বর্ণবাদের শিকার ভিনিসিউস: রেফারির বিরুদ্ধে রেয়ালের ক্ষোভ

স্প্যানিশ ফুটবল ফেডারেশনের (আরএফইএফ) শৃঙ্খলা কমিটির কাছে ম্যাচ রেফারির বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে রেয়াল মাদ্রিদ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2024, 11:04 AM
Updated : 19 March 2024, 11:04 AM

ভিনিসিউস জুনিয়রের প্রতি বর্ণবাদী আচরণ কোনোভাবেই বন্ধ করা যাচ্ছে না। রেয়াল মাদ্রিদের সবশেষ ম্যাচেও ব্রাজিলিয়ান ফরোয়ার্ড দর্শকদের বৈষম্যমূলক আচরণের শিকার হয়েছেন বলে অভিযোগ উঠেছে। বিষয়টি রেফারি তার প্রতিবেদনে তুলে না ধরায় ক্ষেপেছে স্প্যানিশ ক্লাবটি। 

লা লিগায় গত শনিবার ওসাসুনার বিপক্ষে রেয়ালের ৪-২ গোলে জয়ের ম্যাচটি ভিনিসিউসের জন্য ছিল বেশ ঘটনাবহূল। দুটি গোল করে দলের জয়ে বড় অবদান রাখেন তিনি। আবার রেফারির সঙ্গে তর্ক করে হলুদ কার্ডও দেখেন এই উইঙ্গার; আসরে এই নিয়ে পাঁচটি হলুদ কার্ড দেখলেন তিনি, ফলে পরের ম্যাচে আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে খেলতে পারবেন না ভিনিসিউস। 

এই ভালো-খারাপ ঘটনার মাঝে ভিনিসিউসের জন্য সবচেয়ে কষ্টের বিষয় ছিল তার প্রতি দর্শকদের বর্ণবাদী আচরণ। দীর্ঘদিন ধরেই যা সহ্য করে আসছেন তিনি। ওসাসুনার মাঠেও তিনি বেশ কয়েকবার বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন বলে দাবি রেয়ালের। 

ইউরোপের সফলতম ক্লাবটি সোমবার বিবৃতি দিয়ে জানিয়েছে, রেফারি তার ম্যাচ রিপোর্টে বিষয়টা তুলে না ধরায় স্প্যানিশ ফুটবল ফেডারেশনের (আরএফইএফ) শৃঙ্খলা কমিটির কাছে অভিযোগ করেছে তারা। 

“আমাদের ক্লাব ম্যাচের রেফারি হুয়ান মার্তিনেস মুনুয়েরার বিরুদ্ধে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের (আরএফইএফ) শৃঙ্খলা কমিটির কাছে অভিযোগ দায়ের করেছে।” 

“মাঠে ঘটনাটি ঘটার সময়ই আমাদের খেলোয়াড়রা তার দৃষ্টি কাড়ে, তা সত্ত্বেও রেফারি ইচ্ছাকৃতভাবে আমাদের খেলোয়াড় ভিনিসিউস জুনিয়রকে উদ্দেশ্য করে বারবার করা অপমানজনক ও বাজে মন্তব্যগুলো এড়িয়ে গেছেন।” 

কয়েক বছর ধরেই মাঠে কিংবা মাঠের বাইরে, নানা সময়ে বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন ভিনিসিউস। কদিন আগে যেমন, চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর ফিরতি লেগে ইন্টার মিলান ও আতলেতিকো মাদ্রিদের ম্যাচের আগেও তাকে উদ্দেশ্য করে বর্ণবাদী স্লোগান দেয় আতলেতিকোর একদল সমর্থক। বার্সেলোনা সমর্থকদের বিরুদ্ধেও তার প্রতি বৈষম্যমূলক আচরণের অভিযোগ আছে। 

ওই দুই দলের সমর্থকরা ঘৃণা ও বৈষম্যমূলক আচরণ করায় ক্লাব দুটির বিরুদ্ধে গত শুক্রবার প্রসিকিউটর অফিসে অভিযোগ দায়ের করে রেয়াল।