ঢাকায় অনূর্ধ্ব-১৭ সাফে খেলবে রাশিয়া

সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল রাশিয়ার অনূর্ধ্ব-১৭ দলের খেলা নিয়ে সমস্যা দেখছেন না।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2023, 05:36 PM
Updated : 13 Feb 2023, 05:36 PM

ইউক্রেইনের ওপর রাশিয়া হামলা করার কয়েকদিন পরই দেশটির ফুটবলের ওপর নিষেধাজ্ঞা দেয় ফিফা ও উয়েফা। ওই নিষেধাজ্ঞা বলবৎ থাকার মধ্যে রাশিয়ার অনূর্ধ্ব-১৭ দলের মেয়েরা সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপে খেলতে আসছে ঢাকায়।

ফুটবলের বৈশ্বিক নিয়ন্তা সংস্থা ফিফা ও ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থা উয়েফার নিষেধাজ্ঞায় থাকা দেশটির সাফের প্রতিযোগিতায় অংশ নেওয়ার ইস্যুটি এখন তাই শিরোনামে।

সোমবার সামাজিক যোগাযোগের মাধ্যমে সাফ আগামী ২০ মার্চে ঢাকায় শুরু হতে যাওয়া আসর নিয়ে সূচি প্রকাশ করে। সেখানে দক্ষিণ এশিয়ান ফুটবল ফেডারেশনের অধীন দেশগুলোর মধ্যে বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে রাশিয়াকে রেখে সূচি দেওয়া হয়।

সাফ আঞ্চলিক সংস্থা হলেও এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) সঙ্গে যুক্ত। সাফের দেশগুলো হচ্ছে বাংলাদেশ, ভারত, ভুটান, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা।

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেইনে হামলা করার পর থেকে সব ধরনের ফুটবলে রাশিয়ার উপর নিষেধাজ্ঞা দেয় ফিফা ও উয়েফা। তবে সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ডেভেলপমেন্ট প্রোগ্রাম হওয়ার কারণে রাশিয়ার মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ নিয়ে কোনো সমস্যা নেই।

“ওই নিষেধাজ্ঞা জাতীয় দল এবং উয়েফার টুর্নামেন্টগুলোর জন্য। আমরা এ ব্যাপারে এএফসির সঙ্গে আলোচনা করেছি, তারা আমাদের বলেছে, কোনো সমস্যা নেই। এটা যেহেতু ডেভেলপমেন্ট প্রোগ্রাম, সেহেতু কোনো সমস্যা নেই।”

‘কদিন আগে রাশিয়ার একটি ক্লাব দুবাইয়ে গিয়ে প্রীতি ম্যাচ খেলেছে। কোনো সমস্যা হয়নি। ওই নিষেধাজ্ঞা ফিফা ও উয়েফার টুর্নামেন্টগুলোর জন্য।”

গত ৬ ফেব্রুয়ারি দুবাইয়ের মাকতুম বিন রশিদ আল মাকতুম স্টেডিয়ামে মালয়েশিয়ার ক্লাব জোহর দারুল তাজিমের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলে জেনিত; ম্যাচটি রাশিয়ার দলটি জিতেছিল ৩-০ গোলে।