অবসর ভেঙে জাতীয় দলে ফেরার ঘোষণা অবামেয়াংয়ের

গ্যাবনের ইতিহাসের সর্বোচ্চ এই গোলস্কোরার সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন এক বছরের বেশি সময় আগে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2023, 11:17 AM
Updated : 17 May 2023, 11:17 AM

অভিমান করে আচমকাই বিদায় জানিয়ে দিয়েছিলেন আন্তর্জাতিক ফুটবলকে। প্রায় এক বছর পর সিদ্ধান্ত বদলে ফের জাতীয় দলের হয়ে খেলার সিদ্ধান্ত নিয়েছেন গ্যাবনের তারকা ফরোয়ার্ড পিয়েরে-এমেরিক অবামেয়াং। 

২০০৯ সালে অভিষেকের পর থেকেই গ্যাবন ফুটবল অ্যাসোসিয়েশনের সঙ্গে সম্পর্ক ভালো নয় অবামেয়াংয়ের। সে কারণেই গত বছরের মে মাসে জাতীয় দল থেকে অবসর নেন তিনি।

গত সোমবার ইনস্টাগ্রামে পোস্ট দিয়ে জাতীয় দলে ফেরার ঘোষণা দেন অবামেয়াং। তিনি একটি ছবি পোস্ট করেছেন, যেখানে তার সঙ্গে রয়েছেন গ্যাবনের প্রেসিডেন্ট। 

গ্যাবনের হয়ে ৭২টি ম্যাচ খেলা অবামেয়াং গোল করেছেন ৩০টি, যা দেশটির ইতিহাসে সর্বোচ্চ। জাতীয় দলে ৩৩ বছর বয়সী এই ফুটবলারের সবশেষ ম্যাচ ছিল গত বছরের এপ্রিলে। 

নেশন্স কাপের পরবর্তী আসরের বাছাইয়ের নিজেদের পুলের শীর্ষে রয়েছে গ্যাবন। বাছাইয়ে আগামী মাসে কঙ্গোকে হারাতে পারলে নেশন্স কাপে খেলা নিশ্চিত হবে তাদের। 

ক্লাব পর্যায়ে চলতি মৌসুমটা ভালো যাচ্ছে না অবামেয়াংয়ের। চেলসির হয়ে প্রিমিয়ার লিগের মোটে পাঁচটি ম্যাচে খেলেছেন তিনি, গোল করেছেন কেবল একটি।

২০১৫ সালে ‘আফ্রিকান ফুটবল অব দা ইয়ার’ খেতাব জিতেছিলেন অবামেয়াং। তখন তিনি খেলতেন বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে। ২০১৮ সালে জার্মান ক্লাবটি ছেড়ে আর্সেনালে যোগ দেন এই স্ট্রাইকার। এরপর বার্সেলোনা হয়ে যোগ দেন চেলসিতে। 

ফ্রান্সে জন্ম নেওয়া অবামেয়াং দেশটিকে প্রতিনিধিত্ব করেছিলেন অনূর্ধ্ব-২১ দলে। এরপর জাতীয় দলে তিনি গ্যাবনের হয়ে খেলার সিদ্ধান্ত নেন।