‘অন্যায্য সমালোচনার’ জবাব দিতে পেরে খুশি বার্সা কোচ

অন্যায় সমালোচনার শিকার হচ্ছিলেন দলের ফুটবলাররা, সুপার কাপের ফাইনালে রিয়ালকে বিধ্বস্ত করার পর বললেন শাভি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2023, 05:49 AM
Updated : 16 Jan 2023, 05:49 AM

একটি জয়ের ভেতর মিশে আছে ছোট ছোট আরও অনেক জয়। রিয়াল মাদ্রিদের মতো দলের বিপক্ষে ফাইনাল জয় মানে শুধু ট্রফি জয়ের তৃপ্তি নয়, ভবিষ্যতের জন্য দারুণ আত্মবিশ্বাসের রসদও। শাভি এরনান্দেস উচ্ছ্বসিত দলের খেলার ধরনেও। তবে বার্সেলোনা কোচ সবচেয়ে বেশি খুশি তার দলের ফুটবলারদের জন্য। এতদিন ধরে চলে আসা সমালোচনার জবাব দিতে পেরেছে তার দল, কোচের চোখে যে সমালোচনাগুলির বেশির ভাগই ছিল ‘অন্যায়।’

সৌদি আরবের রিয়াদে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে রোববার রিয়াল মাদ্রিদকে ৩-১ গোলে উড়িয়ে দেয় বার্সেলোনা।

গত বছর দুয়েকে আর্থিক সঙ্কটে জেরবার বার্সেলোনা, ক্লাবের ইতিহাসের সেরা তারকা লিওনেল মেসির বিদায়ে বিপর্যস্ত বার্সেলোনার জন্য প্রশান্তির হাওয়া বয়ে এনেছে এই ট্রফি। এবার লা লিগায় তারা এখনও পর্যন্ত শীর্ষে আছে। তবে লিগের অনেকটা পথ এখনও বাকি। বছরের শুরুতেই একটি ট্রফি তাই আরও আত্মবিশ্বাসী করে তুলবে দলকে।

একবিংশ শতাব্দিতে মেসিকে ছাড়া বার্সেলোনার প্রথম ট্রফি এটি। কোচ শাভির জমানায় প্রথম ট্রফিও। তার আশা, আরও অনেক ট্রফি ধরা দেবে সামনে।

“সমর্থকদের জন্য এই ট্রফি খুব গুরুত্বপূর্ণ। সাম্প্রতিক সময়ে এই ক্লাবকে অনেক কিছুর ভেতর দিয়ে যেতে হয়েছে, আর্থিক সমস্যা, লিওর (মেসির) বিদায় ছিল বড় ধাক্কা…এখন আমি খুশি। এই ট্রফি আমাদেরকে মানসিকভাবে শান্তি দেবে।”

“আমরা যদি (রিয়াল) মাদ্রিদকে এভাবে হারাতে পারি, তাহলে যে কোনো দলের সঙ্গেই পারি। এটিই আমাকে প্রশান্তি জোগাচ্ছে। এটি আমার সঙ্গে জীবনের বাকি সময়টা রয়ে যাবে। আশা করি, এই ট্রফিই শেষ নয়, আরও অনেক আসছে।”

ট্রফি জয়ের তৃপ্তি তো আছেই, শাভিকে আরও বড় কিছুর স্বপ্ন দেখাচ্ছে এই জয়ের ধরন।

“ট্রফি জয়ের চেয়ে আমি বেশি খুশি, যেভাবে আমরা জিতেছি। জয়ের ধরনটা আমার কাছে অনেক গুরুত্বপূর্ণ। এভাবে জিততে পেরেছি বলে আমি খুশি। আজকে আমরা মাঝমাঠে বল হারাইনি এবং আমাদের চার মিডফিল্ডার নিজেদের কাজ বুঝতে পেরেছে খুব ভালোভাবে। যা কিছু আমরা পরিকল্পনা করেছিলাম, সব কাজে লেগেছে।”

“প্রায় পুরো খেলায় আমরা মাদ্রিদের ওপর দাপট দেখিয়েছি। প্রথমার্ধ তো ছিল অসাধারণ। প্রথমার্ধ থেকেই ছেলেরা বিশ্বাস পেয়েছে যে, সবকিছু ঠিকঠাক হচ্ছে।”

বার্সেলোনা কোচের মতে, প্রতিভায় ঠাসা এই দল এখন কিছুটা চাপমুক্ত থেকে সামনে এগিয়ে যেতে পারবে।

“ছেলেদের জন্য খুশি আমি, কারণ অনেক সমালোচনা ওদেরকে সহ্য করতে হয়েছে, বেশিরভাগ ক্ষেত্রেই যা ছিল অন্যায্য। আত্মবিশ্বাসের বড় উৎস হয়ে থাকবে এই জয় এবং এখন আমরা শান্তিমতো নিজেদের কাজ করতে পারব।”

“প্রতিভাবান একটি প্রজন্ম আছে আমাদের এবং ট্রফির জন্য তাদের ক্ষুধা দেখতেই পাচ্ছেন। তবে এখানেই শেষ নয়। বৃহস্পতিবার কোপার ম্যাচ, সপ্তাহান্তে আছে লা লিগার খেলা।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক