স্কটিশদের বড় ব্যবধানে হারিয়েও সন্তুষ্ট নন ডাচ কোচ

রোনাল্ড কুমান মনে করছেন, এই পারফরম্যান্স দিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জেতা সম্ভব নয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2024, 09:46 AM
Updated : 23 March 2024, 09:46 AM

৪-০ গোলের জয়। ফলাফল বলছে, স্কটল্যান্ডের বিপক্ষে সহজ জয় পেয়েছে নেদারল্যান্ডস। আধিপত্য করেছে মাঠে। আসলে তেমনটা ছিল না মোটেও। আর তাই দলের পারফরম্যান্সে সন্তুষ্ট নন রোনাল্ড কুমান। ডাচ কোচের মতে, এমন খেললে আসছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জেতা সম্ভব নয় তাদের।

আগামী জুনে অনুষ্ঠেয় ইউরোপ সেরার প্রতিযোগিতায় নামার আগে দলকে আরেকবার পরীক্ষা করার সুযোগ পাবেন কুমান। আগামী মঙ্গলবার রাতে জার্মানির বিপক্ষে খেলবে তার দল। এর আগে ঘরের মাঠ ইয়োহান ক্রুইফ অ্যারেনায় শুক্রবার তারা মুখোমুখি হয় স্কটল্যান্ডের।

ইউরো ২০২৪ এর লড়াইয়ে নামার আগে দুই প্রীতি ম্যাচকে প্রস্তুতির বড় মঞ্চ হিসেবে দেখছে ডাচরা। এর প্রথমটিতে বড় জয় এলেও দলের পারফরম্যান্স পছন্দ হয়নি কুমানের।

ম্যাচের প্রথমার্ধে এলোমেলো ফুটবল খেলে নেদারল্যান্ডস। এই সময়ে তাদের চেপে ধরে স্কটল্যান্ড। যদিও শেষ পর্যন্ত ৪০তম মিনিটে টিজানি রেইডর্সের গোলে এগিয়ে যায় ডাচরাই। ব্যবধান ধরে রেখে শেষ করে তারা প্রথমভাগ।

দ্বিতীয়ার্ধে নিজেদের খুঁজে পেতে শুরু করে স্বাগতিকরা। ৭২তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন জর্জিনিয়ো ভেইনালডাম। শেষ দিকে ৮৪তম মিনিটে ভাউট বেহর্স্ট ও ৮৬তম মিনিটে ডনিয়েল মালনের গোলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে ডাচরা।

ম্যাচ শেষে নেদারল্যান্ডস কোচ কুমান জানান, জয়ের ব্যবধান বড় হলেও দলের পারফরম্যান্স মন জয় করতে পারেনি তার।

“৪-০ গোলে জয়ের পরও সন্তুষ্ট না হওয়া অবশ্যই অবাক করার বিষয়, কিন্তু এটাই এখন বাস্তবতা। ম্যাচের দ্বিতীয়ার্ধ ছাড়া বল পায়ে আমরা একদমই ভালো ছিলাম না। এভাবে খেলে আমরা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জিততে পারব না।”

“আমাদের শুরুটা এলোমেলো ও মন্থর ছিল, এমন দলের বিপক্ষে যারা আমাদের চেপে ধরেছিল। খেলা গুছিয়ে ওঠার সময় যখন আপনি এই ধরনের ভুল করবেন, বল দখলে রাখতে ভুগবেন, তখন আপনি ম্যাচে ভালো অবস্থায় থাকতে পারবেন না। এই জায়গায় সত্যিই আরও অনেক উন্নতি করতে হবে।”

ডাচ অধিনায়ক ভার্জিল ফন ডাইকও নিজেদের পারফরম্যান্স নিয়ে খুশি নন। তার মতে, ইউরোতে ভালো করতে হলে আরও অনেক উন্নতি করতে হবে তাদের।

“ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে কিছু করতে চাইলে অনেক কিছুতেই উন্নতি করতে হবে। ম্যাচের দিকে তাকালে বোঝা যায়, এটা আসলে ৪-০ গোলে জয়ের ম্যাচ ছিল না।”