সিটিকে হারিয়ে কমিউনিটি শিল্ড চ্যাম্পিয়ন লিভারপুল

বিফলে গেল ম্যানচেস্টার সিটির হয়ে অভিষেকে হুলিয়ান আলভারেসের গোল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2022, 06:02 PM
Updated : 30 July 2022, 06:02 PM

প্রতিযোগিতামূলক ফুটবলে ম্যানচেস্টার সিটির হয়ে অভিষেকে ম্যাচ জুড়ে নিজের ছায়া হয়ে থাকলেন আর্লিং হলান্ড। আরেক নতুন সেনানী হুলিয়ান আলভারেস বদলি নেমে দলকে ফেরালেন সমতায়। তবে জমে ওঠা লড়াইয়ের শেষ দিকে তারা হজম করে বসল পেনাল্টি। পেপ গুয়ার্দিওলার দলকে হারিয়ে কমিউনিটি শিল্ড চ্যাম্পিয়ন হলো লিভারপুল।

লেস্টার সিটির কিং পাওয়ার স্টেডিয়ামে মৌসুমের প্রথম শিরোপা লড়াইয়ে শনিবার ৩-১ গোলে জিতেছে ইয়ুর্গেন ক্লপের দল।

ট্রেন্ট অ্যালেকজ্যান্ডার-আর্নল্ড অ্যানফিল্ডের দলটিকে এগিয়ে নেওয়ার পর সমতা টানেন আলভারেস। মোহামেদ সালাহ লিভারপুলকে আবার এগিয়ে নেওয়ার পর শেষ মুহূর্তে ব্যবধান বাড়ান অভিষিক্ত দারউইন নুনেস।

আগের মৌসুমের প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ও এফএ কাপ জয়ীর মধ্যে হয়ে থাকে এক ম্যাচের এই শিরোপা লড়াই। এবার ছিল এটির শততম আসর।

গতবারও হেরেছিল ম্যানচেস্টার সিটি। সেবার তাদের ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল লেস্টার সিটি।

১৬ বছর পর কমিউনিটি শিল্ড জিতল লিভারপুল। স্পর্শ করল আর্সেনালের দ্বিতীয় সর্বোচ্চ ১৬ বার জয়ের রেকর্ড। ২১ বার জিতে চূড়ায় ম্যানচেস্টার ইউনাইটেড।

প্রাথমিকভাবে ম্যাচটি হওয়ার কথা ছিল লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে। কিন্তু এই মাঠে রোববার উইমেন’স ইউরোর ফাইনাল থাকায় সরিয়ে নেওয়া হয় ম্যাচ।

স্কোরলাইনের মতোই ম্যাচে লিভারপুলের দাপট ছিল স্পষ্ট। চতুর্থ মিনিটে প্রথম সুযোগ পায় তারা। জোয়াও কানসেলোর বাধা এড়িয়ে সালাহর শট পাশের জালে লাগে। চতুর্দশ মিনিটে অ্যালেকজ্যান্ডার-আর্নল্ডের ক্রস দূরের পোস্টে পেয়ে হেড লক্ষ্যে রাখতে পারেননি অ্যান্ড্রু রবার্টসন।

ছয় মিনিট পরই কাঙ্ক্ষিত গোলের দেখা পেয়ে যায় লিভারপুল। বাঁ দিক থেকে থিয়াগো বল বাড়ান সালাহকে। এই ফরোয়ার্ডের পাস ডি-বক্সের বাইরে পেয়ে ডান পায়ের জোরাল শটে ঠিকানা খুঁজে নেন ইংলিশ ডিফেন্ডার অ্যালেকজ্যান্ডার-আর্নল্ড।

প্রথমার্ধে ছন্দ পেতে ধুঁকতে দেখা যায় সিটিকে। এই সময়ে দুটি হাফ-চান্স পেলেও কাজে লাগাতে পারেননি গ্রীষ্মের দলবদলে বরুশিয়া ডর্টমুন্ড থেকে ইতিহাদ স্টেডিয়ামে নাম লেখানো হলান্ড।

দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটে ভালো একটি সুযোগ পায় গুয়ার্দিওলার দল। রিয়াদ মাহরেজের শট ফিরিয়ে জাল অক্ষত রাখেন লিভারপুল গোলরক্ষক আদ্রিয়ান।

৬৪তম মিনিটে গোল পেতে পারতেন খানিক আগে রবের্তো ফিরমিনোর বদলি নামা দারউইন নুনেস। এগিয়ে এসে তাকে রুখে দেন সিটির গোলরক্ষক এদেরসন।

৭০তম মিনিটে সমতায় ফেরে সিটি। কেভিন ডে ব্রুইনের ক্রসে ফিল ফোডেনের শট ঠেকালেও বল নিয়ন্ত্রণে রাখতে পারেননি আদ্রিয়ান। ফোডেনের চাপে পরেও বলের নিয়ন্ত্রণ নিতে ব্যর্থ হন তিনি। কাছ থেকে জাল খুঁজে নেন ৫৯তম মিনিটে মাহরেজের বদলি নামা আর্জেন্টাইন ফরোয়ার্ড আলভারেস।

শুরুতে অবশ্য অফসাইডের পতাকা তোলেন লাইন্সম্যান। ভিএআরে দীর্ঘ সময় নিয়ে গোলের বাঁশি বাজান তিনি।

৮০তম মিনিটে সালাহর ক্রসে নুনেসের হেড রুবেন দিয়াসের হাতে লাগলে পেনাল্টির আবেদন করে লিভারপুলের খেলোয়াড়রা। ভিএআরের সাহায্যে স্পট কিকের সিদ্ধান্ত দেন রেফারি। দলকে আবার এগিয়ে নেন সালাহ।

সিটির ঘুরে দাঁড়ানোর আশা দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে শেষ করে দেন নুনেস। সালাহর ক্রসে রবার্টসনের হেড পাসে কাছ থেকে নিচু হয়ে হেডে বল জালে পাঠান উরুগুয়ের এই স্ট্রাইকার।

একেবারে শেষ মুহূর্তে গোল করার সুবর্ণ সুযোগ হারান হলান্ড। ফোডেনের শট গোলরক্ষক ফেরানোর পর ছয় গজ বক্সের বাইরে ফাঁকায় পান তিনি। কিন্তু নরওয়ের এই ফরোয়ার্ডের শট লাগে ক্রসবারে। পুরো ম্যাচে তার পারফরম্যান্সের প্রতীকী চিত্র যেন এটিই!

গত মৌসুমে জমজমাট প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটির চেয়ে ১ পয়েন্টে পিছিয়ে রানার্সআপ হয়েছিল লিভারপুল। এবার তাদের হারিয়েই ২০২২-২৩ মৌসুম শিরোপা হাসিতে শুরু করল ক্লপের দল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক