আগের দুই ম্যাচও খেলতে পারেননি গতবারের লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলস্কোরার। 

তবে ফরাসি তারকার অনুপস্থিতির কোনো প্রভাব পড়তে দিচ্ছেন না দলের অন্যরা। বিশেষ করে মিডফিল্ডার হলেও সম্প্রতি প্রায় নিয়মিতভাবে রাইট উইঙ্গার হিসেবে খেলা ভালভেরদে। লিগে টানা তিন ম্যাচে গোল করেছেন তিনি। আর স্ট্রাইকার পজিশনে খেলা রদ্রিগো কোচের আস্থার প্রতিদান দিয়েছেন আতলেতিকোর বিপক্ষে প্রথম গোলের মাধ্যমে। 

ভিন্ন ভিন্ন পরিস্থিতিতে ঘুরিয়ে ফিরিয়ে দল সাজালেও দল পরিচালনায় এখন পর্যন্ত দারুণ মুন্সিয়ানা দেখাচ্ছেন আনচেলত্তি। মৌসুমের শুরুতে কাসেমিরো চলে গেলেও গ্রীষ্মের দলবদলে যোগ দেওয়া অহেলিয়া চুয়ামেনি খেলছেন দারুণ। তার সঙ্গে মিডফিল্ডের দুই অভিজ্ঞ সেনানি লুকা মদ্রিদ ও টনি ক্রুস তো আছেনই। 

জমাট রক্ষণ ধরে রেখে প্রতি-আক্রমণে উঠে প্রতিপক্ষকে বার বার চমকে দিচ্ছে রিয়াল। এটি দেখে সিমেওনের মনে পড়ছে তার ২০১৩-১৪ মৌসুমের দলের স্মৃতি। সেবার লা লিগা জেতার পাশাপাশি চ্যাম্পিয়ন্স লিগেও ফাইনালে খেলেছিল আতলেতিকো। তাদের হারিয়ে শিরোপা জিতেছিল রিয়াল। 

ওই মৌসুমে আতলেতিকোর হয়ে দুর্দান্ত ফর্মে ছিলেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার দিয়েগো কস্তা। সেবার সিমেওনের দলের প্রতি-আক্রমণ নির্ভর কৌশলের সফলতার পেছনে বড় অবদান ছিল দুই দফায় আতলেতিকোর হয়ে খেলা কস্তার। 

রিয়ালের বিপক্ষে ম্যাচের পর প্রতিপক্ষের খেলার ধরণ নিয়ে মুগ্ধতা ফুটে উঠল সিমেওনের কণ্ঠে। মুভিস্টার প্লাসের সঙ্গে আলাপচারিতায় বলেন, আনচেলত্তির দলের খেলা প্রশংসার দাবিদার। 

“(রিয়াল) মাদ্রিদ রক্ষণে খুব ভালো, তারা কম দৌড়ায়, খুব কম জায়গা দেয়, প্রতি-আক্রমণে বিপদে ফেলে। এই দলটি যেভাবে নিচ থেকে আক্রমণ শানায় এবং প্রতি-আক্রমণ করে, তা আমাকে (দিয়েগো) কস্তার সঙ্গে আমাদের (২০১৩-১৪ মৌসুমের) দলের কথা মনে করিয়ে দিচ্ছে। তারা (সমালোচকরা) বলেছিল যে, আমরা রক্ষণাত্মকভাবে খেলেছি। কিন্তু যখন শক্তি থাকে, তখন ফুটবল চমৎকার হয়।” 

“(আতলেতিকো) দুর্দান্ত লড়াই করেছে, আমরা ড্রয়ের কাছাকাছি ছিলাম, কিন্তু এটা সত্যি যে একটি দল যখন এমন সংগঠিতভাবে রক্ষণ সামলায় এবং পাল্টা আক্রমণ করে (তখন কাজটা কঠিন)। আমি এটা পছন্দ করি কারণ, আপনি নিচের থেকে খেলতে পারেন এবং ভালোও খেলতে পারেন। আমি তাদের অভিনন্দন জানাই, এটি মাদ্রিদ কোচের দুর্দান্ত কাজ।” 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক