তরুণ ডিফেন্ডার বাল্দের ঝলকে মুগ্ধ বার্সেলোনা কোচ

বার্সেলোনার এই তরুণ ডিফেন্ডারকে নিয়ে অনেক বড় স্বপ্ন দেখছেন শাভি।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2022, 06:03 AM
Updated : 18 Sept 2022, 06:03 AM

বয়স স্রেফ ১৮। অভিজ্ঞতা নেই বললেই চলে। কিন্তু প্রতিভায় টইটম্বুর আলেহান্দ্রো বাল্দে। এলচের বিপক্ষে ম্যাচে এই লেফট-ব্যাকের পারফরম্যান্সে যেন চোখ ধাঁধিয়ে গেছে শাভি এরনান্দেসের। তরুণ এই ফুটবলারকে নিয়ে ভবিষ্যতে অনেক বড় কিছুর আশা করছেন বার্সেলোনা কোচ। 

লা লিগায় শনিবার এলচের বিপক্ষে বার্সেলোনার ৩-০ গোলের জয়ে প্রথম দুটি গোলে অবদান রাখেন বাল্দে। এছাড়াও ম্যাচজুড়ে তার দাপুটে পারফরম্যান্স নজর কাড়ে বেশ। 

এমনিতে সেরা একাদশে তার সুযোগ হয় না। তবে চ্যাম্পিয়ন্স লিগের সবশেষ রাউন্ডে বায়ার্ন মিউনিখের সঙ্গে হেরে আসার পর লা লিগায় এই ম্যাচে বেশ কিছু পরিবর্তন আনেন কোচ শাভি। সেই পালায় সুযোগ পান বাল্দে। বলার অপেক্ষা রাখে না, সুযোগটি তিনি লুফে নেন দু হাতে। 

বাল্দের জন্ম বার্সেলোনাতেই। তার বাবা গিনি-বিসাউয়ের, মা ডমিনিকান। এস্পানিওলের একাডেমি থেকে ৮ বছর বয়সে তিনি যোগ দেন বার্সেলোনার একাডেমিতে। এরপর থেকে বার্সেলোনার হয়েই আছেন। 

এলচের বিপক্ষে পারফরম্যান্সের পর এই তরুণকে নিয়ে বড় স্বপ্নও দেখতে পারছেন বার্সেলোনার কোচ ও ক্লাবের কিংবদন্তি শাভি। 

“ওর পারফরম্যান্সে আমি খুবই খুশি। দারুণ ফুটবলার সে, মানসিকতাও দুর্দান্ত। ১৮ বছর বয়সী একটি ছেলে কীভাবে এতটা ভালো খেলতে পারে, ভেবে পাই না আমি।”

 “শারীরিকভাবে তার দক্ষতা অসাধারণ। একদম খ্যাপাটে সে। তার কাছ থেকে আমরা অনেক কিছু পাব। এখন আমাদের দুর্দান্ত তিনজন লেফট-ব্যাক আছে, জর্দি (আলবা), মার্কোস (আলোন্সো) ও সে।” 

ম্যাচের শুরুর দিকেই গনসালো ভেরদুকে হারিয়ে ১০ জনের দলে পরিণত হয় এলচে। তাতে বার্সেলোনার জন্য কাজটা হয়ে যায় অনেক সহজ, শাভি মেনে নিলেন অকপটেই। 

“গুরুত্বপূর্ণ একটি জয় এটি। এলচে শুরু থেকেই খুব রক্ষণাত্মক ছিল ডিফেন্সে ৫ জনকে নামিয়ে। আমরাও তখন বলের দখল হারাই বেশ।” 

“শেষ পর্যন্ত ম্যাচটি আমাদের প্রত্যাশার চেয়ে সহজ হয়ে ওঠে ওরা একজনকে হারানোয়। ১১ জনের বিপক্ষে খেলা হয়তো আরেকটু কঠিন হতো। ওই লাল কার্ডের পর বলের দখল আমাদের চলের আসে। দ্বিতীয়ার্ধে আমরা খুব ভালো খেলেছি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক